বুধবার, ১০ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

অবহেলা, অযত্নে চলে গেলেন তারকা ফুটবলার তানভীর

ক্রীড়া প্রতিবেদক

অবহেলা, অযত্নে চলে গেলেন তারকা ফুটবলার তানভীর

তানভীর চৌধুরী

২০০০ সালে বাংলাদেশে প্রথমবার মাঠে গড়ায় জাতীয় ফুটবল লিগ। পৃষ্ঠপোষকতায় নিটল-টাটা ছিল বলেই টুর্নামেন্টটি পরিচিত হয়ে উঠে নিটল -টাটা লিগ নামেই। ঢাকা ছাড়িয়ে এই লিগ হয় চট্টগ্রাম, সিলেট ও রাজশাহীতে। মোহামেডান, আবাহনী, ব্রাদার্স ও মুক্তিযোদ্ধায় তখন তারকার ছড়াছড়ি। অথচ এক অচেনা অজানা তরুণই ফুটবলপ্রেমীদের মন জয় করলেন। নাম তার রিয়াজ আলম খান চৌধুরী তানভীর। ফুটবলে তিনি পরিচিত হয়ে ওঠেন তানভীর চৌধুরী নামেই।

নাটোরের ছেলে তানভীরের ঢাকায় ক্যারিয়ার শুরু হয় দ্বিতীয় বিভাগ লিগ খেলেই। এরপর প্রিমিয়ার লিগে তার অভিষেক হয় বাড্ডা জাগরণী থেকে। খেলেছেন ভিক্টোরিয়া, শেখ রাসেল, চট্টগ্রাম আবাহনীতে। তবে তিনি নজর কাড়েন জায়ান্ট ঢাকা আবাহনীতেই খেলে। পজিশন তার লেফট উইঙ্গার। ২০০০ সালে নিটল-টাটা জাতীয় লিগে আবাহনীর জার্সি জড়িয়ে মাঠ কাঁপান তানভীর। তারই নৈপুণ্যে জাতীয় লিগে প্রথম শিরোপা জিতেছিল ঢাকা আবাহনী। সব তারকাকে পেছনে ফেলে টুর্নামেন্টে সেরা খেলোয়াড়ের পুরস্কার জেতেন তিনি।

বাংলাদেশের সেই তারকা ফুটবলার তানভীর চৌধুরী আর নেই। গতকাল সকালে নাটোর হাসপাতালে তিনি ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৪০ বছর। পুরোপুরি সুস্থই ছিলেন তানভীর। ২০১৫ সালে ১৯ মে নাটোর থেকে ঢাকা যাওয়ার পথে সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত হয়েছিলেন তানভীর। এরপর দীর্ঘদিন রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তানভীর। স্মৃতিশক্তিও হারিয়ে ফেলেন এই তারকা ফুটবলার। তানভীরের ব্যয়বহুল চিকিৎসার জন্য তার বন্ধু ফুটবলাররা সংবাদ সম্মেলন করে আর্থিক সহযোগিতা চেয়েছিলেন। সেভাবে সাড়া না পাওয়ায় অযত্ন আর অবহেলায় তার শরীরে অবনতি ঘটতে থাকে। জাতীয় দলের হয়েও মাঠ কাঁপিয়েছেন। তারপরও বাফুফের নীরবতা সবাইকে অবাক করেছে। অযত্ন আর অবহেলায় আরেক খ্যাতনামা ফুটবলারের মৃত্যু ঘটল। জাতীয় দলের সাবেক ফুটবলার রোকনুজ্জামান কাঞ্চন বন্ধু তানভীরের স্মৃতিচারণ করতে গিয়ে চোখে জল ধরে রাখতে পারেননি। বললেন, দুজনেই একসঙ্গে দীর্ঘদিন খেলেছি। সত্যিই এক অসাধারণ ফুটবলার ছিলেন তানভীর। দেশের জন্য খেলেছেন অথচ অবহেলায় না ফেরার দেশে চলে গেলেন তা কি মানা যায়? মৃত্যুকালে তিনি স্ত্রী, ২ মেয়ে রেখে গেছেন। নাটোর কাচারী ঈদগাহ মাঠে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। তানভীরের মৃত্যুতে বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন, সিনিয়র সহ-সভাপতি সালাম মুর্শেদী এমপিসহ নির্বাহী কমিটির সদস্যরা গভীর শোক প্রকাশ করেছেন। বাংলাদেশ স্পোর্টস জার্নালিস্ট কমিটিও গভীর শোক প্রকাশ করেছে।

সর্বশেষ খবর