সোমবার, ১২ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

কলিন ম্যাজিকে সেমিতে বসুন্ধরা কিংস

ক্রীড়া প্রতিবেদক

কলিন ম্যাজিকে সেমিতে বসুন্ধরা কিংস

শুরু থেকেই মাঠ কাঁপাচ্ছেন বসুন্ধরা কিংসের বিশ্বকাপ তারকা কোস্টারিকার কলিনড্রেস। গতকাল সেমিফাইনালে টিম বিজেএমসির বিপক্ষে দ্রুততম হ্যাটট্রিক করে ফেডারেশন কাপে রেকর্ড গড়েন —বাংলাদেশ প্রতিদিন

ঢাকার মাঠে ড্যানিয়েল কলিনড্রেস প্রথম বিশ্বকাপ খেলা ফুটবলার নন। সামির সাকির, করিম মোহাম্মদ, নাসির হেজাজি, এমেকারা ঢাকার মাঠ মাতিয়েছেন। শুধু তাই নয়, এরা বিশ্বকাপের মহামঞ্চেও খেলেছেন। গতকাল টিম বিজেএমসির বিপক্ষে বসু্ন্ধরা কিংসের ৫-১ গোলের বড় জয়ে হ্যাটট্রিক করেছেন কলিনড্রেস। শুরুর ১৫ মিনিটে হ্যাটট্রিক করে নিজের জাত চিনিয়েছেন। দুর্দান্ত সব গোল করে ঢাকার ফুটবলপ্রেমীদের মধ্যে শ্রেষ্ঠত্বের প্রশ্নটা ছুড়ে দেন। তিনি না, বিশ্বকাপ খেলা সামির, করিম, নাসির, এমেকারা সেরা? কলিনড্রেসের হ্যাটট্রিকে ফেডারেশন কাপের চলতি আসরের শেষ কোয়ার্টার ফাইনালে বড় ব্যবধানে জিতে চার নম্বর দল হিসেবে সেমিফাইনালে উঠেছে বসুন্ধরা কিংস। দ্বিতীয় সেমিফাইনালে বসুন্ধরার প্রতিপক্ষ শেখ রাসেল। প্রথম সেমিফাইনালে মুখোমুখি হবে আবাহনী ও শেখ জামাল। ফাইনাল ২৩ ডিসেম্বর।

