শনিবার, ১৫ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

সবাইকে ছাড়িয়ে মাশরাফি

ক্রীড়া প্রতিবেদক

ঘরের মাটিতে এটাই শেষ ওয়ানডে? প্রশ্নোত্তরে এবারও ‘হ্যাঁ’ কিংবা ‘না’, কিছুই বলেননি। আগের সংবাদ সম্মেলনগুলোর মতোই কূটনীতির আশ্রয় নিয়ে এড়িয়ে গেছেন। ঘরের মাঠে শেষ ওয়ানডে হোক আর না-ই হোক, কাল দেশের ক্রিকেটে নিজেকে নতুন উচ্চতায় চিরস্থায়ী করে ফেলেছেন মাশরাফি বিন মর্তুজা। বাংলাদেশ ক্রিকেট ইতিহাসের সবচেয়ে জনপ্রিয় ক্রিকেটার মাশরাফি দেশের সবচেয়ে সফল অধিনায়কও। সাফল্যের বিচারেই শুধু সবাইকে পেছনে ফেলেছেন তেমন নয়, রঙিন পোশাকে দেশকে নেতৃত্ব দেওয়ার সংখ্যায়ও তিনি এখন সবার ওপরে। সবুজ আর পাহাড়ঘেরা এবং চা বাগান আচ্ছাদিত সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের অভিষেক ওয়ানডেকে সোনালি আলোয় রাঙিয়েছে বাংলাদেশ। অসাধারণ জয়ে ২০১৮ সাল শেষ করেছে টাইগাররা। মাশরাফিও তার নেতৃত্বের পরিসংখ্যানকে সমৃদ্ধ করেছেন জয়ে শেষ করে। গতকাল সিলেটে টস করতে নেমে তিনি পেছনে ফেলেছেন কাজী হাবিবুল বাশারকে। মিরপুরে দ্বিতীয় ওয়ানডেতে ছুঁয়েছিলেন, সিলেটে এবার টপকে গেলেন। বাংলাদেশের একমাত্র ক্রিকেটার হিসেবে ২০০ (২০২) ওয়ানডে খেলার বিরল কৃতিত্ব দেখানো মাশরাফি এখন পর্যন্ত নেতৃত্ব দিয়েছেন ৭০ ওয়ানডেতে। জয়ের সংখ্যা ৪০।

মাশরাফির ক্যারিয়ার শুরু ২০০১ সালে। আট বছর পর ২০০৯ সালে প্রথমবার অধিনায়কের আর্ম ব্যান্ড পরেন নড়াইল এক্সপ্রেস। কিন্তু দুর্ভাগ্য সঙ্গী হওয়ায় প্রথম সিরিজেই ছিটকে পড়েন। এরপর ২০১০ সালে পুনরায় ফেরত পান নেতৃত্ব। তবে সেবারও ইনজুরি তাকে দায়িত্ব উপভোগ করতে দেয়নি। এরপর তৃতীয়বারের মতো দায়িত্ব পান ২০১৪ সালের ডিসেম্বরে। এর পর থেকেই বাংলাদেশের ক্রিকেটের গ্রাফ শুধু ওপরেই উঠছে। মাশরাফির নেতৃত্বে প্রথমবারের মতো বিশ্বকাপ ক্রিকেটের কোয়ার্টার ফাইনালে খেলেছে। চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনাল, এশিয়া কাপের ফাইনালও খেলেছে টাইগাররা। এ ছাড়া ওয়ানডে সিরিজে পাকিস্তানকে হোয়াইটওয়াশ, ভারত, দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে, ওয়েস্ট ইন্ডিজের মতো দলের বিপক্ষে সিরিজ জিতেছে। হারিয়েছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কার মতো ক্রিকেট পরাশক্তিগুলোকে। এ বছর ২০ ওয়ানডে খেলে বাংলাদেশের জয় ১৩, হার ৭টি। চলতি বছরে ওয়ানডে সিরিজ জয় ৩টি। দুবারই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে এবং এবার ঘরের মাটিতে। দুবারই ব্যবধান ২-১। নভেম্বরে জিম্বাবুয়েকে হারিয়েছে ৩-০ ব্যবধানে। চলতি বছর দুবার ফাইনাল খেলে বাংলাদেশ। জানুয়ারিতে তিন জাতির টুর্নামেন্টের ফাইনালে হেরেছিল শ্রীলঙ্কার কাছে এবং এশিয়া কাপের ফাইনালে হেরেছিল ভারতের কাছে শেষ বলে।

২০১৯ সালের বিশ্বকাপ ক্রিকেট যদি হয় ক্যারিয়ারের ইতি টানার বেঞ্চ মার্ক, তাহলে সিলেটের ম্যাচটিই ঘরের মাটিতে শেষ ওয়ানডে। যদি শেষ ওয়ানডে হয়, তাহলে পারফরম্যান্সও স্মরণীয়। ব্যাটিং করেননি। কিন্তু বল হাতে ছড়িয়েছেন আলো। সিলেটের অভিষেক ওয়ানডেতে, বাংলাদেশের ওয়ানডে অধিনায়কের রেকর্ডের ম্যাচে এবং বছরের শেষ ওয়ানডেতে তার বোলিং স্পেল ৯-১-৩৪-২। ২০২ ওয়ানডেতে টাইগার অধিনায়কের উইকেট ২৫৮। এটাও রেকর্ড।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর