বৃহস্পতিবার, ৩ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

‘ভক্তদের জন্য হলেও চেষ্টা করব ভালো খেলতে’

ক্রীড়া প্রতিবেদক

‘ভক্তদের জন্য হলেও চেষ্টা করব ভালো খেলতে’

মিরপুর স্টেডিয়ামে বহু ক্রিকেট খেলেছেন। একাডেমি মাঠে অনুশীলন করেছেন বহুদিন। কিন্তু গতকালের দিনটি মোহাম্মদ আশরাফুলের জন্য বিশেষ কিছু। যে বিপিএলে ম্যাচ গড়াপেটায় নিষিদ্ধ হয়েছিলেন, সেই বিপিএল খেলতেই গতকাল একাডেমি মাঠে অনুশীলনে ফিরেছেন। টেস্ট ক্রিকেটের সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ানকে স্বাগত জানিয়েছেন জাতীয় দলের অধিনায়ক মাশরাফি থেকে শুরু করে ক্রিকেটারদের অনেকেই। বিপিএলের ষষ্ঠ আসরে আশরাফুল খেলবেন চিটাগাং কিংসে। অনুশীলনে এসে নিজের কথাগুলো বলেছেন সাবেক অধিনায়ক।     

পাঁচ বছর পর ফিরলেন বিপিএলে...

খুবই ভালো লাগছে। গত দুই বছর প্রথম শ্রেণি এবং ঢাকা প্রিমিয়ার ক্রিকেট খেলেছি। বিপিএল একটি আন্তর্র্জাতিক মানের টুর্নামেন্ট। এখানে খেলতে পেরে নিজেকে ভাগ্যবান মনে করছি। আমাকে দলভুক্ত করায় ধন্যবাদ জানাই চিটাগাং ভাইকিংসের মালিককে। সুযোগ পেলে অভিজ্ঞতা কাজে লাগিয়ে ভালো খেলার চেষ্টা করব।

বিপিএলে মানিয়ে নেওয়া চ্যালেঞ্জিং কিনা...

অবশ্যই চ্যালেঞ্জিং। ১৩ বছর আন্তর্জাতিক ক্রিকেট খেলেছি। এছাড়া বিপিএলের প্রথম দুই আসরেও খেলেছি। চ্যাম্পিয়ন দলের হয়ে ভালোই খেলেছিলাম। চিটাগাং ভাইকিংসের হয়েও ভালো খেলার চেষ্টা করব।

বিপিএল থেকে কলঙ্কিত...

অন্যায় করে তার শাস্তিও পেয়েছি। এজন্য আমি ৫ বছর ৯ মাস সব ধরনের ক্রিকেটের বাইরে ছিলাম। গত দুই বছর ঘরোয়া ক্রিকেটে মোটামুটি ভালোই খেলেছি। প্রিমিয়ার ক্রিকেট, বিসিএলের মৌসুমটাই ভালোই হয়েছে। আমার ভক্তদের জন্য হলেও চেষ্টা করব এই বিপিএলে ভালো খেলতে।

ফিরে আসার পরে কি কি মিস করছেন?  

দ্বিতীয় টেস্ট থেকেই বাংলাদেশের হয়ে খেলেছি। গত পাঁচ বছর বাইরে ছিলাম। যদিও মিরপুরে আসার সুযোগ ছিল আমার। কিন্তু আমি অনুশীলন করতাম আমার এলাকায়। গত দুই বছর জাতীয় ক্রিকেট, প্রিমিয়ার ক্রিকেট, বিসিএল খেলেছি। কিন্তু বিপিএল অনেক বড় প্লাটফর্ম। এখানকার পারফরম্যান্স কাউন্ট হয়। এটি সত্যি বলতে আমি এর জন্যই অপেক্ষা করেছি গত ৫ বছর।

ফোকাস পাচ্ছেন। পুনর্জন্ম মনে হচ্ছে? 

তিন বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে যখন জাতীয় ক্রিকেট খেলেছিলাম, সেদিন আমার আলাদা একটি অনুভূতি হয়েছিল। এক সময় যাদের সঙ্গে খেলেছিলাম, তাদের সঙ্গে জাতীয় ক্রিকেট খেলতে পারায় ভালোই লেগেছিল। কিন্তু বিপিএল সম্পূর্ণ ভিন্ন ফরম্যাট। অবশ্যই অন্যরকম একটি অনুভূতি কাজ করছে। প্রত্যেকটি মুহূর্ত আমি উপভোগ করতে চাই। তবে এখানে খেলার অভিজ্ঞতা রয়েছে বলে স্বাভাবিক চিন্তাভাবনা করছি।

বিপিএলে ফেরায় কি নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পরিপূর্ণতা পেল? 

এটি সত্যি যে বাংলাদেশ দলের জার্সিটি আবারও জড়াতে চাই। আর সেটার জন্য সবচেয়ে বড় প্লাটফর্ম বিপিএল। প্রিমিয়ার ক্রিকেটে ৫টি সেঞ্চুরি করেছি। কিন্তু কেউ খেলা দেখেননি। বিপিএলে যদি ভালো খেলি, তাহলে নতুন করে ভাবার সুযোগ হবে। এখন খেলার স্টাইল অনেক পরিবর্তন হয়েছে। আমি যখন খেলা শুরু করেছিলাম, তখন এখনকার স্টাইলেই খেলতাম। আমার এমন একটি প্লাটফর্ম দরকার ছিল। 

আর কত বছর ক্রিকেট খেলার ইচ্ছা রয়েছে?

আমি একজন ব্যাটসম্যান। যদি ফিটনেস থাকে, বিশ্বাস করি আরও ৪/৫ বছর খেলতে পারব ইনশাল্লাহ।

সর্বশেষ খবর