সোমবার, ৪ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

রংপুর না কুমিল্লা

আসিফ ইকবাল

রংপুর না কুমিল্লা

টানা ২০ বছর ঘুমিয়েছিলেন রিপ ভ্যান উইঙ্কেল। ঘুম ভাঙার পর দেখেন বদলে গেছে তার প্রিয় ভুবন। পাল্টে গেছে আশপাশের সবকিছু। ক্যারিবীয় ‘ব্যাটিং দানব’ ক্রিস গেইল যেন রংপুর রাইডার্সের রিপ ভ্যান উইঙ্কেল! গত বছর বিপিএলের ফাইনালে তিন অংকের জাদকরি ইনিংস খেলার পর সেই যে ঘুম দিলেন, এখন পর্যন্ত সেই ঘুম আর ভাঙেনি। রংপুরের জার্সি গায়ে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে সর্বশেষ ম্যাচে আড়মোড়া ভেঙে খেলেছেন ছোট্ট একটি ঝড়ো ইনিংস। ইনিংসটি খেলার পথে চলতি আসরে ড্যাসিং ক্রিকেটার গেইল দেখেছেন রিলে রুশো, অ্যালেক্স হেইলস, এবি ডি ভিলিয়ার্সের ব্যাটিং জাদু। রংপুরকে কোয়ালিফায়ার্সে তোলার অন্যতম দুই নায়ক হেইলস ও ডি ভিলিয়ার্স ফিরে গেছেন দেশে। দুই মহানায়কের অনুপস্থিতিকে সঙ্গী করে বিপিএলের ষষ্ঠ আসরের ফাইনালে খেলতে রংপুর রাইডার্স আজ মুখোমুখি হচ্ছে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের। আজ কি ঘুম ভাঙবে গেইলের? বিশ্বসেরা ক্রিকেটারের ব্যাটিং জাদুর উপর অনেকটাই নির্ভর করছে যে রংপুরের টানা দ্বিতীয় ফাইনাল খেলা।

মজার বিষয় হলেও সত্যি, রংপুর রাইডার্স গত আসরের ফাইনাল খেলেছিল কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে হারিয়ে। দ্বিতীয় কোয়ালিফাইয়ার্সে গেইল না পারলেও সেঞ্চুরি করেছিলেন তারই স্বদেশি জনসন চার্লস। এবার চার্লস নেই। তার অভাব পূরণ করে আলো ছড়িয়ে যাচ্ছেন দক্ষিণ আফ্রিকান রিলে রুশো। আসরকে আলোকিত করেছেন ইংলিশ ক্রিকেটার হেইলস। মাত্র ৬টি ম্যাচ খেলে দেশে ফেরার আগে বাজিমাত করে গেছেন ‘মি. ৩৬০ ডিগ্রি’ এবি ডি ভিলিয়ার্স। তিন ক্রিকেটারের ব্যাটে যেন আগুনের ফুলজুরি ছুটেছে। রুশো ১২ ম্যাচের ১১ ইনিংসে এক সেঞ্চুরি ও ৫টি হাফসেঞ্চুরিসহ রান করেছেন ৫১৪। ইংল্যান্ড ফেরার আগে ৮ ম্যাচে হেইলস করেছেন এক সেঞ্চুরি ও দুই হাফসেঞ্চুরিতে ৩০৪ রান। ডি ভিলিয়ার্স শরীরকে হাইড্রায় পরিণত করে ৬ ম্যাচে ছক্কা হাঁকান ১৭টি ও বাউন্ডারি মারেন ২২টি। তিন ক্রিকেটারের বাইরে দলের সবচেয়ে বড় ভরসা গেইলের এখনো ঘুম ভাঙেনি। ফাইনালে উঠার আজকের লড়াইয়ে ‘মি. এমপি’ মাশরাফি বিন মর্তুজার তুরুপের তাস হতে পারেন গেইলই। যদিও ১০ ম্যাচে ক্যারিবীয় ব্যাটিং দানবের রান সাকল্যে ১৪২!

