শুক্রবার, ২ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

অপেক্ষা শুধু ঘণ্টা বাজার

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

অপেক্ষা শুধু ঘণ্টা বাজার

এই টেস্ট নিয়ে অধীর আগ্রহ সিলেটজুড়ে। কেনইবা থাকবে না? এটি যে সিলেটের মাঠে অভিষেক টেস্ট! বাংলাদেশ-জিম্বাবুয়ের মধ্যকার টেস্ট দিয়ে দেশের অষ্টম ভেন্যু হিসেবে ক্রিকেটের অভিজাত সংস্করণে পা রাখছে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। আগ্রহের এই টেস্টের জন্য সব প্রস্তুতি সম্পন্ন। সপ্তাহখানেক আগেই সিলেট পৌঁছে অনুশীলনে মগ্ন ছিল বাংলাদেশ। গতকাল দুপুরে পৌঁছে গেছে জিম্বাবুয়ে দলও। এবার শুধু ক্রিকেট ঐতিহ্যের সঙ্গে জড়িয়ে যাওয়া ‘ঘণ্টা’ বাজার অপেক্ষা।

ক্রিকেটের মক্কাখ্যাত ইংল্যান্ডের লর্ডসে ২০০৭ সাল থেকে ‘দ্য ফাইভ মিনিটস বেল’ বাজিয়ে টেস্ট ম্যাচ শুরুর প্রচলন। এই ঐতিহ্য চালু হয়েছে ভারতের ঐতিহাসিক স্টেডিয়াম কলকাতার ইডেন গার্ডেনে। এবার বাংলাদেশে প্রথমবারের মতো ‘দ্য ফাইভ মিনিটস বেল’ বাজবে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। এই বেল বা ঘণ্টা বাজিয়েই শুরু হবে বাংলাদেশ-জিম্বাবুয়ে টেস্ট ম্যাচ।

সিলেটের এই অভিষেক টেস্টকে স্মরণীয় করতে স্থানীয় আয়োজকরা যেমন নানা আয়োজন করেছেন, তেমনি বাংলাদেশ দলও চায় জয় দিয়ে ম্যাচটি রাঙাতে। আর তাই টানা অনুশীলনে ঘাম ঝরিয়েছেন মুশফিকরা। গতকাল সকাল থেকে দুপুর পর্যন্ত অনুশীলন করে বাংলাদেশ দল। বিশেষ করে স্লিপ ক্যাচিং নিয়ে কোচ স্টিভ রোডসকে ব্যস্ত সময় পার করতে দেখা গেছে। স্লিপ ক্যাচিংয়ে বাংলাদেশের ফিল্ডাররা বরাবরই দুর্বল। কোচও কাঠগড়ায় দাঁড় করাচ্ছেন ফিল্ডারদের। তবে বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটের বিবেচনায় তাদের পাশেও দাঁড়াচ্ছেন রোডস, ‘বাংলাদেশের স্লিপ ফিল্ডারদের জন্য আমার কিছুটা খারাপ লাগে। ঘরোয়া ক্রিকেটে খুব বেশি স্লিপ থাকে না। উইকেট থাকে ফ্যাট আর স্লো। স্পিনাররা অনেক বেশি ওভার বোলিং করে। তাই স্লিপ ফিল্ডাররা ঘরোয়া ক্রিকেটে খুব একটা অনুশীলনের সুযোগ পায় না। খুব একটা অনুশীলন না করে আর ম্যাচেও স্লিপে ফিল্ডিংয়ের অভিজ্ঞতা ছাড়াই ওরা টেস্টে স্লিপে দাঁড়িয়ে যায়। আমরা যখন বাইরে খেলতে যাই, তখন ওই ক্যাচগুলো স্লিপে আপনাকে ধরতে হবে। এটা সহজ নয় তবে আমরা অনেক অনুশীলন করে তার জন্য প্রস্তুতি নিতে পারি।’ গতকাল কোচ যখন স্লিপ ক্যাচিংয়ের অনুশীলন করাচ্ছিলেন, উইকেটের পেছনে দায়িত্বে ছিলেন মুশফিক। গত বছর টেস্টে উইকেটকিপিংয়ের গ্লাভস হারানো মুশফিক সিলেট টেস্ট দিয়েই ফের গ্লাভস ফিরে পাচ্ছেন বলে জানা গেছে।

এদিকে সিলেটের উইকেট নিয়ে সন্দিহান রোডস বললেন, ‘উইকেট ভালো আচরণ করবে বলে আশা করছি। স্পিনাররা একটু বাড়তি সুবিধা পেতে পারে। এই উইকেটে ম্যাচের ফলাফল আসবে বলে মনে করি।’

সর্বশেষ খবর