সোমবার, ১৫ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

১৬ বছর পর জার্মানিকে হারাল নেদারল্যান্ডস

নেদারল্যান্ডস ৩ : ০ জার্মানি

ক্রীড়া ডেস্ক

১৬ বছর পর জার্মানিকে হারাল নেদারল্যান্ডস

জার্মানির জালে বল। উৎসবে মেতে উঠেছেন ডাচ্ ফুটবলাররা —এএফপি

রুড ফন নিস্তলরয়দের যুগে শেষবারের মতো জার্মানিকে হারিয়েছিল নেদারল্যান্ডস। ২০০২ সালের নভেম্বরে ৩-১ গোলে জার্মানদের হারায় ডাচরা। সেবার নিস্তলরয় ছাড়াও গোল করেছিলেন জিমি ও প্যাট্রিক। জার্মানির পক্ষে গোলটি করেছিলেন ফ্রেডি ববিচ। ১৬ বছর পর আরও একবার জার্মানদের বিপক্ষে জয়ের স্বাদ পেল নেদারল্যান্ডস। গত শনিবার রাতে উয়েফা নেশন্স লিগের ম্যাচের জার্মানিকে ৩-০ গোলে উড়িয়ে দেয় তারা। দলের পক্ষে গোল করেন ভারগিল, মেমফিস ও জর্জিনিও। রোনাল্ড কোয়েম্যানের শিষ্যরা জার্মানিকে কোনো সুযোগই দেয়নি।

রাশিয়া বিশ্বকাপে খেলতে পারেনি নেদারল্যান্ডস। ইতালির মতো তারাও ছিল বিশ্বকাপের দর্শক। নেদারল্যান্ডস বিশ্বকাপে না থাকায় অনেক ফুটবলভক্তই ছিল হতাশ। কিন্তু নেদারল্যান্ডস যে ফুটবলটা মোটেও ভুলে যায়নি দীর্ঘদিন পর জার্মানিকে হারিয়ে তারই প্রমাণ দিল তারা। ২০০২ সালের পর থেকে টানা পাঁচ ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে অপরাজিত ছিল জার্মানি। এর মধ্যে তিনটি ম্যাচ ড্রতে শেষ হয়েছে। বাকি দুটিতে জিতেছে জার্মানি। ইউরোপিয়ান ফুটবলে জার্মানি ও নেদারল্যান্ডসের লড়াই ভক্তদের কাছে বেশ লোভনীয়। দুই দলের লড়াই হলেই ভক্তরা আড়মোড়া ভেঙে খেলা দেখতে বসে যায়। দুই দলের ৪১ বারের লড়াইয়ে ১৫ বার জিতেছে জার্মানি। ১১ বার জিতেছে নেদারল্যান্ডস। ১৫ বার ড্র নিয়ে মাঠ ছেড়েছে দুই দল।

এমন এক পরাজয়ের পর জার্মানির কোচ জোয়াকিম লো বলছেন, ‘এই পরাজয় সত্যিই হতাশার। বিশেষ করে আমরা প্রথম ত্রিশ মিনিট ম্যাচটা নিয়ন্ত্রণ করার পরও বাজেভাবে হেরে গেলাম।’ পরাজয়ের পর জার্মানির মিডিয়া কোচ লো’র সমালোচনায় মুখর হয়ে উঠেছে। কেবল নেদারল্যান্ডসের কাছে পরাজয়ই নয়, গত দশ ম্যাচে জার্মানির জয় মাত্র তিনটি। এর মধ্যে বিশ্বকাপে দক্ষিণ কোরিয়ার কাছে পরাজয়ের দুঃসহ স্মৃতিও আছে তাদের। গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে তারা রাশিয়া বিশ্বকাপে। সবমিলিয়ে জার্মানদের সামনের দিনগুলো দিনে দিনে কঠিন থেকে কঠিনতর হয়ে উঠছে। অক্টোবরেই ফ্রান্সের মুখোমুখি হবে জার্মানি। এরপর নভেম্বরে মুখোমুখি হবে রাশিয়া ও নেদারল্যান্ডসের। জোয়াকিম লো’র সামনে কঠিন পথ। দেখা যাক, এই অবস্থা থেকে বের হতে পারে কি না জার্মানরা! এদিকে উয়েফা নেশন্স লিগে জয় পেয়েছে বেলজিয়াম। তারা ২-১ গোলে হারিয়েছে সুইজারল্যান্ডকে। বেলজিয়ামের পক্ষে দুটি গোলই করেছেন রোমেলু লুকাকো। এছাড়াও জয় পেয়েছে অস্ট্রিয়া। তারা ১-০ গোলে হারিয়েছে নর্দার্ন আয়ারল্যান্ডকে। তবে গোল শূন্য ড্র করেছে ক্রোয়েশিয়া ও ইংল্যান্ড।

সর্বশেষ খবর