সোমবার, ৮ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

সাকিবের জায়গায় নেতৃত্বে কে

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ

ক্রীড়া প্রতিবেদক

সাকিবের জায়গায় নেতৃত্বে কে

মেলবোর্নে চিকিৎসাধীন সাকিব আল হাসান

আঙ্গুলের অস্ত্রোপচার করতে সাকিব আল হাসান এখন মেলবোর্নে। সেখানে তিনি দেখাচ্ছেন ডাক্তার ডেভিড হোয়েইকে। হাতের ইনফেকশন পুরোপুরি সেরে না উঠায় হয়তো এখনই অস্ত্রেপাচার করতে হচ্ছে না সাকিবের কনিষ্ঠ আঙ্গুলে। তবে বিসিবির ডাক্তার দেবাশিষ রায় এ বিষয়েই কিছু বলতে রাজি হননি। বোর্ড থেকে অবশ্য সাকিব ও কিংবা অন্য ক্রিকেটারদের ইনজুরি নিয়ে কোনো কিছুই বলতে নিষেধ করা হয়েছে। পূর্ণাঙ্গ সিরিজ খেলতে ঢাকায় আসছে জিম্বাবুয়ে। আফ্রিকান প্রতিনিধিদের বিপক্ষে টাইগার ক্রিকেটারদের প্রস্তুতি শুরু হবে ১৫ অক্টোবর। বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব না থাকায় টি-২০ ও টেস্ট ম্যাচে বাংলাদেশকে কে নেতৃত্ব দিবেন, বিষয়টি নির্বাচকদের ওপর ছেড়ে দিয়েছেন বিসিবি সিইও নিজামউদ্দীন চৌধুরী সুজন।

‘মরু শহর’ দুবাইয়ে এশিয়া কাপ ক্রিকেট খেলে মাশরাফি বাহিনী দেশে ফিরেছে ৩০ সেপ্টেম্বর। এরপর থেকে টানা দুই সপ্তাহের বিশ্রাম। দীর্ঘ সময় বিশ্রাম না দিয়ে উপায় কি? দলের প্রায় সবাই কম বেশি ইনজুরিতে ভুগছেন। পাকিস্তানের বিপক্ষে অলিখিত সেমিফাইনালে ক্যাচ ধরতে যেয়ে আঙ্গুলে ব্যথা পান মাশরাফি। বুকে ব্যথা নিয়ে পুরো টুর্নামেন্ট খেলেছেন সাবেক অধিনায়ক মুশফিক। কব্জি ভেঙে টুর্নামেন্টের শুরুতেই দেশে ফিরেছেন বাঁ হাতি ওপেনার তামিম ইকবাল। সাকিব দেশে ফিরেছেন মাঝপথে। এছাড়া মাহমুদুল্লাহ রিয়াদ, মুস্তাফিজরা সবাই অল্প বিস্তর ইনজুরিতে ভুগছেন। ক্রিকেটারদের ইনজুরি নিয়ে বিসিবি সিইও বলেন, ‘ক্রিকেটারদের ইনজুরি নিয়ে আমি কি বলব। এ বিষয়ে নির্বাচকদের একটি পরিকল্পনা রয়েছে। তারাই ঠিক করবেন বিষয়গুলো।’

জিম্বাবুয়ে সিরিজ শুরু হবে ওয়ানডে দিয়ে। ২১ অক্টোবর প্রথম ওয়ানডে। এরপর ২৪ ও ২৬ অক্টোবর বাকি দুটি ওয়ানডে। তার আগে প্রস্তুতি ক্যাম্প শুরু হবে ১৫ অক্টোবর। ক্যাম্পে তামিম ও সাকিব থাকছেন না। দুই তারকা ক্রিকেটারকে জিম্বাবুয়ে সিরিজে দেখা যাবে না।

আঙ্গুলের অস্ত্রোপচার করতে সাকিব এখন মেলবোর্নে। অস্ত্রোপচার করলেও বিশ্বসেরা অলরাউন্ডারকে মাঠে ফিরতে কমপক্ষে আড়াই-তিনমাস লাগবে। ওয়ানডে অধিনায়ক মাশরাফি। টি-২০ ও টেস্ট অধিনায়ক সাকিব। কিন্তু তিনি মাঠের বাইরে বলে প্রশ্ন উঠে এসেছে টাইগারদের টেস্ট ও টি-২০ সিরিজে নেতৃত্ব দিবেন কে? বিসিবি সিইও বিষয়টি এড়িয়ে গেছেন, ‘আমি আবারও বলছি এগুলো নির্বাচকদের ব্যাপার।’ উল্লেখ্য, সাকিবের অনুপস্থিতিতে টেস্ট ও টি-২০ ক্রিকেটে টাইগারদের নেতৃত্ব দিয়েছেন মাহমুদুল্লাহ রিয়াদ। জিম্বাবুয়ে সিরিজেও অধিনায়ক মাহমুদুল্লাহকে দেখার সম্ভাবনা বেশি। 

টানা ক্রিকেট খেলার ধকল সামলাতে সামলাতে বেশ কয়েকজন ক্রিকেটার ইনজুরিতে। সাকিব, তামিমদের ছাড়াই সিরিজ খেলতে হবে বাংলাদেশকে।

সর্বশেষ খবর