সোমবার, ৮ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

গোলকিপিং কোচিংয়ে স্বপ্ন দেখাচ্ছেন নয়ন

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

গোলকিপিং কোচিংয়ে স্বপ্ন দেখাচ্ছেন নয়ন

নুরুজ্জামান নয়ন

সুদর্শন চেহারা। চোখে পাওয়ারফুল চশমা। প্রথম দেখাতে তাকে কলেজ শিক্ষক মনে হতে পারে। তবে নুরুজ্জামান নয়ন আপাদমস্তক ফুটবলের মানুষ। প্রায় এক দশক মাঠের ফুটবলে গোলপোস্টের অতন্দ্র প্রহরীর দায়িত্ব পালন করেছেন। বর্তমানে আছেন গোলকিপিং কোচের দায়িত্বে। বাংলাদেশ জাতীয় ফুটবল দলের এই গোলকিপিং কোচের চোখে এখন আরও বড় স্বপ্ন। গোলকিপিং কোচিংয়ে ফুটবল ফেডারেশন অব অস্ট্রেলিয়ার (এফএফএ) আয়োজনে এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) লেভেল-২ এর প্রশিক্ষণে অস্ট্রেলিয়ায় যাচ্ছেন তিনি। নুরুজ্জামান নয়নই প্রথম বাংলাদেশি হিসেবে এই সুযোগ পাচ্ছেন।

১৯৯৭ থেকে ২০০৭ সাল পর্যন্ত মিরপুর চলন্তিকা, ভিক্টোরিয়া, মিরপুর সিটি ক্লাব, শেখ রাসেল এবং ধানমন্ডি ক্লাবে গোলরক্ষক ছিলেন নুরুজ্জামান নয়ন। এরপর গোলকিপিং কোচিংয়ে জড়িয়ে পড়েন তিনি। ২০১২ সালে বাংলাদেশ জাতীয় নারী দলের কোচের দায়িত্ব পান নয়ন। কাজ করেছেন মোহামেডান, মুক্তিযোদ্ধা ও চট্টগ্রাম আবাহনী দলেও। বর্তমানে জাতীয় দলে কাজ করছেন তিনি। বঙ্গবন্ধু গোল্ডকাপ খেলতে বাংলাদেশ দল যখন সিলেটে ছিল তখনই অনুশীলনের ফাঁকে এই প্রতিবেদকের সঙ্গে কথা বলেন নুরুজ্জামান। তিনি জানান, ২০১১ সালে ইরানে ‘সি’ লাইসেন্স কোর্স এবং ২০১৩ সালে এএফসি ‘বি’ লাইসেন্স কোর্স সম্পন্ন করেন তিনি। নেপালে ২০১৬ সালে এএফসি লেভেল-১ সম্পন্ন করেন নয়ন। গোলকিপিং কোচ হিসেবে এএফসি লেভেল-১ সম্পন্ন করা প্রথম বাংলাদেশি ছিলেন নয়ন।

এবার আরও একবার ‘প্রথমে’ যুক্ত হচ্ছে নুরুজ্জামান নয়নের নাম। এফএফএ’র আয়োজনে ১৬ থেকে ২১ অক্টোবর অস্ট্রেলিয়ার ক্যানবেরায় অনুষ্ঠিতব্য এএফসি লেভেল-২ প্রশিক্ষণ কোর্সে অংশ নেবেন তিনি। নয়ন বলেন, ‘প্রথম বাংলাদেশি হিসেবে এই কোর্সে অংশ নিতে যাচ্ছি আমি। কোর্স সম্পন্ন করার পর যদি অন্য কোনো দেশে ভালো সুযোগ থাকে, তবে তা গ্রহণ করবো।’

সর্বশেষ খবর