বুধবার, ৩০ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

রুশোর রেকর্ডে রঙিন রংপুর

রাশেদুর রহমান, চট্টগ্রাম থেকে

রুশোর রেকর্ডে রঙিন রংপুর

ম্যাচ সেরা নন। তবু দিনটি ছিল রিলে রুশোর। রংপুর রাইডার্সের হয়ে খেলতে নেমে মাঠ কাঁপাচ্ছেন। গতকাল হাফ সেঞ্চুরির পাশাপাশি এক আসরে ৫১৪ রান করে বিপিএলে নতুন ইতিহাস লিখে ফেললেন এই ড্যাশিং ব্যাটসম্যান -দিদারুল আলম

রংপুর রাইডার্স ইনিংসের দশম ওভারের বিশেষ গুরুত্ব আছে। এই ওভারের প্রথম বলেই দারুণ একটা রেকর্ড করেন রিলে রুশো। মেহেদি হাসান মিরাজের বলটা লং অফে ঠেলে দিয়েই রানটা নিলেন রুশো। প্রয়োজনীয় ২৭ রান সংগৃহীত হলো তার। স্পর্শ করলেন বিপিএলের এক মৌসুমে সর্বোচ্চ রান সংগ্রাহক পাকিস্তানের আহমেদ শেহজাদের (৪৮৬) রেকর্ড। পরের ওভারের প্রথম বলে তাকে ছাড়িয়েও গেলেন তিনি। এরপর রেকর্ডটাকে নিয়ে গেলেন আরও দূরে। বিপিএলের এক মৌসুমে প্রথম ব্যাটসম্যান হিসেবে পেরিয়ে গেলেন ৫০০ রানের মাইলফলক (৫১৪)।

রেকর্ডটা করার পর রুশো সুযোগ দিয়েছিলেন রাজশাহী কিংসকে। কিন্তু সেই সুযোগ হেলায় হারায় তারা। মুস্তাফিজের বলে ফজলে রাব্বি রুশোর ক্যাচটা ফেলে দিলেন। এরপর আরও ভয়ঙ্কর হয়ে উঠলেন তিনি। সহজেই জয়ের বন্দরে পৌঁছে দিলেন রংপুর রাইডার্সকে। রাজশাহী কিংসের ১৪১/৮-এর জবাবে রংপুর রাইডার্স ১৪৫/৪ করে ৮ বল হাতে রেখেই। টানা পঞ্চম জয়ে বিপিএল সিক্সে শীর্ষ চার নিশ্চিত করে নিল রংপুর রাইডার্স। অবশ্য প্রথম দুইয়ে থাকতে হলে রংপুরকে পরের ম্যাচে জিততে হবে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে। কুমিল্লাও এরই মধ্যে শীর্ষ চার নিশ্চিত করেছে। তবে পরের দুটি স্থান নিয়ে ত্রিমুখী লড়াই হবে চিটাগং, ঢাকা ও রাজশাহীর মধ্যে।

রিলে রুশো ২৯ বছর বয়সী দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার। আন্তর্জাতিক ক্রিকেটে খুব একটা পরিচিত নন তিনি। ৩৬টি ওয়ানডেতে তিন সেঞ্চুরি আর ১৫টি টি-২০-তে দুটি হাফ সেঞ্চুরি কোনোভাবেই তার শ্রেষ্ঠত্ব তুলে ধরে না। কিন্তু তিনি যে ভিন্ন জাতের ক্রিকেটার তার প্রমাণ মেলে টি-২০ লিগগুলোতেই। ইংল্যান্ডে কাউন্টি খেলেন। ফ্র্যাঞ্চাইজি লিগে তাকে দেখা যায় নিয়মিতই। রিলে রুশো গত মৌসুমেও বিপিএলে খেলেছেন। খুলনা টাইটানসে অবশ্য খুব ভালো করতে পারেননি গত মৌসুমে (১৮৭)। এবার শুরু থেকেই রংপুর রাইডার্সের অন্যতম স্বপ্নসারথি হয়ে ওঠেন তিনি। ১১ ম্যাচে একটি সেঞ্চুরি ছাড়াও আছে পাঁচটি হাফ সেঞ্চুরি। রিলে রুশো আরও বেশ কয়েকটি ম্যাচ খেলবেন এবারের বিপিএলে। এখন দেখার বিষয়, মাইলফলকটাকে আরও এক ধাপ এগিয়ে নিতে পারেন কিনা তিনি (৬০০)!

