সোমবার, ৫ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

সাবিনাদের সামনে অলিম্পিক চ্যালেঞ্জ

ক্রীড়া প্রতিবেদক

অলিম্পিক ফুটবলে খেলার স্বপ্ন নিয়ে আজ মিয়ানমার যাচ্ছে বাংলাদেশ নারী ফুটবল দল। অলিম্পিক ফুটবলে এশিয়ান অঞ্চলের বাছাই পর্বের প্রথম রাউন্ডে অংশ নিতে যাচ্ছেন সাবিনারা। ৮ নভেম্বর মিয়ানমারে শুরু হচ্ছে বাছাই পর্বের প্রথম রাউন্ডের ‘সি’ গ্রুপের খেলা। স্বাগতিক মিয়ানমার ছাড়াও এই গ্রুপে আছে দক্ষিণ এশিয়ার দল বাংলাদেশ, ভারত ও নেপাল। প্রথম ম্যাচেই স্বাগতিক মিয়ানমারের মুখোমুখি হচ্ছে বাংলাদেশের মেয়েরা।

জুনিয়র লেভেলে মেয়েদের পারফরম্যান্স দারুণ হলেও সিনিয়র লেভেলে গেলেই দলটা পথ হারিয়ে ফেলে। এর অবশ্য যথেষ্ট কারণও আছে। বাংলাদেশের নারী ফুটবল দল মানেই কিশোরীদের প্রাধান্য। স্ট্রাইকার সাবিনা খাতুন ছাড়া বাকিরা অনূর্ধ্ব-১৮ এর মধ্যে। এ দলটিই কয়েকদিন আগে তাজিকিস্তানে খেলে এসেছে এএফসি অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্ব। সেখানে দক্ষিণ কোরিয়ার কাছে ৭-০ আর চাইনিজ তাইপের কাছে ২-০ গোলে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নেয় বাংলাদেশ। শেষ ম্যাচে স্বাগতিক তাজিকিস্তানকে ৫-১ গোলে হারিয়ে সান্ত্বনার জয় নিয়ে ঘরে ফিরে তারা। তবে এএফসি অনূর্ধ্ব-১৯’র চেয়েও অলিম্পিক গেমসের বাছাইপর্ব কঠিন হবে। এখানে পুরুষ ফুটবল দল অনূর্ধ্ব-২৩ হলেও মেয়েদের প্রতিযোগিতা জাতীয় দলের। চ্যালেঞ্জটা এ জন্যই বেশি বাংলাদেশের।

এশিয়ার ৪৭ দেশের মধ্যে ২৫ দেশ অংশ নিচ্ছে বাছাইয়ে। এর মধ্যে প্রথম রাউন্ডে অংশ নিচ্ছে ১৮ দেশ ৪ গ্রুপে ভাগ হয়ে। ফিফা মহিলা র‌্যাঙ্কিং অনুযায়ী ভিয়েতনাম ও উজবেকিস্তান খেলবে সরাসরি দ্বিতীয় রাউন্ডে। র‌্যাঙ্কিংয়ের আরও উপরের ৫ দেশ অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া, উত্তর কোরিয়া, চীন ও থাইল্যান্ড সরাসরি খেলবে তৃতীয় রাউন্ডে। প্রথম পর্বের প্রতি গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল উঠবে দ্বিতীয় রাউন্ডে। ৩ গ্রুপে ভাগ হয়ে দ্বিতীয় রাউন্ড খেলার পর গ্রুপ চ্যাম্পিয়নরা উঠবে তৃতীয় রাউন্ডে। এশিয়া থেকে অলিম্পিকের মূল পর্বে খেলবে তিনটি দল। স্বাগতিক হিসেবে জাপান এরই মধ্যে মূল পর্বে স্থান করে নিয়েছে।

মিয়ানমার সফর উপলক্ষে গতকাল বাফুফে ভবনে সংবাদ সম্মেলনে কোচ গোলাম রব্বানী ছোটন বলেন, ‘আমরা অভিজ্ঞতা অর্জনের জন্যই যাচ্ছি। তিনটি দলই আমাদের চেয়ে র‌্যাঙ্কিংয়ে এগিয়ে। মিয়ানমার হবে আমাদের জন্য নতুন চ্যালেঞ্জ। আশা করি আমাদের মেয়েরা ফাইট দিতে পারবে।’ জাতীয় দলের অধিনায়ক সাবিনা খাতুন বলেন, ‘আমরা প্রায় দুই বছর এক সঙ্গে আছি। তাই বোঝাপড়ায় কোনো সমস্যা হবে না। প্রতিপক্ষরা আমাদের চেয়ে র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকলেও আমরা ভালো খেলার চেষ্টা করবো।’

বাংলাদেশ দুই বছর না খেলায় এখন র‌্যাঙ্কিংয়ে নেই। সর্বশেষ লাল-সবুজ জার্সিধারীরা ছিল ১১২তম স্থানে। মিয়ানমারের র‌্যাঙ্কিং ৪৪, ভারত ৫৯ ও নেপাল ১০৯।

সর্বশেষ খবর