শিরোনাম
রবিবার, ১৮ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

ব্রাজিল ও আর্জেন্টিনার জয়

ক্রীড়া ডেস্ক

ব্রাজিল ও আর্জেন্টিনার জয়

ব্রাজিল-উরুগুয়ে লড়াই হলেই বার বার ফিরে আসে ১৯৫০’র সেই মারাকানজো। ঘিঘিয়ার দুরন্ত পারফরম্যান্সে উরুগুয়ে সেবার ব্রাজিলের মাটিতে কাঁদিয়েছিল সিলেকাওদের। এরপর থেকে যে কোনো প্ল্যাটফর্মেই দুই দল মুখোমুখি হোক না কেন, লড়াইটার মধ্যে উত্তাপ ছড়িয়েই যায়। গত শুক্রবার গভীর রাতে ইংলিশ ক্লাব আর্সেনালের মাঠ এমিরেটস স্টেডিয়ামেও এর ব্যতিক্রম হলো না। প্রীতি ম্যাচের আবরণে মূলত দুর্দান্ত একটা লড়াই হলো। মারামারি হলো। তর্ক -বিতর্ক হলো। রেফারিকে ম্যাচটা নিয়ন্ত্রণ করার জন্য বার বার পকেট থেকে বের করতে হলে হলুদ কার্ড। নেইমারকে মারল উরুগুয়ের ডিফেন্ডাররা। কাভানিদেরও ছাড় দেয়নি ব্রাজিলের ডিফেন্স লাইন। সবমিলিয়ে উত্তপ্ত একটা ম্যাচ দেখল সমর্থকরা।

উত্তপ্ত এই ম্যাচটা রেফারির দেওয়া এক বিতর্কিত সিদ্ধান্তে জিতে নিল ব্রাজিল। ম্যাচের ৭৬তম মিনিটে নেইমারের বিতর্কিত পেনাল্টি গোলে ১-০ ব্যবধানে উরুগুয়েকে হারিয়েছে সিলেকাওরা। পেনাল্টির সিদ্ধান্তকে বিতর্কিত বলছে ব্রিটিশ মিডিয়া। ম্যানচেস্টার সিটির তারকা ড্যানিলোকে ডি বক্সের ভিতরে ফাউল করেছিলেন উরুগুয়ের দিয়েগো ল্যাক্সাল্ট। কিন্তু ফাউলটা নাকি পেনাল্টি দেওয়ার মতো ছিল না। এমনটাই দাবি করছে বিবিসিসহ অন্যান্য ব্রিটিশ মিডিয়া। ম্যাচজুড়ে বার বার বিতর্কে জড়িয়েছে দুই দলের ফুটবলাররা। ম্যাচটা নিয়ন্ত্রণ করতে দুই দলের ৮ জনকে হলুদ কার্ড দেখিয়ে সতর্ক করতে হয় রেফারিকে! এর মধ্যে ৬টা কার্ডই ছিল উরুগুয়ের জন্য!

ব্রাজিল-উরুগুয়ে ম্যাচটা উত্তপ্ত লড়াইয়ের মধ্য দিয়ে শেষ হলেও মেক্সিকোর বিপক্ষে আর্জেন্টিনা জিতেছে সহজেই। আর্জেন্টাইন শহর কর্ডোবার মারিও আলবার্তো কেম্পেস স্টেডিয়ামে মেক্সিকোকে ২-০ গোলে হারিয়েছে আলবেসিলেস্তরা। লিওনেল মেসি দলে নেই বিশ্বকাপের পর থেকেই। তবে দল হিসেবে ভালোই করছে আর্জেন্টিনা। বিশ্বকাপে ফ্রান্সের কাছে পরাজিত হওয়ার পর পাঁচ ম্যাচের মধ্যে কেবল ব্রাজিলের কাছে হেরেছে (১-০)। গতকাল মেক্সিকোর বিপক্ষে খেলতে নামে আর্জেন্টিনা তরুণ দলটা নিয়েই। মেসির পাশাপাশি এই দলে ছিলেন না আগুয়েরো কিংবা ডি মারিয়ার মতো অভিজ্ঞরাও। নতুন একটা দল গড়ে তুলছেন আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালুনি। এই তরুণ দলটা নিয়েই পথ চলতে চান তিনি। অবশ্য মেসিদের জন্যও পথ খোলা। কবে আর্জেন্টাইন জাদুকর দলে ফিরবেন সে আশায় পথ চেয়ে বসে আছেন তিনি। মেক্সিকোর বিপক্ষে ম্যাচে ৪৪তম মিনিটেই আর্জেন্টিনাকে এগিয়ে দেন রামিরো ফিউনস মোরি। এরপর ম্যাচের ৮৩তম মিনিটে আর্জেন্টিনার অব্যাহত আক্রমণের মুখে আত্মঘাতী গোল করে বসেন মেক্সিকোর ডিফেন্ডার আইজাক। ২১ নভেম্বর আবারও মেক্সিকোর মুখোমুখি হবে স্কালুনির শিষ্যরা। আর ব্রাজিল ২০ নভেম্বর রাতে মুখোমুখি হচ্ছে আফ্রিকান দেশ ক্যামেরুনের।

প্রীতিম্যাচে জয় পেয়েছে কোস্টারিকাও। তারা কোপা আমেরিকার বর্তমান চ্যাম্পিয়ন চিলিকে ৩-২ গোলে হারিয়েছে। এছাড়াও হন্ডুরাস ১-০ গোলে হারিয়েছে পানামাকে। পেরুকে ২-০ গোলে হারিয়েছে ইকুয়েডর।

সর্বশেষ খবর