সোমবার, ১০ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

ব্যাটে-বলে দারুণ টাইগাররা

মেজবাহ্-উল-হক

বল উপরে ওঠার সঙ্গে সঙ্গে দৌড় শুরু করেন তামিম ইকবাল। লং অফ থেকে এক্সট্রা কাভারে চলে যান। তারপরও যখন দেখলেন কাভার করতে পারবেন না, সঙ্গে সঙ্গে দিলেন ড্রাইভ। শূন্যে উড়ে গিয়ে বল তালুবন্দী করার পরই মাটিতে পড়ে যান। অসাধারণ এক ক্যাচ। এ যেন দীর্ঘ সময় টার্গেটে থাকার পর চিলের মতো করে মুহূর্তের ব্যবধানে ছোঁ মেরে শিকার ধরে ফেলা। ড্যারেন ব্রাভো আউট। ৫১ বলে করেছেন ১৯ রান। যদিও বোলার হিসেবে এই উইকেটটি অধিনায়ক মাশরাফির নামের পাশে লেখা হয়ে যাবে, কিন্তু এ উইকেট তো তামিমেরই হওয়া উচিত! এমন এক ক্যাচেই যেন লেখা হয়ে যায় ম্যাচের ভাগ্য! বোলাররা আরও উজ্জীবিত হয়ে ওঠেন। ফিল্ডািরদের মধ্যেও বেড়ে যায় তৎপরতা। মেহেদী মিরাজও দুর্দান্ত দুটি ক্যাচ লুফে নিয়েছেন। দাপুটে বোলিংয়ের কারণে ১৯৫ রানেই আটকে যায় ওয়েস্ট ইন্ডিজ। তারপর মুশফিকের হাফ সেঞ্চুরিতে মাত্র ৩৫.১ ওভার খেলে ৫ উইকেটের সহজ জয় পায় বাংলাদেশ। মিস্টার ডিপেন্ডেবল শেষ পর্যন্ত ৫৫ রান করে অপরাজিত ছিলেন। ৪১ রান করেছিলেন ওপেনার লিটন দাস। মজার বিষয় হচ্ছে, গতকাল ফিল্ডিংয়ে যেমন কিছু ঝলক চোখে পড়েছে তেমনি বাংলাদেশ অন্তত হাফ ডজন ক্যাচও মিস করেছে। তারপরও তো ওয়েস্ট ইন্ডিজের দলীয় স্কোর ২০০ পার হয়নি। তামিমের উড়ন্ত ক্যাচে যে ব্রাভো আউট হয়েছেন সেই ক্যারিবীয় ব্যাটসম্যান তার আগেই দুই দুবার নতুন জীবন পেয়েছেন। একবার মুস্তাফিজের বলে  ১৩ রানে ব্যাকওয়ার্ড পয়েন্টে ক্যাচ তুলে দিয়েছিলেন। কিন্তু সহজ ক্যাচ লুফে নিতে পারেননি বদলি ফিল্ডার আরিফুল হক। তখন ওয়েস্ট ইন্ডিজের দলীয় রান ছিল মাত্র ৫৪। সেই ব্রাভোকেই দ্বিতীয়বারের মতো তার উইকেটটি উপহার দিলেন মুশফিকুর রহিম। রুবেল হোসেনের বলে উইকেটের পেছনে ক্যাচটি লুফে নিতে পারেননি মুশি। তখন ক্যারিবীয়দের দলীয় রান ছিল ৬২ এবং ব্রাভোর ১৮। একাধিক ইনজুরিতে থেকে ফেরার পর একদিন আগে প্রস্তুতি ম্যাচে ঝড়ো সেঞ্চুরি দিয়ে ড্যাসিং ওপেনারের প্রত্যাবর্তন। গতকাল ম্যাচের শুরুতে উড়ন্ত ক্যাচ নিয়ে বুঝিয়ে দিলেন তিনি সম্পূর্ণ ফিট হয়েই ফিরেছেন। গতকাল বাংলাদেশকে জয়ের ভিত গড়ে দিয়েছেন তো বোলাররাই। দুই পেসার মাশরাফি ও মুস্তাফিজ ছিলেন দুর্দান্ত। ম্যাশ মাত্র ৩০ রান দিয়ে নিয়েছেন তিন উইকেট। ২০০তম ওয়ানডে ম্যাচে ক্যারিশমা দেখালেন টাইগার ক্যাপ্টেন। আগামী জাতীয় সংসদ নির্বাচনের প্রার্থী হওয়ায় ভীষণ চাপের মধ্যে ছিলেন নড়াইল এক্সপ্রেস। সমালোচকরা ভেবেছিলেন দলে আর আগের মাশরাফিকে দেখা যাবে না। কিন্তু পাহাড়সম চাপ মাথায় নিয়েই দেখালেন জাদু। ম্যাচের সেরা বোলার তিনি। গতকাল তিন উইকেট নিয়েছেন কাটার মাস্টার মুস্তাফিজও। তিনি দিয়েছেন ৩৫। তবে তিন উইকেট পেতে পারতেন তৃতীয় পেসার হিসেবে একাদশে সুযোগ পাওয়া রুবেল হোসেনও। তার ওভারে দুই দুবার আউটের সহজ সুযোগ নষ্ট হয়েছে, শেষ পর্যন্ত একটি উইকেট নিয়েই শান্ত থাকতে হয়েছে তাকে। দারুণ বোলিং করেছেন দুই স্পিনার সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজও। তারাও একটি করে উইকেট নিয়েছেন। তবে রান দেওয়ার বেলায় ছিলেন ভীষণ কিপটে।

স্পিন মায়ায় টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে বিধ্বস্ত করে দেওয়ার পর ওয়ানডেতে পেস আক্রমণ। উইন্ডিজের ইনিংসে পতন ঘটা ৯ উইকেটের মধ্যে ৭টি নিয়েছেন পেসাররা। সাদা পোশাকে স্পিন বিষে নীল করে দেওয়ার পর এবার টাইগারদের পেস তাণ্ডবে দিশাহারা ক্যারিবীয়রা।

দারুণ এই জয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে টাইগাররা ১-০তে এগিয়ে গেল। সব শেষ সিরিজে ক্যারিবীয় দ্বীপে গিয়েই তো এই ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছে বাংলাদেশ। তাই ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে জয় অপ্রত্যাশিত নয়, তবে কালকের এই দাপুটে জয়ে ক্রিকেট বিশ্বকে অন্যরকম এক ইঙ্গিত দিল বাংলাদেশ, এবার ‘মিশন ইংল্যান্ড বিশ্বকাপ’। আইসিসির সব শেষ দুই টুর্নামেন্টের ফল: ২০১৫ অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল, ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফিতে (ইংল্যান্ড) সেমিফাইনাল, ২০১৯ সালের বিশ্বকাপে কি তবে চ্যাম্পিয়নশিপ!

 

সংক্ষিপ্ত স্কোর

ওয়েস্টইন্ডিজ : ১৯৫/৯ (৫০ ওভার), বাংলাদেশ : ১৯৬/৫ (৩৫.১ ওভার)

সর্বশেষ খবর