বুধবার, ৬ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

রংপুর-ঢাকার ফাইনালে ওঠার লড়াই

মিরপুরে আজ মহারণ

মেজবাহ্-উল-হক

রংপুর-ঢাকার ফাইনালে ওঠার লড়াই

শক্তির দিক দিয়ে কেউ কারোর চেয়ে কম নয়। বিপিএলে আজ ফাইনালে ওঠার লড়াইয়ে সন্ধ্যায় মুখোমুখি হবে রংপুর রাইডার্স ও ঢাকা ডায়নামাইটস -ফাইল ফটো

সেরা দুই তারকা নেই। কুমিল্লা ভিক্টোরিয়ানসের বিরুদ্ধে প্রথম কোয়ালিফায়ার ম্যাচে এবি ডি ভিলিয়ার্স ও অ্যালেক্স হেলসের অভাবটা খুব ভালোভাবেই টের পেয়েছে রংপুর রাইডার্স। আবার টি-২০ সম্রাট ক্রিস গেইলও নেই সেরা ফর্মে। তারপরও আজ ঢাকা ডায়নামাইটসের বিরুদ্ধে জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী বিপিএলের বর্তমান চ্যাম্পিয়ন দলটি। গ্রুপ পর্বে যে ভিক্টোরিয়ানসকে পাত্তাই দেয়নি রাইডার্স সেই দলটির বিরুদ্ধে হারতে হয়েছে। ম্যাচ শেষে মাশরাফি জানিয়েছিলেন তাদের ১৫-২০ রান কম হয়েছিল। তবে স্লোক ওভারে রিলে রুশো ও বেনি হাওয়েলের সাইক্লোন ব্যাটিংয়ের পরও কাক্সিক্ষত সংগ্রহ পায়নি রংপুর। কারণ পাওয়ার প্লে কাজে লাগাতে পারেনি দলটি। টি-২০তে পাওয়ার প্লে-ই দলের হারজিতে রাখে বড় ভূমিকা। কুমিল্লার বিরুদ্ধে গ্রুপ পর্বের সব শেষ ম্যাচে রাইডার্স পাওয়ার প্লের প্রথম ছয় ওভারে করেছিল ৫৫ রান। অথচ প্রথম কোয়ালিফায়ারে সেই একই দলের বিরুদ্ধে মাশরাফি করেছিল মাত্র ৩৪ রান। এখানেই পিছিয়ে পড়ে যায় রংপুর রাইডার্স। পাশাপাশি বোলিংও ভালো হয়নি। যে ভিক্টোরিয়ানসকে প্রথম দুই ম্যাচে ৬৩ ও ৭২ রানে অলআউট করেছিলেন মাশরাফিরা, তাদের বিরুদ্ধেই কিনা শেষ ম্যাচে ১৬৬ রানের টার্গেটে অনায়াসে পৌঁছে যায় কুমিল্লা। প্রথম কোয়ালিফায়ার থেকে শিক্ষা নিয়েই আজ দ্বিতীয় কোয়ালিফায়ার খেলতে নামছে রংপুর রাইডার্স। মিরপুরে আজ জাতীয় দলের দুই অধিনায়কের লড়াই ‘মাশরাফি বনাম সাকিব’! গ্রুপ পর্বে দুই দলই একবার করে একে অপরকে হারিয়েছে। আজ এগিয়ে যাওয়ার পালা। কিন্তু কে এগিয়ে যাবেন- মাশরাফি নাকি সাকিব? রংপুর রাইডার্সের একাদশে এবি ডি ভিলিয়ার্স ও অ্যালেক্স হেলস না থাকায় খানিক স্বস্তিবোধ করছে ঢাকা ডায়নামাইটস। কোচ খালেদ মাহমুদ সুজনের কথাতেই তা পরিষ্কার, ‘এবি ডি ভিলিয়ার্স মানেই একজন ভয়ঙ্কর ক্রিকেটার। আর অ্যালেক্স হেলসের কথা নাই বলি। তবে এবি ডি ভিলিয়ার্স অবশ্যই দারুণ একজন খেলোয়াড়। বিপিএলে সে যেভাবে  খেলে  গেল সত্যি কথা বলতে দারুণ ছিল। রংপুর দলটিকে পুরো এনকারেজ করা বলেন, ব্যাটিং করা বা কনফিডেন্টলি ব্যাটিং করা যেটা বুঝায় বা ডমিনেট করে ব্যাটিং করা আবার অ্যালেক্স হেলসও দারুণ ব্যাটিং করেছে। সুতরাং এই দুজন না থাকলে তো অবশ্যই রংপুর একটু ব্যাকফুটে থাকবে। আর অবশ্যই এটি আমাদের দলের জন্য বাড়তি আত্মবিশ্বাসের ব্যাপার থাকবে।’

