বুধবার, ২৪ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

মারিয়াদের কোরিয়া পরীক্ষা

ক্রীড়া প্রতিবেদক

মারিয়াদের কোরিয়া পরীক্ষা

অনুশীলনের পর তাজিকিস্তানে ক্যামেরায় বন্দী হলেন মারিয়া, তহুরা, মৌসুমিরা —বাফুফে

অনূর্ধ্ব-১৮ সাফ চ্যাম্পিয়নশিপে অপরাজিত চ্যাম্পিয়ন হয় বাংলাদেশে নারী ফুটবল দল। স্বল্প সময়ে প্রস্তুতি নিয়ে আজ আবার মারিয়া-মৌসুমীরা মাঠে নামছে বড় আসরে। এএফসি অনূর্ধ্ব-১৯ বাছাই পর্বে ডি গ্রুপে বাংলাদেশের আজ প্রথম ম্যাচ। তাজিকিস্তানের রাজধানী দুশানবে গ্রুপের প্রথম ম্যাচে প্রতিপক্ষ দক্ষিণ কোরিয়া। ২৬ অক্টোবর চাইনিজ তাইপে, ২৮ অক্টোবর স্বাগতিক তাজিকিস্তানের বিপক্ষে লড়বে বাংলাদেশ। বয়সভিত্তিক ফুটবলে মেয়েদের সাফল্য নজর কাড়া। বিশেষ করে সাফ চ্যাম্পিয়নশিপে মারিয়া, স্বপ্নাদের শিরোপা জেতাটা অভ্যাসে পরিণত হয়েছে। এক বছরে তিন আসরে তিনটি ফাইনাল খেলে দুটোতেই শিরোপা জিতেছে বাংলার মেয়েরা। এএফসি অনূর্ধ্ব-১৪ ও ১৬ বাছাই পর্বে টুর্নামেন্টে মারিয়ারা বিজয়ের পতাকা উড়াচ্ছে। সেই তুলনায় অনূর্ধ্ব-১৯ লেভেলে বাংলাদেশ জ্বলে উঠতে পারছে না। অবশ্য ১৯ বা ২০ বয়সী সীমাবদ্ধ টুর্নামেন্টে মারিয়ারা ম্যাচে অংশ নিয়েছে খুব কমই। ১৬ বছর টুর্নামেন্টে বাছাইপর্বে চ্যাম্পিয়ন হয়ে এএফসি কাপ চূড়ান্ত পর্বে খেলার অভিজ্ঞতা রয়েছে বাংলাদেশের।

দক্ষিণ কোরিয়া শুধু এশিয়া নয়, বিশ্ব ফুটবলেও তারা অন্যতম শক্তিশালী দল। গেল রাশিয়া কাপে ২০১৪ বিশ্বকাপ জয়ী জার্মানি দলকেও তারা পরাজিত করেছিল। ১৯৮৬ সাল থেকে দেশটি বিশ্বকাপ চূড়ান্তপর্বে খেলেই যাচ্ছে। নারী ফুটবলেও বিশ্বে দক্ষিণ কোরিয়ার শক্তি কারও অজানা নয়। সেই দলের বিরুদ্ধে মারিয়ারা লড়বে। ম্যাচে কোরিয়ানরা নিঃসন্দেহে ফেবারিট। পুরুষ ফুটবলে এখন বাংলাদেশের যে দুর্দশা তাতে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ম্যাচ খেলাটাও স্বপ্নে পরিণত হয়েছে।

মেয়েরা খেলছে বলে জয়ের আশা করা না গেলেও এতটুকুু আশা করা যায় মারিয়ারা সমান তালে লড়াই করবে। দল হিসেবে ডি গ্রুপ থেকে দক্ষিণ কোরিয়ার চ্যাম্পিয়ন হওয়ার উজ্জ্বল সম্ভাবনা রয়েছে। এখন বেস্ট রানার্স আপ হতে পারল সম্ভাবনা টিকে থাকবে। মারিয়াদের চোখ মূলত সেই দিকেই। চাইনিজ তাইপেকে হারাবে আশা করা যায়। তাজিকিস্তানের মাটিতেই অনূর্ধ্ব-১৪ ও অনূর্ধ্ব-১৬ দলকে হারানোর রেকর্ড রয়েছে। সেই দক্ষিণ কোরিয়ার কাছে হারলে এবং চাইনিজ তাইপে ও তাজিকিস্তানের বিপক্ষে ভালো ব্যবধানে জিতলে বাংলাদেশের দ্বিতীয় রাউন্ডে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

 

 

 

সর্বশেষ খবর