রবিবার, ৪ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

শেষ বিকালের হতাশা

ক্রীড়া প্রতিবেদক

সিকান্দার রাজাকে আউট করার পর সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে শুরু হয়ে যায় ‘নাগিন ড্যান্স’! ব্যতিক্রমী সেলিব্রেশনই বুঝিয়ে দিচ্ছিল নাজমুল ইসলাম অপুর সরব উপস্থিতি। এর আগে দর্শকরা রঙিন পোশাকে দেখেছে এমন উদযাপন, গতকাল সাদা পোশাকে হাজির ‘নাগিন ড্যান্স’।

রাজার উইকেট দিয়েই টেস্ট ক্যারিয়ার শুরু করলেন নাজমুল ইসলাম অপু। তবে অভিষেকের দিনটা ঠিক রাজকীয় হয়নি। দিন শেষে অপুর বোলিং ফিগার ১৯-৫-৪২-১। বাংলাদেশও সিলেট টেস্টের প্রথম দিনটা নিজের করে নিতে পারেনি। তবে সুরমা পাড়ে ব্যাটিং স্বর্গে কাল জিম্বাবুয়ের ৫ উইকেট নিয়েছে টাইগাররা। দিন শেষে জিম্বাবুয়ের স্কোর ২৩৬।

কালকের দিনটি ছিল সিলেটবাসীর কাছে ঐতিহাসিক এক দিন! দেশের অষ্টম টেস্ট ভেন্যু হিসেবে ইতিহাসের পাতায় উঠে গেল সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামের নাম। এই দিন স্মরণীয় হয়ে থাকবে আরিফুল হকের কাছেও। গতকাল যে সাদা পোশাকে নাজমুল অপুর সঙ্গে অভিষেক হয়ে গেল রংপুরের এই তারকা ক্রিকেটারেরও। অপু পুরাদস্তুর স্পিনার, আর আরিফুল ব্যাটিং অলরাউন্ডার। প্রয়োজনে মিডিয়াম পেস বোলিং করেন তিনি। গতকালও চার ওভার বোলিং করেছেন। উইকেট না পেলেও রান দিয়েছেন মাত্র সাত।

কালকের দিনটি ছিল সমানে সমান। জিম্বাবুয়েকে যেমন এগিয়ে রাখার উপায় নেই, তেমনি পিছিয়ে পড়েনি বাংলাদেশও। কেন না সিলেটের ব্যাটিং সহায়ক উইকেটে বোলারদের জন্য আর কিইবা করার আছে!

গতকাল দুটি উইকেট নিয়েছেন স্পিনার তাইজুল ইসলাম। অপু ছাড়াও একটি করে উইকেট নিয়েছেন মাহমুদুল্লাহ রিয়াদ ও সিলেটের ‘লোকাল বয়’ আবু জায়েদ রাহী।

গতকাল শুরুটা ভালো করে ছিল জিম্বাবুয়ে। প্রথম ১০ ওভারে তারা কোনো উইকেট হারায়নি। তাদের প্রথম উইকেটের পতন হয় দলীয় ৩৫ রানে। ৪৭ রানে জিম্বাবুয়ের তৃতীয় উইকেটের পতন। চারি ও টেলরকে ফিরিয়ে দিয়ে বাংলাদেশ দলে স্বস্তি এনে দেন তাইজুল।

এরপর শন উইলিয়ামসকে সঙ্গে নিয়ে ৩৮ রানের জুটি গড়েন মাসাকাদজা। সেই সঙ্গে চতুর্থতম হাফ সেঞ্চুরিটাও আদায় করে নেন। তবে অর্ধশতক পূরণের পর আর বেশি সময় উইকেটে থাকতে পারেননি জিম্বাবুয়ের দলপতি। ৫২ রানে ফিরতে হয়েছে সাজঘরে। মাসাকাদজার বিদায়ের পর জিম্বাবুয়ের ব্যাটিংয়ের হাল ধরেন উইলিয়ামস। চতুর্থ উইকেট জুটিতে তিনি সিকান্দার রাজাকে নিয়ে গড়েন আরেকটি ৪৪ রানের জুটি। এরপর পঞ্চম উইকেটে পিটার মুরের সঙ্গে আরেকটি ৭৭ রানের জুটি। একই সঙ্গে টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় হাফ সেঞ্চুরি তুলেন উইলিয়ামস। সিলেটের উইকেটের সঙ্গে দারুণভাবে মানিয়ে নিয়ে সেঞ্চুরির দিকে এগিয়ে যাচ্ছিলেন তিনি। কিন্তু ৮৮ রানে তাকে আটকে দেন বাংলাদেশের অধিনায়ক মাহমুদুল্লাহ। ১২ রানের জন্য সেঞ্চুরি মিস হলেও উইলিয়ামস জানিয়েছেন, উইকেট খুবই ব্যাটিং সহায়ক। ব্যাটসম্যানরা উইকেট উপহার দিয়ে না আসলে আউট করা কঠিন। তবে দ্রুত রান তোলাও সহজ নয়। উইলিয়ামসের আউটের পর চাকাভাকে সঙ্গে নিয়ে শেষ বিকালে আরেকটি ৩৫ রানের জুটি গড়েছেন মুর।

তবে আজকের সকালের সেশনটা খুবই গুরুত্বপূর্ণ। দ্রুত উইকেট তুলে নিতে পারলে তিনশর আগেই আটকানো সম্ভব হবে জিম্বাবুয়েকে। সেক্ষেত্রে বাংলাদেশের ব্যাটসম্যানরা উইকেট থেকে সুবিধাটা আদায় করে নেওয়ার সুযোগ পাবেন। অন্যথায় তৃতীয় দিন থেকে উইকেট টার্ন করতে শুরু করলে লম্বা সময় ব্যাটিং করা কঠিন হয়ে যাবে।

টেস্টের প্রথম দিন দেখে ফল নিয়ে আন্দাজ করা খুবই কঠিন। তবে আজকের সকাল সেশনের ওপর ম্যাচের গতিপ্রকৃতি নির্ভর করছে অনেকটা।

সংক্ষিপ্ত স্কোর

জিম্বাবুয়ে : ২৩৩/৫ (৯১ ওভার ) উইলিয়ামসন ৮৮, মাসাকাদজা ৫২, তাইজুল ২/৮৬

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর