Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : সোমবার, ১৮ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৭ ফেব্রুয়ারি, ২০১৯ ২৩:৩২

দুই ক্রিকেটার শাস্তি পেলেন

ক্রীড়া প্রতিবেদক

দুই ক্রিকেটার শাস্তি পেলেন

ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে ক্রাইস্টচার্চে আচরণবিধি লঙ্ঘন করায় ক্রিকেটের অভিভাবক সংস্থা আইসিসি শাস্তি দিয়েছে বাংলাদেশের ব্যাটসম্যান মাহমুদুল্লাহ রিয়াদ ও নিউজিল্যান্ডের পেসার ট্রেন্ট বোল্টকে। মাহমুদুল্লাহর ম্যাচ ফির ১০ শতাংশ কেটে রাখা হয়েছে, বোল্টের কাটা হয়েছে ১৫ শতাংশ। উভয় ক্রিকেটারের নামের পাশেই একটি ডিমেরিট পয়েন্ট যোগ হয়েছে। দুই ক্রিকেটারই শাস্তি পেয়েছে পৃথক দুটি ঘটনায়।

গত ম্যাচে আউট হয়ে যাওয়ার পর ড্রেসিংরুমে ফেরার পথে পাশের বেড়ায় ব্যাট দিয়ে আঘাত করেছিলেন মাহমুদুল্লাহ। আর বোল্ট শাস্তি পেয়েছেন বোলিংয়ের সময় অশালীন ভাষা ব্যবহার করার কারণে। আইসিসির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মাহমুদুল্লাহ আইসিসির আচরণবিধির ২.২ ধারা ভেঙেছেন। এই ধারা অনুযায়ী আন্তর্জাতিক ম্যাচে ক্রিকেট সামগ্রী, পোশাক, মাঠের উপকরণ ক্ষতিগ্রস্ত করার ব্যাপারে সতর্ক করা হয়েছে। আর বোল্ট ভেঙেছেন ২.৩ ধারা। এই ধারা অনুযায়ী মাঠে কোনো ক্রিকেটার অশালীন ভাষা ব্যবহার করলে তিনি শাস্তির সম্মুখীন হবেন। তবে এই দুই ধারায় আরও বড় শাস্তি পেতে পারতেন দুই ক্রিকেটার। তাদের শাস্তি হিসেবে ম্যাচ ফির ৫০ শতাংশ এবং দুটি ডিমেরিট পয়েন্ট যোগ হতে পারতো। কিন্তু দুই ক্রিকেটারই নিজেদের অপরাধ স্বীকার করে নিয়েছেন, তা ছাড়া আগে কখনো তাদের নামের পাশে ডিমেরিট পয়েন্ট যোগ হয়নি সে কারণে শাস্তি খানিকটা শিথিল হয়েছে।

২৪ মাসের মধ্যে কোনো ক্রিকেটারের নামের পাশে ৪টি ডিমেরিট পয়েন্ট যোগ হলে তিনি একটি সাসপেনশন পয়েন্ট পাবেন! তখন ওই ক্রিকেটার নিষিদ্ধও হতে পারেন। দুটি সাসপেনশন পয়েন্টের সমান এক টেস্টে নিষিদ্ধ অথবা দুটি ওয়ানডে কিংবা দুটি টি-২০ ম্যাচে নিষিদ্ধ।


আপনার মন্তব্য