সোমবার, ১২ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

বায়ার্নের রাজত্ব কেড়ে নিচ্ছে ডর্টমুন্ড!

ক্রীড়া প্রতিবেদক

দুই বছর ধরে লিগে বায়ার্ন মিউনিখের বিপক্ষে জয় পাচ্ছিল না বুরুসিয়া ডর্টমুন্ড। অবশেষে সেই জয়ের দেখা পেল তারা। গত শনিবার গভীর রাতে সিগনাল ইদুনা পার্কে বায়ার্ন মিউনিখকে ৩-২ গোলে হারিয়েছে ডর্টমুন্ড। দুবার এগিয়ে গিয়েও জয়ের দেখা পেল না জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখ। ২০১৬ সালের নভেম্বরে সর্বশেষ বুন্দেসলিগায় বায়ার্ন মিউনিখের বিপক্ষে জয়ের দেখা পেয়েছিল ডর্টমুন্ড। সেবার সিগনাল ইদুনা পার্কে ১-০ গোলে জিতেছিল তারা। টানা ছয়বার (মোট ২৮ বার) বুন্দেসলিগা জয়ের পর বায়ার্ন মিউনিখের গতিপথ বুঝি বদলে গেল! এবার মৌসুমের শুরুটা ভালো করলেও তা ধরে রাখতে পারল না তারা। বুরুসিয়া ডর্টমুন্ড শীর্ষ স্থানে মজবুত আসন গেড়েছিল আগেই। বায়ার্ন মিউনিখকে হারানোর পর সেই আসন আরও পাকাপোক্ত হল। ১১ ম্যাচে ২৭ পয়েন্ট সংগ্রহ করেছে বুরুসিয়া ডর্টমুন্ড। অন্যদিকে সমান ম্যাচে ২০ পয়েন্ট সংগ্রহ করে তিনে অবস্থান করছে বর্তমান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ।

 

 মৌসুমের প্রথমার্ধেই পরিবর্তনের ইঙ্গিত দিয়ে রাখল বুরুসিয়া ডর্টমুন্ড। রাজত্বটা বুঝি এবার হারাতে চলেছে বায়ার্ন মিউনিখ। ২০১১ ও ২০১২ সালে ডর্টমুন্ড টানা দুবার চ্যাম্পিয়ন হয়েছিল। এরপর থেকেই লিগ শিরোপা ধরে রেখেছিল বায়ার্ন মিউনিখ। ২০০৯ সালে উলফসবার্গ বুন্দেসলিগা জেতার পর থেকেই বায়ার্ন ও ডর্টমুন্ড নিজেদের মধ্যে লিগ ভাগাভাগি করছে। দেখা যাক, এবার অন্য কোন শক্তি নিচ থেকে উপরে উঠে আসতে পারে কি না!

বায়ার্ন মিউনিখের বিপক্ষে ডর্টমুন্ডের জয়ের নায়ক রেয়াস। দুটি গোল করেছেন তিনি। এছাড়াও ডর্টমুন্ডের পক্ষে একটি গোল করেন স্প্যানিশ তরুণ পাকো আলকাসের। রেয়াস ও আলকাসের দুজনেই ৮টি করে গোল করে তালিকার শীর্ষে অবস্থান করছেন। পোলিশ তারকা লিওয়ান্দোভস্কি বায়ার্নের পক্ষে দুটি গোল করেও দলকে জেতাতে পারেননি। তিনি লিগে ৭টি গোল করেছেন এবার। অবশ্য ম্যাচের যোগ করা সময়ে ডর্টমুন্ডের জালে লিওয়ান্দোভস্কি বল জড়ালেও অফসাইডের অজুহাতে তা বাতিল করে দেন লাইন্সম্যান। ফলে ৩-২ ব্যবধানের হার নিয়ে বাড়ি ফিরতে হলো বায়ার্নকে। এই হারের ফলে বায়ার্ন কোচ নিকো কোভাকের উপর চাপ আরও বাড়ল।

এদিকে শনিবার জার্মান বুন্দেসলিগায় হফেনহেইম ২-১ গোলে অগসবার্গকে, মেইঞ্জ ৩-১ গোলে ফ্রেইবার্গকে, স্টটগার্ট ২-০ গোলে নুরেমবার্গকে এবং মঞ্চেনগ্লাডবাখ ৩-১ গোলে ওয়ের্ডার ব্রেমেনকে হারিয়েছে। লিগে দুই নম্বরে অবস্থান করছে বুরুসিয়া মঞ্চেনগ্লাডবাখ। তারা ১১ ম্যাচে ২৩ পয়েন্ট সংগ্রহ করেছে।

সর্বশেষ খবর