সোমবার, ৫ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

তবু জয়ের চিন্তায় বাংলাদেশ!

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

সকালের ঝলমলে সূর্য দিনটা যে ভালো যাবে, সবসময় সে ইঙ্গিত দেয়না। নয়তো এমন কেন হবে, সকালের সেশনে উজ্জ্বল বাংলাদেশ বিকালে ম্রিয়মাণ! যেন কোণঠাসা! তবু এই অবস্থান থেকে জয়ের চিন্তা করছে বাংলাদেশ।

গতকাল সকালে জিম্বাবুয়েকে দ্রুতই অলআউট করে দেন তাইজুল-অপুরা। আগের দিনের ২৩৬ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করা জিম্বাবুয়ে আর মাত্র ৪৬ রান যোগ করতেই হারায় বাকি পাঁচ উইকেট। দারুণ বোলিংয়ে প্রায় সাড়ে তিন বছর পর ইনিংসে ছয় উইকেট শিকার করেন তাইজুল ইসলাম। সকালের এই উজ্জ্বলতা বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ক্রমেই রঙ হারাতে থাকে। দ্বিতীয় সেশনে ব্যাটিংয়ে নেমে বাংলাদেশ হারায় পাঁচ উইকেট, দলের রান তখন মাত্র ৪৯! এর মধ্যে চার ব্যাটসম্যানই দুই অঙ্কের ঘর পেরুতে পারেনি। শেষ বিকালে অলআউট হওয়ার আগে স্কোরবোর্ডে ১৪৩ রান যোগ করেন আরিফুল-মুমিনুলরা। দিনশেষে বাংলাদেশ পিছিয়ে ১৪০ রানে। আজ আরেকটি কঠিন দিন মাহমুদুল্লাহদের জন্য। কিন্তু হারের চিন্তায় ব্যতিব্যস্ত নয় বাংলাদেশ।

গতকাল সংবাদ সম্মেলনে দলের প্রতিনিধি হয়ে আসা তাইজুল ইসলাম বললেন, ‘আসলে টেস্ট ক্রিকেটটা রেকর্ডের খেলা। রেকর্ড কিন্তু টেস্ট ক্রিকেটেই বেশি হয়। আমরাও তাই চাচ্ছি, আমাদের দলে এমন কোনো (দারুণ কামব্যাক) রেকর্ডই করুক।’ এর পরের কথায় তাইজুল আর রাখঢাক করেননি। সোজাসাপ্টা বলে দিয়েছেন, জয়ের চিন্তাতেই আছেন তারা, ‘আমরা জয়ের চিন্তাই করছি। ম্যাচে এখনো তিন দিন বাকি আছে এবং তিন দিন অনেক সময়।’

দলের ব্যাটসম্যানদের দায়িত্বহীনতার বিষয়ে তাইজুল বলেন, ‘আমাদের ব্যাটসম্যানরা যে ভালো করেনি আগে, তা তো না। হয়তো বা হঠাৎ করে এমনটা হচ্ছে। ক্রিকেটে অনেক সময় এমনটা আসে। আমরা চেষ্টা করব কামব্যাক করতে।’ আত্মবিশ্বাসের ঘাটতি নেই বলেও জানালেন এই বাঁহাতি স্পিনার। গেল ওয়েস্ট ইন্ডিজ সফরের আগে বড় দলকে হারানোর কথাও মনে করিয়ে দিলেন তিনি। তার মতে, ‘দু-একটি সিরিজে এমনটা হতেই পারে। ম্যাচ যে শেষ হয়ে গেছে, এমন তো না। হয়তো বা আজকের (কাল) দিনটা আমাদের ছিল না।’

উইকেট নিয়ে কোনো অনুযোগ নেই তাইজুলের। উইকেট খুব কঠিন কিছু ছিল না, ফ্ল্যাট ছিল বলেই জানালেন গতকাল বাংলাদেশের জন্য দিনসেরা এই বোলার। ইনিংসে ছয় উইকেট নিতে পেরে গর্বিত তাইজুল দলের কথাই বললেন। জানালেন, দল ভালো করলেই ভালো লাগবে বেশি। আর দ্বিতীয় ইনিংসে জিম্বাবুয়েকে ১৫০ রানের মধ্যে আটকে রাখার লক্ষ্যের কথাও জানিয়ে গেলেন এই অর্থোডক্স বোলার।

জিম্বাবুয়ের দিনের সেরা বোলার চাতারা এসেছিলেন সংবাদ সম্মেলনে। ইনিংসে ৩ উইকেট পাওয়া চাতারা বললেন, তার লক্ষ্য ছিল ভালো লেন্থে বল করে যাওয়া, যেখানে ব্যাটসম্যানরা খেলতে বাধ্য হবে। বাংলাদেশের ব্যাটসম্যানরা ওয়ানডে আর টেস্ট ক্রিকেটের ব্যাটিংয়ে তফাৎ করতে পারেননি বলেও মন্তব্য চাতারার, ‘টেস্টে আপনাকে অনেক বল ছাড়তে হবে, যেখানে ওয়ানডেতে আপনাকে স্কোরিং শটে চিন্তা করতে হয়।’ দলটির বোলিং কোচ ডগলাস হোন্ডা উইকেটের (পিচ) চেয়ে তার বোলারদেরই বেশি কৃতিত্ব দিলেন, ‘আমি বোলারদের বলেছিলাম, শুধু সঠিক এরিয়ায় বল করে যাও এবং আশাহত হবে না। তারা সঠিক এরিয়াতেই বল করেছে।’ আজ নিজেদের লিডকে বড় করার লক্ষ্যের কথাই জানিয়ে যান চাতারা।

সর্বশেষ খবর