শনিবার, ১০ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

বিশ্বকাপ মিশন শুরু বাংলাদেশের

প্রতিপক্ষ স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ

ক্রীড়া প্রতিবেদক

বিশ্বকাপ মিশন শুরু বাংলাদেশের

মহিলা এশিয়া কাপের বর্তমান চ্যাম্পিয়ন। এশিয়ার শ্রেষ্ঠত্বের মুকুট পরতে ফাইনালে সালমারা হারিয়েছিলেন ভারতকে। শুধু ভারত নয়, প্রথমবারের মতো টি-২০ এশিয়া কাপের শিরোপা জিততে বাংলাদেশ হারিয়েছিল পাকিস্তান ও শ্রীলঙ্কার মতো দলকেও। সেই আত্মবিশ্বাস নিয়ে টি-২০ বিশ্বকাপ বাছাইপর্বেও চ্যাম্পিয়ন হন সালমারা। দুই দুটি বড় আসরের শিরোপাধারী সালমাবাহিনী এখন নৈসর্গিক সৌন্দর্যের দেশ ওয়েস্ট ইন্ডিজে। গতকাল শুরু হয়েছে টি-২০ মহিলা বিশ্বকাপ। আসরে অংশ নিচ্ছে বাংলাদেশ। সালমাদের স্বপ্ন পরাশক্তিগুলোকে পেছনে ফেলে শিরোপা জয়ের। স্বপ্ন পূরণের মিশনে আজ ভোরে ব্যাট ও বলের লড়াইয়ে নামছেন সালমারা। প্রতিপক্ষ বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ। চ্যাম্পিয়নশিপ শুরু হয়েছে ভারত-নিউজিল্যান্ড ম্যাচ দিয়ে।

টি-২০ বিশ্বকাপের মূল মঞ্চে নামার আগে প্রস্তুতিটা একেবারে খারাপ হয়নি। যদিও ঘরের মাঠে পাকিস্তানের কাছে হোয়াইটওয়াশ হয়। তবে গোটা বছরই অনেকগুলো টি-২০ ম্যাচ খেলে নিজেদের ঝালিয়ে নিয়েছেন সালমা, জাহানারারা। এবারই প্রথম ওয়েষ্ট ইন্ডিজে খেলছে বাংলাদেশের মহিলারা। অপরিচিত কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে বেশ কিছুদিন আগেই পা রাখে সেখানে এবং দুই দুটি অফিশিয়াল প্রস্তুতি ম্যাচ খেলে। আয়ারল্যান্ডকে হারালেও হেরে যায় পাকিস্তানের কাছে। আজ স্বাগতিক ক্যারিবীয়দের বিপক্ষে ম্যাচ। ২০১৪ ও ২০১৬ সালে টি-২০ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুটি ম্যাচেই হেরেছিল মহিলা দল। তারপরও আজকের ম্যাচ নিয়ে আশাবাদী অধিনায়ক সালমা খাতুন, ‘ওয়েস্ট ইন্ডিজ স্বাগতিক দল। তাদের বিপক্ষে আমাদের রেকর্ড খুব ভালো নয়। তারপরও আমরা আশাবাদী। এই বছর আমরা ভালো ক্রিকেট খেলছি। এই ধারাবাহিকতা ধরে রাখতে চাই। আমরা যদি নিজেদের দায়িত্বগুলো পালন করতে পারি, তাহলে জয় পাওয়া কঠিন হবে না।’ ২০১৪ সালে ওয়েস্ট ইন্ডিজকে ১১৫ রানে গুটিয়ে দিয়েও হেরেছিল ৩৬ রানে। ব্যাটিং বিপর্যয়ে অলআউট হয়েছিল মাত্র ৭৯ রানে। ২০১৬ সালে ক্যারিবীয়দের বিপক্ষে হেরেছিল ৪৯ রানে। ১৪৮ রানে আটকে সালমাদের সংগ্রহ ছিল ৯৯ রান। আগের দুই আসরে অংশ নিয়ে বাংলাদেশের জয় মাত্র দুটি। ২০১৪ সালে প্রথমবারের মতো খেলতে নেমেই জয় পেয়েছিল দুটি। একটি শ্রীলঙ্কার বিপক্ষে গ্রুপ পর্বে এবং অপরটি স্থান নির্ধারণী ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে।

সব মিলিয়ে টি-২০ বিশ্বকাপে তৃতীয়বারের মতো অংশ নিচ্ছে বাংলাদেশ। এর আগে ২০১৪ ও ২০১৬ সালে অংশ নিয়ে প্রথম পর্বের ব্যারিয়ার টপকাতে পারেনি। আগের দুই আসরে ৯ ম্যাচ খেলে জয় সাকুল্যে দুটি এবং হার ৪টি। এবার গ্রুপ পর্বে খেলবে চার ম্যাচ। আজ ভোরে প্রতিপক্ষ ক্যারিবীয় মহিলা দল। ১৩ নভেম্বর ইংল্যান্ড, ১৫ নভেম্বর শ্রীলঙ্কা এবং ১৯ নভেম্বর দক্ষিণ আফ্রিকা মহিলা দলের বিপক্ষে খেলা। আসরের ফাইনাল ২৫ নভেম্বর এবং সেমিফাইনাল দুটি ২৩ নভেম্বর।

সর্বশেষ খবর