বৃহস্পতিবার, ১৮ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

শেষবেলার গোলে ব্রাজিলের হাসি

ক্রীড়া ডেস্ক

শেষবেলার গোলে ব্রাজিলের হাসি

আক্রমণের পর আক্রমণ করে চলেছে ব্রাজিল। আর্জেন্টিনার ডিফেন্স লাইন সেই আক্রমণ রুখতেই হিমশিম খাচ্ছে। মাঝে মধ্যে দুয়েকবার বল নিয়ে ব্রাজিলের রক্ষণভাগে পৌঁছে গেলেও দিবালা-ইকার্ডিদের লক্ষ্যভ্রষ্ট আক্রমণগুলো আর্জেন্টিনাকে কোনো আশার বাণী শোনাতে পারছে না। দুই পক্ষই লড়াই করছে। তবে দুই দলের লক্ষ্য ভিন্ন। নেইমার-কটিনহো-পলিনহোরা হামলে পড়ছে আর্জেন্টিনার ডিফেন্স লাইনে। অতামান্দি, সারাভিয়া, তাগলিয়াফিকোরা নেইমারদের আক্রমণ রুখতেই ব্যস্ত। পূর্ণ শক্তির ব্রাজিল নির্ধারিত নব্বই মিনিটে আর্জেন্টিনার গোলমুখে ১১টা আক্রমণ করেও সফল হতে পারেনি। দীর্ঘসময় সিলেকাওদের আক্রমণ প্রতিহত করলেও মেসিহীন আর্জেন্টিনা শেষ পর্যন্ত পরাজয়টা আর রুখতে পারেনি। ম্যাচের ৯৩তম মিনিটে মিরান্ডার গোলে ১-০ ব্যবধানের জয় নিয়েই মাঠ ছাড়ে ব্রাজিল।

ইন্টার মিলানের ব্রাজিলিয়ান ডিফেন্ডার মিরান্ডা ৩৪ বছরের এক বুড়ো ফুটবলার। এই বয়সে ফুটবলটা অনেকে ছেড়েই দেয়। মিরান্ডাও হয়ত আর বেশিদিন জাতীয় দলে সুযোগ পাবেন না। তবে তিনি সুযোগ পেলেই বুঝিয়ে দেন, তার প্রয়োজন আছে এখনো। জেদ্দার কিং আবদুল্লাহ স্টেডিয়ামে ব্রাজিল-আর্জেন্টিনা লড়াই গোল শূন্য ড্রতেই শেষ হবে বলে ধরে নিয়ে টাইব্রেকার দেখার প্রস্তুতি নিচ্ছিলেন গ্যালারিপূর্ণ দর্শকরা। দুই দলের ফুটবলারদের মধ্যেও হয়তো টাইব্রেকারের প্রস্তুতি চলছিল! এরই মধ্যে ঘটনাটা ঘটে গেল। ম্যাচের ৯৩তম মিনিটে কর্নার কিক থেকে বল পেয়ে নেইমারের ক্রসে বল পেয়ে হেডে গোল করেন মিরান্ডা। এই গোলেই জয়ের উৎসবে মেতে ওঠেন নেইমাররা।

ব্রাজিল-আর্জেন্টিনা লড়াই কখনো প্রীতির হতে পারে না। ম্যাচের আগেই এমনটা বলেছিলেন মাউরো ইকার্ডি। মাঠের লড়াইয়ে তার কথার সত্যতা পাওয়া গেল। প্রীতি ম্যাচে খেলতে নেমেও দুই দলের ফুটবলাররা বার বারই বাদানুবাদে জড়িয়েছেন। একে-অপরের দিকে তেড়ে গেছেন ম্যাচটা নিয়ন্ত্রণ করার জন্য জার্মান রেফারি ড. ফেলিক্স ব্রিচকে ৭টা হলুদ কার্ড দেখাতে হয়েছে। এর মধ্যে পাঁচটাই দেখেছেন আর্জেন্টাইনরা। বাদ যাননি ব্রাজিল অধিনায়ক নেইমারও। ম্যাচের ৬৬তম মিনিটে আর্জেন্টিনার প্যারেডেসকে ফাউল করায় নেইমারকে হলুদ কার্ড দেখিয়েছেন রেফারি। আন্তর্জাতিক ফুটবলের সুপার ক্ল্যাসিকোর লড়াই বেশ উপভোগ্য হয়েছে দর্শকদের জন্য। তবে আর্জেন্টিনা আরও কিছুটা পিছিয়ে গেল এই লড়াইয়ে। ১০৫ ম্যাচের লড়াইয়ে ব্রাজিল জিতল ৪১ বার। আর্জেন্টিনা জিতেছে ৩৮ বার। গত বছর মেলবোর্নে মেসিদের কাছে পরাজয়ের একটা প্রতিশোধ নিয়ে নিল ব্রাজিল।

দারুণ এই জয়ের পর উচ্ছ্বসিত ব্রাজিলিয়ানরা নিজেদের শ্রেষ্ঠত্বের দাবি করতেই পারে। ঠিক তাই করছেন ব্রাজিলের ডিফেন্ডার ফিলিপে লুইস। তিনি বলেন, ‘এই ম্যাচ সব সময়ই কঠিন হয়। তবে আমাদের দলটা তাদের চেয়ে অনেক ভালো। দীর্ঘদিন ধরে আমরা একটা ভিত গড়ে তুলেছি। আর ওরা (আর্জেন্টিনা) কেবল নতুন একটা দল গঠনের প্রক্রিয়া শুরু করেছে।’ লিওনেল স্কালুনি মেসি, হিগুয়েন, আগুয়েরো আর ডি মারিয়াদের ছাড়াই দল গঠন করেছেন। নতুন করেই শুরু করতে চান তিনি। তবে মেসির জন্য ১০ নম্বর জার্সিটা তুলে রেখেছেন স্কালুনি। মেসি ফিরলেই এই জার্সি তার গায়ে তুলে দেওয়া হবে।

সর্বশেষ খবর