বুধবার, ১০ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

ফিলিপাইনকে হারিয়ে ফাইনালে তাজিকিস্তান

কক্সবাজার প্রতিনিধি

ফিলিপাইনকে ২-০ গোলে হারিয়ে বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল খেলার ফাইনালে উঠেছে তাজিকিস্তান। গতকাল কক্সবাজারের বীরশ্রেষ্ঠ রুহুল আমিন স্টেডিয়ামের অনুষ্ঠিত খেলায় তাজিকিস্তান দুর্দান্ত খেলা উপহার দিয়ে ফিলিপাইনকে পরাজিত করে। সামান্য বৃষ্টিতে মাঠটি খেলার অনুপযোগী হয়ে উঠে। কাদামাটিতে একাকার হয়ে খেলোয়াড়রা খেলার পুরো সময় পার করে। খেলা উপযোগী মাঠ তৈরি না করে আন্তর্জাতিক মানের খেলা পরিচালনা করায় ব্যাপক সমালোচনা সৃষ্টি হয়েছে। এতে খেলায় যেমন বিঘ্ন সৃষ্টি হয়েছে, তেমনি বিদেশি দল ও সমর্থকদের মধ্যে সমালোচিত হয়েছে। এছাড়া স্থানীয়ভাবে প্রচার প্রসারের অভাবে গ্যালারি শূন্য ছিল কক্সবাজারের এই স্টেডিয়াম।  

প্রথমার্ধে খেলার শুরু থেকে ৩০ মিনিট পর্যন্ত একচেটিয়া প্রভাব বিস্তার করে খেলে তাজিকিস্তান। ৩০ মিনিটে প্রথম গোলটি করেন তাজিকিস্তানের ফরোয়ার্ড তুরসুসোনভ কমরন। এর পর দুদলের আক্রমণ পাল্টা আক্রমণের মধ্য দিয়ে প্রথমার্ধের খেলা শেষ হয়।

দ্বিতীয়ার্ধের খেলায় ১৫ মিনিট খেলা ফিলিপাইনের নিয়ন্ত্রণে থাকে। এর পর আক্রমণ-পাল্টা আক্রমণে প্রতিপক্ষের জালে কেউ বল লাগাতে পারেনি। তবে এ সময় ফিলিপাইন দুটি সহজ গোল করতে ব্যর্থ হয়।

অতিরিক্ত ১২ মিনিটের খেলায় আবারও প্রভাব বিস্তার করে খেলে তাজিকিস্তান। খেলার ৯৭ মিনিটে খেলোয়াড় নাজারোভ আফতাম শটে প্রতিপক্ষের জালে গোল করেন।

ফিলিপাইনকে হারিয়ে ফাইনালে ওঠা তাজিকিস্তান আগামী ১২ অক্টোবর ঢাকার বঙ্গবন্ধু স্টেডিয়ামে ফাইনাল খেলায় মুখোমুখি হবে আজ বাংলাদেশ বনাম ফিলিস্তিনের মধ্যকার জয়ী দলের সঙ্গে।

বাংলাদেশ ক্রীড়ালেখক সমিতি কক্সবাজার জেলা শাখার সাধারণ সম্পাদক আহসান সুমন জানান, কক্সবাজারের মাঠটি আন্তর্জাতিক মানের নয়, এমনকি জাতীয় মানের মাঠের উপযুক্ত নই। এরপরও  এই ধরনের আন্তর্জাতিক মানের খেলার ভেন্যু নির্ধারণ করা হলেও স্থানীয়ভাবে মাঠটি উপযুক্ত করার চেষ্টা করা হয়নি। যার কারণে গর্তভরা মাঠে বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল খেলার সেমিফাইনালের প্রথম খেলা অনুষ্ঠিত হয়েছে।  যার কারণে দেশবিদেশের দর্শক ও অংশগ্রহণকারী দলের মধ্যে ব্যাপক সমালোচনা সৃষ্টি হয়েছে। এছাড়া এমন কি আন্তর্জাতিক ফুটবল ম্যাচের মতো এমন খেলার প্রচার প্রসার হয়নি বললেই চলে।

 এর প্রমাণ হচ্ছে দর্শকশূন্য স্টেডিয়ামের চেহারা। ১৪ হাজার দর্শকের ধারণ সম্পন্ন স্টেডিয়ামে প্রথম সেমি ফাইনালে মাঠে দর্শক ছিল সহস াধিক।

এ ব্যাপারে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সদস্য ও কক্সবাজার ভেন্যুর সমন্বয়কারী বিজন বড়ুয়া জানান, কক্সবাজারে মাঠের অবস্থা দেখে ভেন্যু নির্ধারণ করা হয়নি। কক্সবাজারের পর্যটনের প্রচার প্রসারের জন্য কক্সবাজারকে ভেন্যু হিসেবে নির্ধারণ করা হয়েছে। 

সর্বশেষ খবর