শনিবার, ৩ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

সবুজ গালিচায় টেস্ট অভিষেক

মেজবাহ্-উল-হক

সবুজ গালিচায় টেস্ট অভিষেক

বাংলাদেশের অস্টম টেস্ট ভেন্যু হিসেবে অভিষেকের অপেক্ষায় সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম —বাংলাদেশ প্রতিদিন

চারদিকে সবুজ আর সবুজ। ছোট-বড় ‘সবুজ’ টিলায় বেষ্টিত লাক্কাতুরা চা-বাগান। হঠাৎ দেখে মনে হবে যেন সবুজের গালিচা! এই লাক্কাতুরা চা-বাগানের প্রাণকেন্দ্রে অবস্থিত সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। নয়নাভিরাম ‘সবুজ গালিচা’ খ্যাত এই স্টেডিয়ামে অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রথম টেস্ট। দেশের অষ্টম টেস্ট ভেন্যু হিসেবে ইতিহাসের পাতায় নাম লেখাচ্ছে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম।

পূর্বপাশের ‘সুবজ গ্যালারি’ স্টেডিয়ামের সৌন্দর্য বাড়িয়ে দিয়েছে হাজারগুণ। টিলা কেটে দর্শকের বসার স্থান বানানো হয়েছে। দেশের আর কোনো ভেন্যুতে নেই এমন সবুজ গ্যালারি। এই স্টেডিয়ামে একসঙ্গে গ্যালারিতে বসে খেলা উপভোগ করতে পারবেন ১৮ হাজার দর্শক।

টেস্ট অভিষেককে রাঙিয়ে দিতে স্টেডিয়ামে নতুন করে বসানো হয়েছে বিশাল আকারের এক ঘণ্টা। আজ সকালে ঘণ্টা বাজানোর মধ্য দিয়েই শুরু হবে জিম্বাবুয়ের বিরুদ্ধে টেস্ট।

দেশের মাটিতে টেস্ট, কিন্তু দলে নেই সেরা দুই ক্রিকেটার সাকিব আল হাসান ও তামিম ইকবাল! তাদের অনুপস্থিতিতে কেমন করবে বাংলাদেশ? সর্বশেষ টেস্ট সিরিজে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে হোয়াইটওয়াশ হওয়ার পর এই ম্যাচ নিয়ে কোচ স্টিভ রোডসের ভাবনা কী? সাকিব না থাকায় অধিনায়কের দায়িত্ব পাওয়া মাহমুদুল্লাহ রিয়াদই-বা কী ভাবছেন? ওয়ানডে সিরিজে টাইগারদের বিরুদ্ধে নাস্তানাবুদ হওয়া জিম্বাবুয়েই বা কি ছক কষছে? —এসব প্রশ্ন নিয়ে যেন খুব একটা মাথাব্যথা নেই কারও! সিলেট স্টেডিয়ামে অভিষেক ম্যাচ বলেই যেন এই টেস্ট নিয়ে বাড়তি আলোচনা হচ্ছে। অনেকে জিম্বাবুয়ের বিরুদ্ধে ম্যাচটিকে ‘ঐতিহাসিক টেস্ট’ মর্যাদাও দিয়ে দিচ্ছেন মুখে মুখে! এর আগে বাংলাদেশের আরও সাতটি ভেন্যুর টেস্ট অভিষেক হয়েছে। কিন্তু এতটা আলোচনা হয়েছে কিনা! বাংলাদেশের ‘প্রথম টেস্ট’ অনুষ্ঠিত হয়েছিল ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। সেই টেস্ট নিয়ে যতটা মাতামাতি হয়েছিল, সিলেট টেস্ট নিয়েও যেন তেমনি হচ্ছে। বাংলাদেশের প্রথম টেস্ট ভেন্যু বঙ্গবন্ধু স্টেডিয়ামে কিন্তু প্রথম টেস্ট অনুষ্ঠিত হয়েছে দেশ স্বাধীনের অনেক আগে— ১৯৫৫ সালে, পাকিস্তান বনাম ভারত। অবশ্য তখন ভেন্যুর নাম ছিল জাতীয় স্টেডিয়াম, ঢাকা। এই মাঠেই বাংলাদেশ ভারতের বিরুদ্ধে প্রথম টেস্ট খেলেছে, ২০১০ সালে। কিন্তু এখন এটি ফুটবল স্টেডিয়াম হিসেবে পরিচিত। এই মাঠে সর্বশেষ টেস্ট হয়েছিল ২০০৫ সালে জিম্বাবুয়ের বিরুদ্ধে।

বাংলাদেশের দ্বিতীয় টেস্ট ভেন্যু হচ্ছে চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়াম। এই মাঠে ২০০১ সালে জিম্বাবুয়ের বিরুদ্ধে প্রথম ম্যাচ খেলেছে বাংলাদেশ। বন্দর নগরীর প্রাণকেন্দ্রে অবস্থিত এই স্টেডিয়ামে এখন আর টেস্ট ম্যাচ হয় না। সর্বশেষ ২০০৫ সালে জিম্বাবুয়ের বিরুদ্ধে খেলেছে টাইগাররা। এই এম এ আজিজ স্টেডিয়ামেই জিম্বাবুয়েকে হারিয়ে প্রথম টেস্ট সিরিজ জিতেছিল বাংলাদেশ।

এরপর নগরের কোলাহল থেকে একটু দূরে সরিয়ে নেওয়া হয় চট্টগ্রামের ক্রিকেট ভেন্যু। ২০০৬ সালের ২৮ ফেব্রুয়ারি শ্রীলঙ্কার বিরুদ্ধে বাংলাদেশের টেস্ট ম্যাচ দিয়ে দেশের তৃতীয় টেস্ট ভেন্যু হিসেবে যাত্রা শুরু হয় চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের।

শ্রীলঙ্কার বিরুদ্ধে একই সিরিজের পরের ম্যাচ দিয়েই চতুর্থ টেস্ট ভেন্যু হিসেবে অভিষেক হয় বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়ামের। উত্তরাঞ্চলের একমাত্র টেস্ট ভেন্যুর যাত্রা শুরু ২০০৬ সালের ৮ মার্চ। এই মাঠে একটি মাত্র টেস্টই অনুষ্ঠিত হয়েছিল। এরপর আর কোনো টেস্ট অনুষ্ঠিত হয়নি বগুড়ায়।

সেই ২০০৬ সালেই দেশের পঞ্চম টেস্ট ভেন্যু হিসেবে যাত্রা শুরু হয় ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামের। ৯ এপ্রিল এই ভেন্যুতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টেস্ট খেলে বাংলাদেশ। সর্বশেষ ২০১৫ সালে ভারতের বিরুদ্ধে টেস্ট অনুষ্ঠিত হয়েছে এই মাঠে।

দেশের ষষ্ঠ টেস্ট ভেন্যু শেরেবাংলা স্টেডিয়াম। ২০০৭ সালে ভারতের বিরুদ্ধে ম্যাচ দিয়ে যাত্রা শুরু। এখন তো মিরপুরের এই স্টেডিয়াম বাংলাদেশের ‘হোম অব ক্রিকেট’ হিসেবে পরিচিত। এখানেই বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কার্যালয়। সপ্তম টেস্ট ভেন্যু খুলনার আবু নাসের স্টেডিয়ামের যাত্রা শুরু ২০১২ সালের ২১ নভেম্বর, বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ দিয়ে। আর আজ অষ্টম টেস্ট ভেন্যু হিসেবে অভিষেক হচ্ছে সিলেট ক্রিকেট স্টেডিয়ামের।

সর্বশেষ খবর