শিরোনাম
রবিবার, ১৮ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

১০ বছর পর ফ্রান্সকে হারাল নেদারল্যান্ডস

ক্রীড়া ডেস্ক

১০ বছর পর ফ্রান্সকে হারাল নেদারল্যান্ডস

বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সকে পাত্তাই দিল না নেদারল্যান্ডস। গত শুক্রবার গভীর রাতে বর্তমান চ্যাম্পিয়নদের ২-০ গোলে হারিয়েছে ডাচরা। এই জয়ে উয়েফা নেশন্স লিগের ফাইনাল পর্ব খেলার আশা বাঁচিয়ে রাখল নেদারল্যান্ডস। এ লিগের এক নম্বর গ্রুপে ৭ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ফ্রান্সই। তবে ৬ পয়েন্ট নিয়ে দুইয়ে থাকা নেদারল্যান্ডস পরের ম্যাচে জার্মানির সঙ্গে ড্র করলেই শীর্ষে উঠে আসবে। অন্যদিকে ডাচদের জয়ে জার্মানি এক ম্যাচ হাতে রেখেই রেলিগেশনের শিকার হল। পরের ম্যাচ জিতলেও তারা আর ফাইনাল পর্বে খেলতে পারছে না।

ফ্রান্সের বিপক্ষে নেদারল্যান্ডসের সর্বশেষ জয় ছিল ২০০৮ সালে। সেবার ইউরো কাপে ৪-১ গোলে ফরাসিদের হারিয়েছিল ডাচরা। মারকো ফন বাস্তেনের অধীন সেই দলের পক্ষে গোল করেছিলেন ডার্ক কুইট, রবিন ফন পার্সি, আরিয়েন রোবেন এবং ওয়েসলি স্নাইডার। সেই জয়ের পর মাঝখানে আরও পাঁচবার মুখোমুখি হয়েছে দুই দল। পাঁচবারই জয় নিয়ে মাঠ ছেড়েছে ফরাসিরা। এই তো গত সেপ্টেম্বরেও ২-১ গোলে নেদারল্যান্ডসকে হারিয়েছে ফ্রান্স। তবে এবার আর রক্ষা পেল না বিশ্ব চ্যাম্পিয়নরা। জর্জিনিও উইনালডাম ৪৪তম মিনিটেই এগিয়ে দেন নেদারল্যান্ডসকে। এরপর যোগ করা সময়ে আরও একটি গোল করে দলের ২-০ ব্যবধানের জয় নিশ্চিত করেন মেমফিস ডিপে। এদিকে উয়েফা নেশন্স লিগে গত শুক্রবার জয় পেয়েছে ডেনমার্কও। তারা গেরেথ বেলেদের ওয়েলসকে ২-১ গোলে হারিয়েছে। এই জয়ে লিগ বি’র চার নম্বর গ্রুপ থেকে লিগ এ’তে উঠে এল ডেনমার্ক।

অবশ্য এখনো এক ম্যাচ বাকি আছে ডেনমার্কের। সেই ম্যাচটা এখন কেবল আনুষ্ঠানিকতার। এছাড়াও নেশন্স লিগে ইউক্রেনকে ৪-১ গোলে হারিয়েছে স্লোভাকিয়া। জিব্রাল্টারের বিপক্ষে ৬-২ গোলের বড় জয় পেয়েছে আরমেনিয়া। মেসিডোনিয়া ২-০ গোলে হারিয়েছে লিচটেনস্টেইনকে। তবে সাইপ্রাস-বুলগেরিয়া (১-১) এবং স্লোভেনিয়া-নরওয়ে (১-১) ড্র নিয়েই মাঠ ছেড়েছে।

সর্বশেষ খবর