শনিবার, ১ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

চার হাজারি ক্লাবে মুশফিক

ক্রীড়া প্রতিবেদক

চার হাজারি ক্লাবে মুশফিক

তামিম ইকবালের পর বাংলাদেশের দ্বিতীয় টেস্ট ক্রিকেটার হিসেবে ৪ হাজার রানের মাইলফলক গড়েন মুশফিক —বাংলাদেশ প্রতিদিন

আঙ্গুলের চোটে খেলার কথা ছিল না। কিছুটা সুস্থতা বোধ করায় খেললেন এবং খেলেই নাম লেখালেন রেকর্ড বুকে। মুশফিকুর রহিম; বাংলাদেশ ক্রিকেটের অন্যতম সেরা ব্যাটসম্যান। গতকাল মিরপুর টেস্টের প্রথম দিনে ১৪ রানে সাজঘরে ফেরার আগে বাংলাদেশের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে টেস্ট ক্রিকেটে চার হাজার রানের ক্লাবে নাম লিখেছেন।

প্রথম টাইগার ক্রিকেটার হিসেবে চার হাজারি ক্লাবের সদস্য হয়েছিলেন তামিম ইকবাল। মুশফিক এই টেস্টে খেললেও ইনজুরির জন্য খেলছেন না তামিম। ৬৬ টেস্টে ৩৫.১৪ গড়ে মুশফিকের রান ৪০০৬। তামিমের রান ৫৬ টেস্টে ৩৭.৮৪ গড়ে ৪০৪৯। কাল মিরপুরে যখন খেলতে নামেন, উইকেটরক্ষক ব্যাটসম্যানের রান তখন ৩৯৯২। বাউন্ডারি হাঁকিয়ে তিনি পৌঁছান চার হাজার রানের ক্লাবে। মজার বিষয় হচ্ছে— আগের হাজারি ক্লাবগুলোতেও মুশফিক নাম লিখেছিলেন বাউন্ডারি মেরে। ২০১০ সালে চট্টগ্রাম টেস্টে স্টুয়ার্ট ব্রডকে বাউন্ডারি মেরে করেছিলেন ১০০০ রান।

তিন বছর পর ২০১৩ সালে চট্টগ্রামেই নিউজিল্যান্ডের লেগ স্পিনার ইশ সোধির বলকে বাউন্ডারিতে পাঠিয়ে ২০০০, আবারও তিন বছর পর ২০১৬ সালে হায়দরাবাদ টেস্টে ৩০০০ রানের ক্লাবে নাম লেখান ভারতীয় পেসার ইশান্ত শর্মাকে বাউন্ডারি হাঁকিয়ে। একইভাবে তামিমও সবগুলো ক্লাবে নাম লিখেছেন বাউন্ডারি মেরে। ২০০৫ সালে লর্ডসে অভিষেক মুশফিক প্রথম হাজার রান করেন ২০ টেস্টের ৪০ ইনিংসে। ১০০১ থেকে ২০০০ রান করেন পরের ২৭ ইনিংসে, ২০০১ থেকে ৩০০০ রান করেন ২৮ ইনিংস। ৩০০১-৪০০ রান করতেও ব্যয় করেন ২৮ ইনিংস। মুশফিক বাংলাদেশের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে চার হাজার রান করলেও টেস্ট ইতিহাসে তার সংখ্যা ১২৯।

সর্বশেষ খবর