রাশিয়া বিশ্বকাপে কোস্টারিকার হয়ে মাঠ মাতিয়েছেন কলিনড্রেস। ফুটবল মহাযজ্ঞে গোল পাননি। কিন্তু আলো ছড়িয়েছেন প্রতিপক্ষের রক্ষণব্যুহ ভেঙে। কোস্টরিকার বিশ্বকাপ তারকাকে দলভুক্ত করে বাজিমাত করেছে বসুন্ধরা। কলিনড্রেসও আস্থার প্রতিদান দিচ্ছেন প্রতি ম্যাচে আলো ছড়িয়ে। গতকাল অবশ্য আগের ম্যাচগুলোকে ছাড়িয়ে গেছেন। মাত্র ১৫ মিনিটের মধ্যে হ্যাটট্রিক করে দেশের ঘরোয়া ফুটবলে নতুন রেকর্ড গড়েছেন। মেজর (অব.) হাফিজকে পেছনে ফেলে এখন দেশের দ্রুততম হ্যাটট্রিকের রেকর্ডটি তার কব্জায়। ১৯৭৬ সালে প্রথম বিভাগ ফুটবল লিগের সূচনা ম্যাচে শান্তিনগরের বিপক্ষে শুরুর ১৯ মিনিটে হ্যাটট্রিক করেছিলেন মোহামেডানের অধিনায়ক হাফিজ উদ্দিন আহমেদ। জাতীয় দলের সাবেক স্ট্রাইকারের রেকর্ডটি ৪৩ বছর অক্ষত ছিল। গতকাল বিজেএমসির বিপক্ষে নতুন রেকর্ড গড়েছেন কলিনড্রেস মাত্র ১৫ মিনিটে হ্যাটট্রিকে করে। আগের তিন কোয়ার্টার ফাইনালে ফেবারিটরাই জয় তুলে নেয়। তীব্র প্রতিদ্বন্দ্বিতার ম্যাচে আরামবাগকে হারায় আবাহনী। শেখ জামাল হারায় সাইফ স্পোর্টিংকে এবং শেখ রাসেল জয় পায় চট্টগ্রাম আবাহনীর বিপক্ষে। গতকাল শীতের বিকালে ঘরোয়া ফুটবলের নবাগত দল বসুন্ধরা কিংস খেলতে নামে ফেবারিট হয়ে। তবে দলের মূল স্ট্রাইকার ব্রাজিলিয়ান মার্কোস ভিনিসিয়াসকে একাদশে খেলাননি কোচ অস্কার ব্রুজোন। ইনজুরি থাকায় সেমিফাইনালের জন্য বিশ্রাম দেওয়া হয় মার্কোসকে। ব্রাজিলিয়ান সতীর্থ না থাকায় আক্রমণের পুরাটা নিজ কাঁধে তুলে নেন কলিনড্রেস। এতটাই সাবলীল ছিলেন কোস্টারিকান, ম্যাচ শুরুর ২ মিনিটে তার গোলে এগিয়ে যায় বসুন্ধরা। বাঁ প্রান্ত থেকে ইব্রাহিমের মাইনাসে টোকায় উচ্ছ্বসিত করেন বসুন্ধরার শিবির (১-০)। বিশ্বমানের ওই গোলেই মনে হয়েছিল দিনটি আজ কলিনড্রেসের! দিন শেষে সেটাই প্রমাণ করল কোস্টারিকান। ৯ মিনিটে কলিনড্রেস গোল ব্যবধান দ্বিগুণ করেন ক্ল্যাসিক গোলে। নিজ বক্স থেকে স্পেন অনূর্ধ্ব ১৯ দলে খেলা জর্জ গোটর ব্লাস লম্বা বল বাড়ান বিজেএমসির বক্স বরাবর। বক্সে যাওয়ার আগেই বল ধরে ফেলেন কলিনড্রেস। এরপর কোস্টারিকান স্ট্রাইকার প্রতিপক্ষের রক্ষণভাগের দুজনকে ইনসাইড-আউট সাইড ডজে বোকা বানিয়ে ছোট বক্সে ঢুকে আগুয়ান গোলরক্ষক আবুল কাশেম মিলনের পাশ দিয়ে ডান পায়ের প্লেসিং শটে ব্যবধান ২-০ করেন। ১০ মিনিটের মধ্যে দুই গোলে এগিয়ে প্রতিপক্ষকে পিষে ফেলতে আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকে বসুন্ধরা। ১৫ মিনিটে বহু আরাধ্য হ্যাটট্রিক করে নিজেক অনন্য উচ্চতায় নিয়ে যায় কলিনড্রেস। মধ্যমাঠ থেকে ভেসে আসা বলে হেড করেন মাসুক মিয়া জনি। বল ধরে কলিনড্রেস হ্যাটট্রিক পূরণ করতে কালক্ষেপণ করেননি (৩-০)। কলিনড্রেসের হ্যাটট্রিকেই শেষ হয় প্রথমার্ধ। দ্বিতীয়ার্ধে মাঠ থেকে কোচ ব্রুজোন তুলে নেন কিরগিজস্তানের বখতিয়ারের বদলে নামান মতিন মিয়াকে। এতে করে আক্রমণ আরও তীব্রতা পায়। ৭০ মিনিটে ম্যাচের ব্যবধান ৪-০ করেন সবুজ ঠাণ্ডা মাথায় গোল করে। ৭৯ মিনিটে বিজেএমসির কফিনে শেষ পেরেকটি ঠুঁকে দেন বদলি খেলতে নামা মতিন মিয়া (৫-০)। ৮৭ মিনিটে অবশ্য একটি গোল পরিশোধ করেন বিজেএমসির নাইজেরিয়ান স্ট্রাইকার স্যামসুন ইলিয়াসু। ফিফার প্রীতিম্যাচ উইন্ডোজের জন্য এক সপ্তাহ ম্যাচ বন্ধ থাকবে। আশ্চর্য হলেও সত্যি এই উইন্ডোজে বাফুফে কোনো প্রীতিম্যাচের ব্যবস্থা করতে পারেনি। ভুটান ও শ্রীলঙ্কা না করে দিয়েছে বাফুফেকে।

সর্বশেষ খবর