বিপিএলের ছয় নম্বর আসরের ফাইনালে খেলতে কুমিল্লার বিপক্ষে আজ জিতলেই হবে রংপুরকে। অবশ্য নিয়ম অনুযায়ী হেরে গেলেও ফাইনালে খেলার সুযোগ থাকবে। এজন্য ৬ ফেব্রুয়ারি বুধবার চিটাগং ভাইকিংস ও ঢাকা ডায়নামাইটসের জয়ী দলের বিপক্ষে লড়তে হবে। কুমিল্লার বিপক্ষে রংপুর দুই তারকা ব্যাটসম্যান ডি ভিলিয়ার্স ও হেইলসকে ছাড়া মানসিকভাবে সুবিধাজনক অবস্থানে থেকে খেলবে। চলতি আসরের দুটি এবং গত আসরের দ্বিতীয় কোয়ালিফায়ার্সসহ টানা তিন ম্যাচেই কুমিল্লার বিপক্ষে জয়ের হাসি হেসেছে রংপুর। গত আসরে চার্লসের সেঞ্চুরিতে জিতেছিল ৩৬ রানে। এবার রীতিমতো লজ্জায় ডুবিয়েছে কুমিল্লাকে। দুই ম্যাচেই নিয়ন্ত্রিত বোলিং করে শয়ের নিচে গুটিয়ে দিয়েছে কুমিল্লাকে। প্রথম পর্বে মাশরাফি, নাজমুল অপু ও শফিউলের সাঁড়াশি আক্রমণে ১৬.৩ ওভারে মাত্র ৬৩ রানে গুটিয়ে গিয়েছিল তামিম ইকবাল, শহীদ আফ্রিদি, লিয়াম ডওসন, ইমরুল কায়েস, এনামুল বিজয়ের কুমিল্লা। ইনিংসে একমাত্র ক্রিকেটার হিসেবে দুই অঙ্কের (২৫) রান করেছিলেন আফ্রিদি। রংপুর জিতেছিল ৯ উইকেটের আকাশসম ব্যবধানে। দ্বিতীয় পর্বেও লড়াই করতে পারেনি কুমিল্লা। রবি বোপারা, নাহিদুল ও মাশরাফির নিয়ন্ত্রিত বোলিংয়ে এবারও ১৬.৩ ওভারে ৭২ রানে অলআউটের লজ্জায় কুমিল্লা। ৯ উইকেটের জয়ী এই ম্যাচে গেইল ৩৫ রানের অপরাজিত ইনিংস খেলেন ৩০ বলে।

টানা দুই ম্যাচে বড় জয়ে রংপুর আত্মবিশ্বাসে টগবগ করছে। তার উপর মাশরাফির সুচারু নেতৃত্বে দলটি লড়াই করছে দুরন্ত। ব্যাটিংয়ের পাশাপাশি গত আসরের চ্যাম্পিয়ন দলটির বোলিং সমীহ আদায় করে নিয়েছে প্রতিপক্ষ দলগুলোর। তিন পেসার মাশরাফি, ফরহাদ রেজা ও শফিউল দারুণ বোলিং করছেন সময় সময় জ্বলে উঠছেন ইংলিশ অলরাউন্ডার বোপারাও। ১২ ম্যাচে মাশরাফি উইকেট ১৯টি। সমান ম্যাচে ফরহাদের উইকেট ১৭টি এবং শফিউলের ১১ ম্যাচে উইকেট ১৪টি।

ডি ভিলিয়ার্স ও হেইলস নেই। তারপরও আত্মবিশ্বাসী দল। কুমিল্লাকে সম্মান জানিয়েই রংপুরের অলরাউন্ডার বোপারা সতর্কতার সঙ্গে বলেন, ‘দুটি ম্যাচের সহজ জয় দুই দলের মধ্যে একটা পার্থক্য গড়ে দিয়েছে অবশ্যই। এতে করে মানসিকভাবে এগিয়েও রয়েছি আমরা। কিন্তু মনে রাখতে হবে কুমিল্লায় বেশ কয়েকজন অভিজ্ঞ ও দারুণ ক্রিকেটার রয়েছেন। পরিস্থিতি কিভাবে সামাল দিতে হয়, তারা বেশ ভালোভাবেই জানেন। সুতরাং আমি মনে করি বেশ জমাটি একটি লড়াই হবে।’

শীতের সন্ধ্যায় ফ্লাড লাইটের আলোয় ক্রিকেটপ্রেমীরা মিরপুরে উপস্থিত থাকবেন জমাটি লড়াই উপভোগ করতে। উপভোগ করবেন গেইল, রুশো, বোপারা. আফ্রিদি, থিসারা পেরেরা, মাশরাফি, তামিমদের জমজমাট লড়াই।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর