বুধবার, ১৪ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

ফলোঅন না ব্যাটিংয়ে যাবে বাংলাদেশ?

ক্রীড়া প্রতিবেদক

ফলোঅন না ব্যাটিংয়ে যাবে বাংলাদেশ?

জিম্বাবুয়ের নবম উইকেটের পতন হওয়ার সঙ্গে সঙ্গেই দিনের খেলা শেষ করে দিলেন মাঠের দুই আম্পায়ার। কিন্তু গতকাল তো আরও কয়েক ওভার বাকি ছিল। তাহলে কেন দিনের খেলা শেষ করে দিলেন আম্পায়ার। পরে অফিশিয়াল স্কোর বোর্ডে জিম্বাবুয়েকে অলআউট দেখানো হয়। আর শেষ ব্যাটসম্যান টেন্ডাই চাতারাকে দেখানো হয় অনুপস্থিত। জিম্বাবুয়ের এই ক্রিকেটার গতকাল বোলিং করার সময় ইনজুরিতে পড়েছিলেন। তাই তিনি শেষ বিকালে আর ব্যাট হাতে মাঠে নামেননি।

৩০৪ রানেই গুটিয়ে যায় জিম্বাবুয়ের ইনিংস। বাংলাদেশের লিড ২১৮ রানের। ফলোঅনে পড়েছে জিম্বাবুয়ে। কিন্তু আজ জিম্বাবুয়েকে কি ফলোঅন করাবে বাংলাদেশ?

কারণ, উইকেট এখনো ব্যাটিং সহায়ক রয়েছে। হয়তো দুপুরের পর থেকে টার্ন করতে পারে। আর যতক্ষণ ব্যাটিং সহায়ক থাকে ততক্ষণ সেই সুবিধাটা বাংলাদেশ নেবে কিনা?

যদি জিম্বাবুয়েকে ফলোঅন করায় সেক্ষেত্রে একটুখানি সমস্যা আছে। উইকেটের সুবিধা নিয়ে জিম্বাবুয়ে বাংলাদেশকে উল্টো একশর বেশি রানের যদি টার্গেট দেয় সেক্ষেত্রে চতুর্থ ইনিংসে ব্যাট করতে হবে টাইগারদের। আর এমন উইকেটে শেষ দিনে ব্যাটিং করা যে মহা ঝামেলার তা কে না জানে?

সিদ্ধান্ত এখন বাংলাদেশের হাতে। আজ সকালেই বোঝা যাবে বাংলাদেশ কি ফলোঅন করাবে নাকি ব্যাটিংয়ে নামবে দ্বিতীয় ইনিংসে?

সিলেট টেস্ট হারার পর বাংলাদেশ মিরপুরে ঘুরে দাঁড়িয়েছে। ম্যাচের যে অবস্থা তাতে মাহমুদুল্লাহদের জয়ের সম্ভাবনা বেশি। আজ চতুর্থ দিনটি খুবই গুরুত্বপূর্ণ।

বাংলাদেশ যদি জিম্বাবুয়েকে ফলোঅনে না পাঠিয়ে নিজেরাই ব্যাট করতে নামে তাহলে কত রান তুলে ইংনিস ঘোষণা করবে সেটাই অপেক্ষা। আর ফলোঅনে পাঠালে দ্রুত জিম্বাবুয়েকে দ্বিতীয় ইনিংসে অল আউট করতে হবে। দেখা যাক টেস্টটা শেষ দিন পর্যন্ত যায় কি না।

সর্বশেষ খবর