শিরোনাম
মঙ্গলবার, ১৫ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

মেসির ৪০০

ক্রীড়া ডেস্ক

মেসির ৪০০

যোসেফ বাইকান ১৯৩১-৫৫ সময়ের মধ্যে চেকস্লোভাকিয়ার লিগে ৫০০ গোল করে দারুণ এক রেকর্ড গড়েছিলেন। সেই রেকর্ড এখনো কেউ স্পর্শ করতে পারেনি। এমনকি স্কটল্যান্ডে করা জিমি ম্যাকগ্রোরি (৪১০) এবং যুগোস্লাভিয়ায় করা স্টিয়েপেন ববেকের (৪০৩) রেকর্ডটাও কেউ স্পর্শ করতে পারেনি। তবে এতদিনে বোধ হয় বহু যুগের পুরনো রেকর্ডটা ভেঙে যাওয়ার আলামত দেখাচ্ছেন লিওনেল মেসি। লা লিগার ইতিহাসে প্রথম ফুটবলার হিসেবে ৪০০তম গোলের মাইলফলক স্পর্শ করলেন তিনি। লা লিগা কেন, ইউরোপের শীর্ষ পাঁচ লিগের কোনোটাতেই এতগুলো গোল করতে পারেনি কেউই। ইংল্যান্ডে জিমি গ্রিভসের ৩৫৭, ইতালিতে সিলভিও পিওলার ২৭৪, জার্মানিতে গার্ড মুলারের ৩৬৫, ফ্রান্সে ডেলিও অনিসের ২৯৯ গোল অনেক পেছনে পড়ে গেছে মেসির। আর্জেন্টাইন জাদুকর এবার তাকিয়ে আছেন বাইকানদের রেকর্ড স্পর্শ করার দিকে।  গত রবিবার লা লিগায় বার্সেলোনা খেলতে নেমেছিল অ্যাইবারের বিপক্ষে। নিজেদের মাটিতে সুয়ারেজের ডাবল এবং মেসির এক গোলে ৩-০ ব্যবধানে জিতেছে কাতালানরা। এতেই রেকর্ডটা হয়ে গেল মেসির। নতুন শতকে তো বটেই, এই রেকর্ড বহু যুগ ধরে কেউ করতে পারেনি। লা লিগায় মেসির পরে আছেন ক্রিস্টিয়ানো রোনালদো (৩১১)। টেলমো জারা (২৫১) আর হুগো সানচেজরা (২৩৪) বহু পেছনে পড়ে গেছেন। অন্যান্য লিগেও মেসির কাছাকাছি কেউই নেই। আর্জেন্টাইন এই জাদুকর কোথায় গিয়ে থামেন তাই এখন দেখার বিষয়।

এদিকে লা লিগায় গত রবিবার জয় পেয়েছে রিয়াল মাদ্রিদ। তারা ২-১ গোলে হারিয়েছে রিয়াল বেটিসকে। রিয়ালের পক্ষে গোল করেছেন লুকা মডরিচ ও ড্যানি সেবায়স।

অবশ্য এ জয়ের পাশাপাশি দুঃসংবাদও আছে রিয়ালভক্তদের জন্য। ইনজুরিতে আক্রান্ত হয়েছেন করিম বেনজেমা। আঙ্গুল ভেঙে গেছে তার। অ্যাটলেটিকো মাদ্রিদ ১-০ গোলে হারিয়েছে লেভান্তেকে। লা লিগায় ১৯ ম্যাচে ৪৩ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে বার্সেলোনা। অ্যাটলেটিকো ৩৮ পয়েন্ট নিয়ে দুইয়ে, সেভিয়া ৩৩ পয়েন্ট নিয়ে তিনে এবং ৩৩ পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে থাকায় চারে অবস্থান করছে রিয়াল মাদ্রিদ।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর