মঙ্গলবার, ২০ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

প্রস্তুতি ম্যাচ থেকে জাতীয় দলে সাদমান

ক্রীড়া প্রতিবেদক

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্টের জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ড আগেই ১৩ সদস্যের দল ঘোষণা করেছে। গতকাল স্কোয়াডে নতুন করে সুযোগ পেয়েছেন ওপেনার সাদমান ইসলাম। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে ৭৩ রানের ইনিংস খেলেছেন তিনি। এই হাফ সেঞ্চুরিই সাদমানকে টেস্ট সিরিজে সুযোগ করে দিল।

চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে অনুষ্ঠিত প্রস্তুতি ম্যাচে রানের ফিরেছেন ওপেনার সৌম্য সরকার। তিনি খেলেছেন ৭৮ রানের ইনিংস। দুই ওপেনারের ১২৬ রানের জুটিতে ভর করে ক্যারিবীয়দের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে ড্র করেছে বিসিবি একাদশ। প্রথমে ব্যাট করে ওয়েস্ট ইন্ডিজ ৭ উইকেটে ৩০৩ রান করে ইনিংস ঘোষণা করেছিল। জবাবে ৫ উইকেটে বিসিবি একাদশ ৫ উইকেটে ২৩২ রান করতেই দিন শেষ। শেষ পর্যন্ত ২৭ রানে অপরাজিত ছিলেন মোহাম্মদ মিথুন।

ভালো হয়েছে বাংলাদেশের ব্যাটিং অনুশীলন। টেস্ট দলের চার সদস্য বিসিবি একাদশের হয়ে খেলেছেন। তিন ব্যাটসম্যান সৌম্য, মিথুন ও সাদমান —তিনজনই রান পেয়েছেন। এছাড়া ছিলেন স্পিনার নাঈম হাসান—তিনিও দুই উইকেট তুলে নিয়েছেন।

প্রথম দিনের ৩০০ রানের সঙ্গে আর মাত্র ৩ রান যোগ করেই দ্বিতীয় দিনে নিজেদের ইনিংস ঘোষণা করে দেয় ওয়েস্ট ইন্ডিজ। ব্যাট করতে নেমে দুই ওপেনার সাদমান ইসলাম ও সৌম্য সরকার ৩৪.২ ওভারের ১২৬ রানের জুটি গড়েন। মূল লড়াইয়েও উদ্বোধনী জুটিতে দেখা যেতে পারে এই দুই তারকাকে। দেশসেরা ওপেনার তামিম ইকবাল ইনজুরির কারণে দলের বাইরে। তার অনুপস্থিতিতে জিম্বাবুয়ে বিরুদ্ধে টেস্ট সিরিজে ইনিংস ওপেন করেন লিটন দাস ও ইমরুল কায়েস। দুই ম্যাচের চার ইনিংসেই ব্যর্থ দুই ওপেনার। এ কারণে ক্যারিবীয়দের বিরুদ্ধে সিরিজে দলে থেকে বাদ পড়েছেন লিটন। তবে ওয়ানডে সিরিজে দুর্দান্ত ব্যাটিং করায় রেখে দেওয়া হয়েছে ইমরুলকে। তবে জিম্বাবুয়ের বিরুদ্ধে ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে দুর্দান্ত এক সেঞ্চুরি করেছিলেন সৌম্য। ১১৭ রানের ইনিংস খেলার পরও টেস্ট সিরিজে তার জায়গা হয়নি। তবে ক্যারিবীয়দের বিরুদ্ধে আবার সুযোগ পেয়েছেন সৌম্য।

প্রস্তুতি ম্যাচে দারুণ এক হাফ সেঞ্চুরি করে টেস্টে দাপুটে পারফর্ম করার ইঙ্গিত দিয়ে রাখলেন এই ওপেনার। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে বাংলাদেশের প্রথম টেস্ট শুরু হবে ২২ নভেম্বর, চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর