বৃহস্পতিবার, ১ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

সিলেট টেস্ট স্মরণীয় রাখতে যত আয়োজন

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

চারপাশে সবুজ আর পাহাড় নিয়ে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। নয়নাভিরাম এই স্টেডিয়ামে প্রথমবারের মতো ক্রিকেটের অভিজাত সংস্করণ টেস্ট ম্যাচ মাঠে গড়াচ্ছে আগামী শনিবার। অভিষেক এই টেস্ট ম্যাচকে স্মরণীয় করে রাখতে নেওয়া হয়েছে নানা আয়োজন। এদিকে বাংলাদেশ দল আগে সিলেটে পৌঁছালেও আজ সিলেট পৌঁছাবে জিম্বাবুয়ে দল। ২০১৪ সালের টি-২০ বিশ্বকাপের কোয়ালিফাইং রাউন্ডের কয়েকটি ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষিক্ত হওয়া সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে গেল ফেব্রুয়ারিতে প্রথম মাঠে নামে বাংলাদেশ। সেই টি-২০ ম্যাচে শ্রীলঙ্কা ছিল প্রতিপক্ষ। এবার টেস্টে এই স্টেডিয়ামের অভিষেকে এখানে বাংলাদেশেরও অভিষেক হচ্ছে। প্রতিপক্ষ জিম্বাবুয়েও এবার প্রথমবারের মতো এ স্টেডিয়ামে খেলবে। সিলেটের এই অভিষেক টেস্ট ম্যাচকে স্মরণীয় করতে বিশেষ স্যুভেনিয়র, স্মারক কয়েন, বেল (ঘণ্টা) রাখার পাশাপাশি সাবেক টেস্ট ক্রিকেটারদেরও আমন্ত্রণ জানানো হচ্ছে। এ নিয়ে গতকাল দুপুরে সংবাদ সম্মেলন করে বিস্তারিত জানান বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালক শফিউল আলম নাদেল। তিনি বলেন, ‘সিলেটের অভিষেক টেস্টকে স্মরণীয় করে রাখতে চাই আমরা।

আমরা সিলেটবাসীকে মাঠে এসে টেস্ট ম্যাচ দেখার আমন্ত্রণ জানাচ্ছি। অভিষেক টেস্ট হলেও ক্রিকেটের রীতিনীতি অনুসারে খুব বেশি কিছু আয়োজনের সুযোগ নেই। টেস্ট ক্রিকেটের চিরায়ত ঐতিহ্যের কাছে আমরা ফিরে যেতে চাই। এজন্য সিলেটে অভিষেক টেস্ট উপলক্ষে আমরা বেল (ঘণ্টা) নিয়ে এসেছি। এই বেল বাজিয়ে ম্যাচ রেফারি ম্যাচ শুরু করবেন। এছাড়া স্যুভেনিয়র হিসেবে বিশেষ প্রকাশনা থাকছে, ম্যাচে টস হবে বিশেষ কয়েন দিয়ে, উভয় দলকে দেওয়া হবে স্মারক উপহার।’ সিলেটের সাবেক টেস্ট প্লেয়ারদের আমন্ত্রণ জানানো হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

এক প্রশ্নের জবাবে বিসিবির এই পরিচালক বলেন, ‘সৌন্দর্য, আবাসন ব্যবস্থা ও যোগাযোগের দিক দিয়ে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম অনেক এগিয়ে। এই ভেন্যুর প্রতি বোর্ডের আন্তরিকতা আছে। আশা করছি, প্রতি সিরিজেই এখানে ম্যাচ থাকবে। তবে যত বেশি ভেন্যুতে খেলা হবে, ততোই স্থানীয় পর্যায়ে ক্রিকেটের জন্য উপকার হবে।’

এদিকে, দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটির জন্য বাংলাদেশ দল আগে থেকেই সিলেটে এসে অনুশীলনে করছে। তবে চট্টগ্রামে প্রস্তুতি ম্যাচের জন্য আসতে পারেনি জিম্বাবুয়ে। বৃষ্টিবিঘ্নিত সেই প্রস্তুতি ম্যাচ শেষে আজ দুপুরে সিলেট পৌঁছাবে সফরকারী দলটি। বিকালে তারা প্রস্তুতিতে নামার কথা। আজ অনুশীলন করবে বাংলাদেশ দলও।

সর্বশেষ খবর