রবিবার, ৪ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

সিলেটে বাজল টেস্টের ঘণ্টা

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

সিলেটে বাজল টেস্টের ঘণ্টা

এই ঐতিহ্য বিশ্বের দুটি ভেন্যু ছিল। একটি ক্রিকেটের মক্কাখ্যাত ইংল্যান্ডের লর্ডস, অপরটি ভারতের বিখ্যাত ইডেন গার্ডেন। এবার ‘দ্য ফাইভ মিনিট বেল’ বাজল সিলেটের মাঠেও। দুই সাবেক ক্রিকেটারের হাত ধরে এই বেল তথা ঘণ্টা বাজিয়ে আভিজাত্যের ক্রিকেটে পা রাখল সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। এই ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী হতে ছুটে এসেছিলেন সাবেক ক্রিকেটাররা। প্রচারণা কম থাকলেও গ্যালারিতে ছিল উল্লেখযোগ্য সংখ্যক দর্শক। কাল দিন শেষে জিম্বাবুয়েকে চেপে ধরে টেস্ট ক্রিকেটে সিলেটের এই অভিষেক দিনটাকে রাঙিয়েছে বাংলাদেশ।

গেল কদিন ধরে সিলেট টেস্ট নিয়ে স্থানীয় পর্যায়ে আলোচনা ছিল তুঙ্গে। অভিষেক টেস্ট ম্যাচটিকে স্মরণীয় করতে সিলেটের আয়োজকরা ছিলেন তৎপর। গতকাল ম্যাচ শুরুর আগে ‘দ্য ফাইভ মিনিট বেল’ বাজান বাংলাদেশের সাবেক অধিনায়ক আকরাম খান, পাশে ছিলেন সাবেক পেসার হাসিবুল হোসেন শান্ত। অভিষেক উপলক্ষে বাংলাদেশ-জিম্বাবুয়ে উভয় দলকেই শুভেচ্ছা স্মারক দিয়েছেন স্থানীয় আয়োজকরা। বোর্ড কর্মকর্তা, স্থানীয় আয়োজক আর সাবেক ক্রিকেটাররা মিলে উড়িয়েছেন রঙিন বেলুনও। বের হয়েছে ‘গ্লিম্পস অব সিলেট’ নামক বিশেষ প্রকাশনা। বিসিবি কর্মকর্তা, ম্যাচ অফিশিয়াল, সাংবাদিক, ধারাভাষ্যকার সবার জন্য ছিল স্মারক উপহার। বিশেষ এই ম্যাচকে ঘিরে ক্রিকেটপ্রেমীদের মধ্যেও ছিল আগ্রহ। সকাল থেকেই গ্যালারিতে সরব উপস্থিতি ছিল পাঁচ-ছয় হাজার দর্শকের। টসে হেরে বোলিংয়ে নামা বাংলাদেশকে উৎসাহ দিতে সারাক্ষণ চিৎকার করে গেছেন তারা। দিন শেষে রাহীরা সফরকারী দলটির পাঁচ উইকেট তুলে নিয়েছেন। প্রথম দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে এসে জিম্বাবুয়ের শেন উইলিয়ামসন বললেন, তাদের লক্ষ্য আজ ইনিংসটাকে ৩৫০ রানে নিয়ে যাওয়া। ৪০০ রানের স্বপ্ন তারা দেখছেন না। উইকেটে থাকা পিটার মুর আর চাকাভার জুটিকে খুবই গুরুত্বপূর্ণ বলে মন্তব্য তার।

আর বাংলাদেশের আবু জায়েদ রাহী এসে বললেন, আজ ৩২০ রানের মধ্যেই জিম্বাবুয়ের ইনিংসকে বেঁধে রাখতে চান তারা। এরপর বড় ইনিংস গড়ে দ্বিতীয় ইনিংসে জিম্বাবুয়েকে চাপে ফেলার লক্ষ্য তাদের। দিন শেষে নিজেদের এগিয়ে রেখে রাহী বললেন, এই উইকেটে জিম্বাবুয়ে আরও বেশি রান করতে পারত। তবে তা আমরা হতে দেইনি। একাদশে এক পেসার নিয়ে খেলার প্রশ্নে বিষয়টাকে টিম ম্যানেজমেন্টের ব্যাপার বলে পাশ কাটিয়ে গেলেন রাহী। ঘরের মাঠে প্রথম টেস্ট খেলতে নেমে রোমাঞ্চিত রাহী বলেন, আমি গর্বিত যে এখানের অভিষেক টেস্টে খেলতে পারছি এবং একটি উইকেট পেয়েছি।

সর্বশেষ খবর