বুধবার, ২৪ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

দুই বছর পর রঙিন ক্রিকেটে চট্টগ্রাম

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

ইংল্যান্ডের বাংলাদেশ সফর থেকে জিম্বাবুয়ের সিরিজ। সময়ের ব্যবধান দু বছরের কিছুদিন বেশি। এ দু বছর দেশের মাটিতে কয়েকটি একদিনের আন্তর্জাতিক ক্রিকেট সিরিজ অনুষ্ঠিত হলেও চট্টগ্রামের দর্শকরা বঞ্চিত ছিল মাঠে বসে ক্রিকেট দেখার সেই সুযোগ। ‘দীর্ঘ প্রতিক্ষা’র পর অবশেষে রঙিন পোশাকের ক্রিকেটে ফিরছে চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম। বাংলাদেশ-জিম্বাবুয়ের দ্বিতীয় একদিনের সিরিজের মধ্যদিয়ে দু বছর পর ফের রঙিন পোশাকের ক্রিকেটে ফিরছে টাইগারদের ‘পয়মন্ত’ এ ভেন্যু। আজকের ম্যাচে জিতলেই নিশ্চিত হবে টাইগারদের ২৩তম আন্তর্জাতিক একদিনের সিরিজ। একই সঙ্গে নিশ্চিত হবে জিম্বাবুয়ের বিরুদ্ধে ১০ম সিরিজ।

দীর্ঘদিন পর চট্টগ্রামে ক্রিকেট উৎসব হলেও নেই বিগত সিরিজগুলোর মতো সেই উৎসব ও আমেজ। অতীতের সিরিজগুলোতে ক্রিকেট মানে ছিল উৎসবের উপলক্ষ। ক্রিকেটকে ঘিরেই নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে ঝুলানো থাকতো বিভিন্ন সাইজের ব্যানার ও ফেস্টুন। এ সিরিজে নগরীর কোথাও নেই ক্রিকেটকে ঘিরে কোনো আগ্রহ। ঝুলানো হয়নি কোনো ব্যানার ফেস্টুন। এমন কী ক্রিকেট সিরিজকে কেন্দ্র করে চালানো হচ্ছে না কোনো ধরনের প্রচারণা।

এ সিরিজকে ঘিরে উৎসবের আমেজ না থাকার কারণ নিয়ে ক্রীড়া সংগঠক সাইফুল্লাহ চৌধুরী বলেন, একে তো জিম্বাবুয়ে খর্ব শক্তি একটি দল। তারা বাংলাদেশের কাছে হারবে এটাতো অলিখিত একটা বিষয়। তামিম-সাকিববিহীন বাংলাদেশের কাছেও তারা দুর্বল এক প্রতিপক্ষ। এমন এক দুর্বল ও অনুজ্জ্বল প্রতিপক্ষের বিপক্ষে ঘটা করে তোরণ নির্মাণ, নগরীর প্রাণকেন্দ্রগুলো, মোড়ে মোড়ে আলোকসজ্জা বাহুল্য বলেই মনে করা হচ্ছে।

তাই প্রচার-প্রচারণা কম। সাড়াও নেই তেমন। তবে প্রচারণা না থাকলেও চট্টগ্রামে দর্শকরা ছুটে আসবে মাঠে। কারণ বন্দরনগরীর মানুষ ক্রিকেটে দারুণ ভক্ত। তা প্রমাণ করেছে বার বার।

টাইগারদের পয়মন্ত ভেন্যু চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম দু হাত উজাড় করে দিয়েছে টাইগারদের। এ মাঠে একদিনের ক্রিটেকে ১৭ ম্যাচের মাঠে নেমে  ১০ বারই হাসি মুখে ফিরেছে টাইগাররা। যার মধ্যে সর্বশেষ অনুষ্ঠিত ১০ ম্যাচের মধ্যে ৮টি জিতে বাংলাদেশ। এক সময় হারের মধ্যে থাকা টাইগাররা শক্তিশালী প্রতিপক্ষগুলোর বিরুদ্ধে জিতেছে এ ভেন্যুতেই। তখন ইংল্যান্ড, শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজের মতো দলগুলো হারের স্বাদ নিয়েছে  টাইগারদের কাছে।

জিম্বাবুয়ে-বাংলাদেশ সিরিজের দ্বিতীয় ও তৃতীয় ম্যাচ অনুষ্ঠিত হবে এ মাঠে। চট্টগ্রামের দুই ওয়ানডের টিকিট বিক্রি হচ্ছে ছয়টি ভিন্ন ক্যাটাগরিতে। সেগুলো হলো- গ্র্যান্ড স্ট্যান্ড, রুফটপ হসপিটালিটি, ইন্টারন্যাশনাল স্ট্যান্ড, ক্লাব হাউজ, ওয়েস্টার্ন স্ট্যান্ড ও ইস্টার্ন স্ট্যান্ড। এই ছয় ক্যাটাগরির টিকিটের দাম যথাক্রমে ১০০০, ১০০০, ৫০০, ৩০০, ১৫০ ও ১০০ টাকা করে।

 

সর্বশেষ খবর