শিরোনাম
বৃহস্পতিবার, ৩১ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

স্বস্তির জয়ে শেষ চারে চিটাগং

রাশেদুর রহমান, চট্টগ্রাম থেকে

চার চারটে ম্যাচ। একটাতেও কী জয় দেখা হবে না! মুশফিকদের ম্যাচ থাকলেই দর্শকরা দল বেঁধে ছুটে আসেন সাগরিকার গ্যালারিতে। কিন্তু একে একে তিনটা ম্যাচে পরাজয় দেখে হতাশ হয়ে পড়েছিলেন তারা। অবশেষে জয়ের দেখা পেয়ে দর্শকদের ধন্যবাদ দিতে দল বেধে লাল রঙা পতাকা হাতে ‘ভিক্টরী ল্যাপে’ অংশ নিল চিটাগং ভাইকিংসের ক্রিকেটাররা। ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে উত্তেজনা ছড়ানো এক ম্যাচই জিতলেন মুশফিকরা।

বার বারই ম্যাচটার রঙ বদলে গেল। কখনো ভাইকিংসের রঙে রঙিন। কখনো ডায়নামাইটসের। ঢাকা ডায়নামাইটসের ইনিংসে ১৪তম ওভারের চতুর্থ বলে আন্দ্রে রাসেলকে বোল্ড করেন ডেলপোর্ট। উল্লাসে ফেটে পড়ে চিটাগং ভাইকিংস। জয়ের পথে এই ক্যারিবীয়ই তো বড় বাধা ছিলেন। আন্দ্রে রাসেলও উইকেট ছেড়ে ড্রেসিং রুমের পথ ধরেন। কিন্তু আম্পায়ার তাকে অপেক্ষা করার ইঙ্গিত দেন। রিপ্লেতে দেখা গেল, ওটা ছিল নো বল। বেঁচে যান আন্দ্রে রাসেল। দলের তখন ১০৭ আর আন্দ্রে রাসেল ১৩ বলে ২২। সেই আন্দ্রে রাসেলই শেষ পর্যন্ত ২২ বলে ৩৯ রান করেন। কিন্তু ম্যাচটায় জয়ের নায়ক হতে পারলেন না তিনি। চিটাগং ভাইকিংস খাদের খুব কিনারে পৌঁছে গিয়েছিল টানা তিন পরাজয়ে। তবে  ঘরের মাঠে শেষ ম্যাচ জিতে বিপিএল সিক্সের শীর্ষ চারে ঠিকই স্থান করে নিল তারা। গতকাল ঢাকা ডায়নামাইটসকে উত্তেজনাপূর্ণ ম্যাচে ১১ রানে পরাজিত করেন মুশফিকুর রহিমরা। এ জয়ে ১৪ পয়েন্ট নিয়ে শীর্ষ চারে রংপুর রাইডার্স ও কুমিল্লা ভিক্টোরিয়ান্সের সঙ্গী হলো চিটাগং ভাইকিংস। ডাবল রাউন্ড রবিন পাড়ি দিতে হলে কুমিল্লা ও খুলনার বিপক্ষে ম্যাচ দুটি জয়ের কোনো বিকল্প থাকল না সাকিবদের সামনে।

আন্দ্রে রাসেল তার প্রথম তিন ওভারে রান দিলেন ৩১। দশের উপরে গড়। তার কাছ থেকে ভালো কিছু আশা করা কঠিন বটে! তারপরও সাকিব আল হাসান চিটাগং ইনিংসের শেষ ওভারটা তুলে দেন আন্দ্রে রাসেলের হাতেই। আর কী দুরন্ত বোলিংটাই না করলেন তিনি! বিপিএলের পঞ্চম হ্যাটট্রিক করলেন তিনি। ২০তম ওভারের প্রথম বলে মুশফিকুর রহিমকে তুলে নেন। লং অনে মুশফিক ক্যাচ দেন শুভগত হোমকে। পরের বলে একই ভুল করেন ক্যামেরন ডেলপোর্ট। এবারেও লং অনে ক্যাচ লুফে নেন শুভগত হোম। পরের বলে শর্ট ফাইন লেগে দুশান শানাকাকে তালুবন্দি করেন মিজানুর রহমান। হ্যাটট্রিক পূরণ করেন আন্দ্রে রাসেল। শেষ কয়েক ওভারে ঝড়ো গতিতে রান তুলে বড় সংগ্রহের আশা শেষ হয়ে যায় চিটাগং ভাইকিংসের। আন্দ্রে রাসেলের আগে বিপিএলে হ্যাটট্রিক করেন মোহাম্মদ সামি (দুরন্ত রাজশাহী, ২০১২), আল আমিন হোসেন (বরিশাল বুলস, ২০১৫), এলিস আল ইসলাম (ঢাকা ডায়নামাইটস, ২০১৯) এবং ওয়াহাব রিয়াজ (কুমিল্লা ভিক্টোরিয়ান্স, ২০১৯)। মজার ব্যাপার হলো বিপিএলের ইতিহাসে পাঁচটি হ্যাটট্রিকের তিনটিই হলো এবার!

টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নেমে ক্যামেরন ডেলপোর্টের ৭১ রানের দারুণ এক ইনিংসে এবং মুশফিকের ৪৩ রানে ১৭৪/৫ রান সংগ্রহ করে চিটাগং ভাইকিংস। হ্যাটট্রিক ম্যান আন্দ্রে রাসেল নেন ৩ উইকেট। ১৭৫ রানের লক্ষ্যে ৯ উইকেট হারিয়ে তারা ১৬৩ রানে থেমে যায় ঢাকা। সাকিব আল হাসান ৫৩, আন্দ্রে রাসেল ৩৯ এবং নুরুল হাসান ৩৩ রান করেন।

সর্বশেষ খবর