এবারের বিপিএলে ব্যাটে কিংবা বলে, রংপুর রাইডার্স এখন পর্যন্ত নিজেদের অন্যতম সেরা প্রমাণ করেছে। ব্যাটিংয়ে রিলে রুশো শীর্ষে আছেন। বোলিংয়ে মাশরাফি আছেন যৌথভাবে ২-এ। ১৭টি করে উইকেট শিকার করেছেন মাশরাফি ছাড়াও সাকিব ও ফরহাদ রেজা। শুরুতে ব্যাটিংয়ে নামলে দলটা প্রতিপক্ষকে নিয়ে ছেলেখেলা করে রংপুর রাইডার্স। প্রথমে বোলিং করলেও নিজেদের সামর্থ্যটা জানিয়ে দেয় ভালোভাবে। গতকালই যেমন রাজশাহী কিংসকে ব্যাটিংয়ে খুব একটা দাঁড়াতেই দেননি মাশরাফিরা। ব্যাটিং উইকেটে খেলতে নেমে রংপুর রাইডার্সের অগ্নিগোলকের সামনে ম্রিয়মাণ হয়ে যায় রাজশাহী কিংস। ইংলিশ ব্যাটসম্যান লরি ইভানসের ৩১ বলে ৩৫ আর কায়েস আহমেদের ২০ বলে ২২ রান ছাড়া ২০-ঊর্ধ্ব কোনো ইনিংসই নেই! ১৪১ রানের মামুলি সংগ্রহেই আটকে যায় রাজশাহী কিংস। খরচ করতে হয় ৮টি উইকেট। অনেকের ব্যাটের চেয়ে বেশি রান আসে অতিরিক্ত থেকেই (৯)! রংপুর রাইডার্সের বোলিংয়ে সবচেয়ে ভালো করেন নাহিদুল। তিনি ৩.৩ ওভার বোলিং করে মাত্র ১৪ রান দিয়ে ১টি উইকেট শিকার করেন। অধিনায়ক মাশরাফি ৪ ওভারে মাত্র ২৫ রান দিলেও গতকাল কোনো উইকেট শিকার করতে পারেননি। সর্বোচ্চ ৩টি উইকেট শিকার করেন ফরহাদ রেজা। রংপুর রাইডার্সের পক্ষে ২টি করে উইকেট শিকার করেন গতকাল নাজমুল ইসলাম ও শহিদুল ইসলাম।

শফিউল ইসলাম ইনিংসের অষ্টম ওভার করতে এসে তৃতীয় বল করে ফিল্ডিং করতে গিয়ে ব্যথা পান কাঁধে। ব্যথাটা এতই গুরুতর ছিল যে ম্যাচ কিছুক্ষণ বন্ধ থাকে। শেষ পর্যন্ত তার ওভারটা পূরণ করেন নাহিদুল ইসলাম। শফিউল মাঠ ছাড়েন। তাকে নিয়ে শঙ্কাটা থেকেই গেল রংপুর রাইডার্সের। তবে ব্যাটিংয়ে নেমে সব শঙ্কা দূর করে দিলেন রুশো-ভিলিয়ার্সরা। গেইল (১০) আর অ্যালেক্স হেইলস (১৬) দ্রুত ফিরলেও রুশো (৫৫) আর ভিলিয়ার্স (৩৭) ঠিকই দলকে জয়ের পথে তুলে দেন। শেষ কাজটা অবশ্য করেন মোহাম্মদ মিথুন (৪*) ও নাহিদুল ইসলাম (১১*)। ম্যাচসেরা হন ৩ উইকেট শিকারি রংপুরের ফরহাদ রেজা।

সর্বশেষ খবর