ঢাকা বেশ ভারসাম্যপূর্ণ দল। তাদের চার বিদেশি তারকার মধ্যে তিনজনই অলরাউন্ডার- সুনীল নারিন, কাইরন পোলার্ড ও আন্দ্রে রাসেল। লঙ্কান তারকা থারাঙ্গা আগের ম্যাচে দারুণ ব্যাটিং করেছেন।

এদিকে ডি ভিলিয়ার্স ও হেলস না থাকলেও চ্যাম্পিয়নদের বিদেশি কোটার চার তারকাও কিন্তু ভয়ঙ্কর। ‘রান মেশিন’ প্রোটিয়া তারকা রিলে রুশো রয়েছেন সেরা ছন্দে। শেষ ম্যাচে দুর্দান্ত এক হাফ সেঞ্চুরি করেছেন বেনি হাওয়েল। তবে গেইলের ধীরগতির ব্যাটিংয়ের জন্য পাওয়ার প্লে-তে সুবিধা করতে পারেননি রংপুর। যা দলীয় মোট সংগ্রহে প্রভাব ফেলেছে। তবে এই গেইলের দুর্দান্ত সেঞ্চুরিতে যে শেষ আসরে ডায়নামাইটসকে উড়িয়ে দিয়ে রংপুর চ্যাম্পিয়ন হয়েছিল তা খুব করেই মনে আছে ঢাকার কোচের। তাই গেইল সেরা ফর্মে না থাকলেও ক্যারিবীয় তারকাকে নিয়ে আতঙ্ক প্রকাশ করেছেন খালেদ মাহমুদ, ‘ক্রিস গেইল খেলতে পারছে না, এটি আসলে ভয়েরই কারণ। এর আগের ফাইনালে ক্রিস  গেইলের একশই আমাকে পেছনে ফেলে দিয়েছিল আসলে। ক্রিস গেইল হলো ক্রিস গেইল। এটি আসলে তুলনা করার কিছু নেই। সে কখন মারবে কি মারবে না সেটি তার ব্যাপার। ক্রিসকে নিয়ে আলাদা করে  সেভাবে চিন্তা করার কিছু নেই  যে মারছে না বা প্রথম বল থেকে হয়তো মারা শুরু করবে। তো আমার কথা  সেটি না। এরপরেও আমরা ক্রিসকে নিয়ে পরিকল্পনা করি আর পরিকল্পনা বাস্তবায়ন করাটাই বড় ব্যাপার।’ রংপুর রাইডার্সে দারুণ এক উদাহরণ তৈরি করেছেন অলরাউন্ডার ফরহাদ রেজা। গ্রুপ পর্বে রাজশাহীর বিরুদ্ধে প্রথম ম্যাচে শেষ ওভারে যখন জয়ের জন্য রংপুরের দরকার ছিল মাত্র ৯ রান ওই সময় ব্যাট হাতে ৪ বল ‘ডট’ করায় হেরে গিয়েছিল দল। সেই ফরহাদ রেজাই সিলেট সিক্সার্সের বিরুদ্ধে পরে এক ম্যাচে শেষ মুহূর্তে মাত্র ৬ বলে ১৮ রানের অপরাজিত ইনিংস খেলে রংপুর রাইডার্সকে রূদ্ধশ্বাস জয় এনে দিয়েছিলেন। যেন দায়মুক্ত হয়েছিলেন ফরহাদ রেজা!

আগের ম্যাচে যেখানে ৪৪ বলে ৪৬ রানের ধীরগতির ইনিংস খেলায় বড় সংগ্রহ পায়নি, হয়তো আজ সেই গেইলই পাওয়ার প্লে-তে ঝড় তুলে একাই ফাইনালে টেনে নিয়ে যেতে পারেন ক্যারিবীয় মারকুটে তারকা।

সর্বশেষ খবর