শুক্রবার, ৯ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

নারী হকিতে ঐতিহাসিক সিরিজ জয় বাংলাদেশের

ক্রীড়া প্রতিবেদক

নারী হকিতে ঐতিহাসিক সিরিজ জয় বাংলাদেশের

হকিতে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে বাংলাদেশের জয়ের নায়ক জয়িতা, নমিতা ও নাদিয়া। গতকাল তিনজনই বাংলাদেশের পক্ষে গোল করেন —বাংলাদেশ প্রতিদিন

ক্রিকেট ও ফুটবল শিরোপা জয়ের রেকর্ড রয়েছে বাংলাদেশের মেয়েদের। কিন্তু হকিতে মেয়েরা কোনো ট্রফি জিতবে তা কি কেউ ভেবেছিলেন! হকিতে তো পুরুষদেরই বড় কোনো সাফল্য নেই। সেখানে মেয়েরা পারবে কিভাবে। তাছাড়া বাংলাদেশে মেয়েদের হকি চর্চাও সেভাবে নেই। আশি দশকে ফেডারেশনের উদ্যোগ মেয়েদের অনুশীলনের ব্যবস্থা করা হয়েছিল। সেভাবে সাড়া না পড়ায় কর্মসূচি বন্ধ হয়ে যায়।

আন্তর্জাতিক হকি ফেডারেশনের নিয়ম অনুযায়ী এখন মহিলা হকি বাধ্যতামূলক। তাই বাংলাদেশেও ফেডারেশনের উদ্যোগে নতুনভাবে হকির যাত্রা শুরু হয়েছে। ক্রিকেটে এশিয়া কাপে চ্যাম্পিয়ন মেয়েরা। ফুটবলেও সাফ চ্যাম্পিয়ন। দুই ক্ষেত্রে মেয়েদের অগ্রগতি নিয়ে সংশয় নেই। হকিতেও সূচনাটা হয়েছে দারুণ। তিনটি প্রীতি ম্যাচের সিরিজে টানা দুই ম্যাচ জিতে সিরিজ নিজেদের করে নিয়েছে বাংলাদেশের মেয়েরা। ঢাকা একাদশ নাম হলেও মূলত এটিই হকির জাতীয় দল। প্রথম ম্যাচে ২-০, গতকাল ৩-০ গোলে হারিয়েছে পশ্চিম বঙ্গের খেলোয়াড়দের গড়া কলকাতা ওয়ারিয়র্স অ্যাথলেটিক্সকে। মওলানা ভাসানী স্টেডিয়ামে অনুষ্ঠিত এই ম্যাচে বাংলাদেশের মেয়েরা যোগ্য দল হিসেবেই জয় পেয়েছে। প্রথম কোয়ার্টারে জয়িতা, দ্বিতীয় কোয়ার্টারে নমিতা ও  চতুর্থ কোয়ার্টারে গোল করেন নাদিরা। যে সুযোগ এসেছিল তাতে ব্যবধান আরও বড় হতে পারত। কমপক্ষে ৫ গোলে জেতা উচিত ছিল। পুরুষ হকিতে ভারতের শক্তি কারও অজানা নয়। এখন কিছুটা ম্লান হলেও বিশ্বকাপ, অলিম্পিক চ্যাম্পিয়ন হয়েছে বেশ কবার।

এশিয়াকাপ ও এশিয়ান গেমসে এখনো দাপট ধরে রেখেছে। নাম কলকাতা হলেও সেই ভারতীয় মেয়েদের হকিতে ধরাশায়ী করা চাট্টিখানি কথা নয়। তারা বিশ্বকাপ, অলিম্পিক এশিয়াকাপ ও এশিয়ান গেমসে নিয়মিত খেলছে। বাংলাদেশের সেখানে নবযাত্রাই বলা যায়। তাই এই সিরিজ জয় নিঃসন্দেহে ঐতিহাসিক। প্রথম ম্যাচের চেয়ে বড় ব্যবধানে জয়ে খুশি বাংলাদেশের মেয়েরা। জয়ের তিন নায়ক জয়িতা, নমিতা ও নাদিয়া। বলেন, আমরা চেষ্টা করেছি ভালো খেলতে। সফলও হয়েছি। আশা করি শেষ ম্যাচও জিতব। লক্ষ্য আমাদের  হোয়াইট ওয়াশ। আগামীকাল সিরিজের শেষ ম্যাচ।

সর্বশেষ খবর