শনিবার, ৫ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

পুজারার পর পান্থের ইতিহাস

ক্রীড়া ডেস্ক

পুজারার পর পান্থের ইতিহাস

সফল একটি বছর শেষ করেছে বিরাট কোহলির ভারত। পুরনো বছরের আত্মবিশ্বাসকে পুঁজি করে নতুন বছরেও ভালো কিছুর আগাম ইঙ্গিত দিয়েছে এশিয়াণ প্রতিনিধিরা। নতুন বছরেই সোনালি কালিতে ইতিহাস লেখার সবধরনের রসদও জোগার করে নিয়েছেন কোহলি, পুজারা, ঋশাভ পান্থরা। ৭১ বছরের ইতিহাসে যা হয়নি, এবার সেই ব্যর্থতা ঘুঁচিয়ে নতুন করে ইতিহাস লিখতে যাচ্ছে ভারত। এই প্রথম অস্ট্রেলিয়ার মাটি থেকে টেস্ট সিরিজ জিতে দেশে ফেরার অপেক্ষায় ১৯৮৩ ও ২০১১ সালের বিশ্বকাপ চ্যাম্পিয়ন ভারত। অ্যাডিলেড ও মেলবোর্ন টেস্ট জিতে ইতিমধ্যেই ভারত চার টেস্ট জয়ের ভিত তৈরি করে নিয়েছে। যদিও পার্থে হেরেছে। কিন্তু দ্বিতীয় দিন শেষে সিডনি টেস্টের যে চিত্র, তাতে অতিপ্রাকৃত কিছু না হলে ভারতের কোনো কারণ নেই। তাই সিরিজ জয়ের আগাম উৎসব করতেই পারেন কোহলিরা। মঞ্চ তৈরি করে নিতেই পারেন। সিডনির স্পিন উইকেটকে ব্যাটিংবান্ধব বানিয়ে ভারত বসে পড়েছে চালকের আসনে। চেতেশ্বর পুজারা ও ঋশাভ পান্থের জোড়া সেঞ্চুরিতে ৭ উইকেটে ৬২২ রানের পর্বতসমান স্কোর গড়ে ইনিংস ঘোষণা করেছে ভারত। জবাবে খেলতে নেমে বিনা উইকেটে ২৪ রান তুলে দিন পার করেছে স্বাগতিক অস্ট্রেলিয়া। দলটি আজ তৃতীয় দিন ব্যাটিংয়ে নামবে ৫৯৮ রানের আকাশসম ব্যবধানে পিছিয়ে থেকে। ফলোঅন এড়াতে স্বাগতিকদের এখনো দরকার ৩৯৯ রান! পুজারা ২০১৮ সাল শেষ করেছিলেন সেঞ্চুরি দিয়ে। ২০১৯ সাল শুরু করেন ফের তিন অংকের জাদুকরী এক ইনিংসে।

প্রথমদিন অপরাজিত ছিলেন ১৩০ রানে। গতকাল দেখে-শুনে ব্যাটিং ডাবল সেঞ্চুরির আশাও জাগিয়েছিলেন। কিন্তু মাত্র ৭ রানের জন্য ক্যারিয়ারের চার নম্বর ডাবল সেঞ্চুরি উদযাপন করতে পারেননি। সাঝঘরে ফেরেন ১৯৩ রানে। অষ্টম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে ১৯০-এর ঘরে আউট হওয়া ক্রিকেটার পুজারা। ১৯৩ রানের ইনিংসটি খেলেন ৩৭৩ বলে ২২ চারে। ইনিংসটি খেলার পথে তিনি ভেঙেছেন ৯০ বছরের রেকর্ড। অস্ট্রেলিয়ার মাটিতে সবচেয়ে বেশি বল খেলা ক্রিকেটার এখন পুজারা। চার টেস্টে ৭ ইনিংসে তিনি এখন পর্যন্ত বল খেলেছেন ১২৫৭টি। আগের রেকর্ডটি ইংলিশ কিংবদন্তি ব্যাটসম্যান রবার্ট সাটক্লিফের, ১২৩৭টি। যা তিনি খেলেছিলেন ১৯২৭-২৮ মৌসুমে। ভারতের আরেক কিংবদন্তি ব্যাটসম্যান রাহুল দ্রাবিড় ২০০৩-০৪ মৌসুমে খেলেছিলেন ১২০৩ বল।   

পুজারার হতাশার দিনে নতুন রেকর্ড গড়েছেন ঋশাভ পান্থ। অস্ট্রেলিয়ার মাটিতে প্রথম ভারতীয় উইকেটরক্ষক ব্যাটসম্যান সেঞ্চুরি করে পান্থ অপরাজিত ছিলেন ১৫৯ রানে। তিনি বাঁ-হাতি স্পিনার রবীন্দ্র জাদেজার সঙ্গে সপ্তম উইকেট জুটিতে যোগ করেন ২০৪ রান। যা আবার অস্ট্রেলিয়ার মাটিতে রেকর্ড। জাদেজা সাজঘরে ফিরেছেন ব্যক্তিগত ৮১ রানে।

  

সংক্ষিপ্ত স্কোর :

ভারত : প্রথম ইনিংস, ৬২২/৭, (ডি.) ১৬৭.২ ওভার  চেতেশ্বর পুজারা ১৯৩, হনুমা বিহারি ৪২, ঋশাভ পান্থ ১৫৯*, রবীন্দ্র জাদেজা ৮১। মিচেল স্টার্ক ১/১২৩, জশ হ্যাজলওড ২/১০৫, নাথান লিওন ৪/১৭৮)।

অস্ট্রেলিয়া : প্রথম ইনিংস : ২৪/০, ১০ ওভার (হ্যারিস ১৯*, উসমান খাজা ৫*)।

সর্বশেষ খবর