রবিবার, ৭ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

ভারতের রেকর্ডময় জয়

ক্রীড়া ডেস্ক

ভারতের রেকর্ডময় জয়

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল ছিল এক সময় বিশ্বসেরা। বাইশগজে গিয়ে ক্যারিবীয় বোলাদের সামনে পড়ে যেমন অন্য দলের ব্যাটসম্যানদের ‘ছেড়ে দে মা কেঁদে বাঁচি’ অবস্থা হয়ে যেত, তেমনি প্রতিপক্ষের বোলারদেরও তুলোধুনো করে ছাড়াতেন ক্যারিবীয় ব্যাটসম্যানরা। ক্লাইভ লয়েড, ভিভ রিচার্ড, ম্যালকম মার্শাল, কোর্টনি ওয়ালশ, কার্টলি অ্যাম্ব্র্রোজদের দল ওয়েস্ট ইন্ডিজ কিনা এখন প্রতিপক্ষের কাছে পাত্তাই পায় না। ভারতের কাছে রাজকোটে তিন দিনের আগেই হেরে গেল ক্যারিবীয়রা। জয়ের ব্যবধান ইনিংস ও ২৭২ রান। টেস্ট ইতিহাসে ভারতের সবচেয়ে বড় ব্যবধানে জয়। এর আগে ভারতের বড় ব্যবধানে জয়টি ছিল ইনিংস ও ২৬২ রানের, আফগানিস্তানের বিরুদ্ধে। দ্বিতীয় দিন শেষেই জয়ের আভাস পেয়েছিল ভারত। কেন না ওয়েস্ট ইন্ডিজ পিছিয়ে ছিল ৫৫৫ রানে। তাদের হাতে ছিল মাত্র ৪ উইকেট। তাই বলে তৃতীয় দিনেই যে ভারতীয়রা জয় তুলে নেবে তা কে জানতো? আগের দিনের ৯৪ রানের সঙ্গে গতকাল আরও ৮৭ রান যোগ করেছিল ওয়েস্ট ইন্ডিজ। প্রথম ইনিংসে ১৮১ রানে গুটিয়ে যাওয়ায় ফলোঅনে পড়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু ঘুরে ফিরে সেই একই চিত্র। তবে প্রথম ইনিংসের চেয়ে দ্বিতীয় ইনিংসে ১৫ রান বেশি করেছে ক্যারিবীয়রা। অলআউট হয়েছে ১৯৬ রানে। প্রথম ইনিংসে হাফ সেঞ্চুরি করেছিলেন কাইরন পাওয়েল, দ্বিতীয় ইনিংসে রোস্টন চেজ। ক্যারিবীয়দের দুই ইনিংসে বলার মতো আর বিশেষ কিছু নেই। ভারতের ব্যাটসম্যানদের পর বোলাররাও দেখিয়েছে ক্যারিশমা। ভারতের তিন স্পিনার রবিচন্দ্রন অশ্বিন, কুলদ্বীপ যাদব ও রবীন্দ্র জাদেজার কাছেই ধরাশায়ী ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং লাইনআপ। ‘চায়নাম্যান’ যাদব নিয়েছেন ৬ উইকেট। প্রথম ইনিংসে ১টি এবং দ্বিতীয় ইনিংসে ৫টি। অশ্বিন প্রথম ইনিংসে ৪টি এবং দ্বিতীয় ইনিংসে আরও ২টি। দুই ইনিংস মিলে রবীন্দ্র জাদেজা নিয়েছেন ৪ উইকেট।

ম্যাচসেরা হয়েছে পৃথ্বী শো। তরুণ এই ব্যাটসম্যান অভিষেকেই দুর্দান্ত এক সেঞ্চুরি করে ক্রিকেট বিশ্ব মাত করে দিয়েছেন। দুর্দান্ত ব্যাটিংয়ের পুরস্কার হিসেবে ম্যাচসেরার পুরস্কারও জিতলেন।

কিছুদিন আগেই ঘরের মাঠে বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজ জিতেছে ওয়েস্ট ইন্ডিজ। অন্যদিকে ইংল্যান্ডে গিয়ে পাত্তাই পায়নি ভারত। সেই দলটিই কিনা ঘরের মাঠে প্রতিপক্ষকে পাত্তাই দিল না। এমন জয়ের পর ভারতীয় অধিনায়ক কোহলি বলেন, ‘ভারতের কন্ডিশন ও ইংল্যান্ডের কন্ডিশনের মধ্যে তুলনা করা ঠিক হবে না। অনেক ফারাক। ইংল্যান্ডের মাটিতে খেলা আমাদের জন্য ছিল সবচেয়ে বড় চ্যালেঞ্জ। অন্যদিকে ভারতের মাটিতে আমরাই সেরা। এই জয়ের পর ক্যারিবীয়দের পারফম্যান্স নিয়ে কিছু বলতে চাই না। তবে এটা ঠিক যে, তারা হয়তো বেশ কিছু ভুল করেছে। তবে আমি এমন একটা জয়ে ভীষণ খুশি।

 পৃথ্বীর ব্যাটিং দেখে আমি মুগ্ধ। প্রথম ম্যাচে সে যেভাবে প্রভাব বিস্তার করে ব্যাটিং করেছে তা অসাধারণ।’

নিয়মিত অধিনায়ক জেসন হোল্ডারের ইনজুরির কারণে এই ম্যাচে নেতৃত্ব দিয়েছেন  ক্রেইগ ব্রাথওয়েট। দলের পারফরম্যান্সে তিনি খুবই হতাশ। ম্যাচ শেষে বলেন, ‘এই জয়ে ভারতকে আলাদাভাবে কৃতিত্ব দিতেই হবে। তারা আমাদের চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছে কিভাবে ব্যাটিং করতে হয়। আমরা কোনো পার্টনারশিপ গড়তে পারিনি। তবে আমি আশা করি পরের ম্যাচে ভালো হবে।’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর