Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ২২ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ২১ ফেব্রুয়ারি, ২০১৯ ২২:৪৮

বৃথা গেল গেইলের রেকর্ড

ক্রীড়া প্রতিবেদক

বৃথা গেল গেইলের রেকর্ড

ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে ব্রিজটাউনে ১২ ছক্কা হাঁকিয়ে সর্বোচ্চ ছক্কা মারার নতুন রেকর্ড গড়েছেন ওয়েস্ট ইন্ডিজের মারকুটে ব্যাটসম্যান ক্রিস গেইল। দলগতভাবেও ছক্কার রেকর্ড গড়েছে উইন্ডিজ। এক ম্যাচে সর্বোচ্চ ২৩ ছক্কা। এমন রেকর্ডের দিনেও জিততে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। ইংল্যান্ডের কাছে তারা হেরে যায় ৬ উইকেটে।

প্রথমে ব্যাট করে ৩৬০ রান করেছিল ওয়েস্ট ইন্ডিজ। ৩৬১ রানের লক্ষ্য তাড়া করতে নেমে জেসন রায় ও জো রুমের ঝড়ো সেঞ্চুরিতে ৮ বল হাতে রেখেই জিতে যায় ইংল্যান্ড।

আগে সর্বোচ্চ ছক্কার রেকর্ডটি ছিল পাকিস্তানের মারকুটে তারকা শহীদ আফ্রিদির। কিন্তু গত জুলাইয়ে বাংলাদেশের বিরুদ্ধে পাঁচ ছক্কা হাঁকিয়ে আফ্রিদির রেকর্ড স্পর্শ করেছিলেন গেইল। ইংল্যান্ডের বিরুদ্ধে ১২ ছক্কা হাঁকিয়ে পাক তারকাকে ছাপিয়ে গেছেন ক্যারিবীয় এই তারকা।

টেস্ট, ওয়ানডে ও টি-২০ মিলে ৫০৮ ইনিংসে আফ্রিদির ছক্কা ৪৭৬টি। তিন ফরম্যাট মিলে এখন গেইলের ছক্কা ৪৮৮টি। টেস্টে তার ছক্কা ৯৮টি, টি-২০তে ১০৩টি। ওয়ানডেতে তার ছক্কা ২৮৭টি।

গেইলের ঝড়ের দিনে ওয়ানডেতে এক ইনিংসে সর্বোচ্চ ছক্কার রেকর্ড গড়েছে তার দল ওয়েস্ট ইন্ডিজও। এই ম্যাচে দলটি মোট ২৩ ছক্কা হাঁকিয়েছে। ছাড়িয়ে গেছে ২০১৪ সালে তাদেরই বিপক্ষে নিউজিল্যান্ডের ২২ ছক্কাকে।

এ বছর বাংলাদেশ প্রিমিয়ার লিগে রংপুর রাইডার্সের হয়ে খেলতে এসে সুবিধা করতে পারেননি গেইল। কিন্তু জাতীয় দলের হয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের প্রথম ওয়ানডেতে খেলেন ১২৯ বলে ১৩৫ রানের ইনিংস। শুরুতে খুব ধীরগতিতে ব্যাটিং করেছেন তিনি। হাফ সেঞ্চুরি করতেই খেলেছেন ৭৬ বল। পরের ৫৩ বলে করেছেন ৮৩ রান। প্রথম হাফ সেঞ্চুরিতে গেইলের ছক্কা ছিল মাত্র ৩টি। পরে হাঁকিয়েছেন বাকি ৯ ছক্কা।

গেইলের সেঞ্চুরিতে প্রথমে ব্যাট করে ৮ উইকেটে ৩৬০ রান করেছিল ওয়েস্ট ইন্ডিজ। হাফ সেঞ্চুরি করেছিলেন ক্যারিবীয় তারকা সাই হোপ। তিনি খেলেছেন ৬৫ রানের ইনিংস। ৪০ রান করেছেন ড্যারেন ব্রাভো।

উইন্ডিজের ঝড়ের পর ব্রিজটাউনে শুরু হয় ইংলিশ সাইক্লোন। ওপেনার জেসন রায় মাত্র ৮৫ বলে খেলেছেন ১২৩ রানের ইনিংস। জো রুট ৯৭ বলে করেছেন ১০২ রান। এছাড়া ৫১ বলে ৬৫ রান করেছেন অধিনায়ক ইয়ন মরগান। রানের পাহাড় টপকে জিতে ইংলিশরা যেন একটা আগাম বার্তা দিয়ে রাখলেন। আগমী মে মাসে যে তাদের ঘরের মাঠেই শুরু হচ্ছে বিশ্বকাপ। ইংলিশ ক্যাপ্টেন মরগান বলেন, ‘আমরা খুবই শান্ত ও স্বাভাবিক ছিলাম। আমরা ৩৩০ রান চিন্তা করে ব্যাটিং করেছি। ৩৬০ রানের কথা ভাবিনি। জেসন রায় দুর্দান্ত ব্যাটিং করে ম্যাচটি নিয়ন্ত্রণে নিয়ে আসে। জো রুটের সঙ্গে তার জুটিটা ছিল অসাধারণ। তাদের দুজনের জন্য এটা খুবই চমৎকার এক দিন ছিল। তাদের কারণেই আমরা জয় দিয়ে ওয়ানডে সিরিজটা শুরু করতে পারলাম।’

গেইল ও দলের রেকর্ডের ম্যাচে হেরে যাওয়ার পর ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার বলেন, ‘গেইল আমাদের জন্য দারুন একটা সুযোগ এনে দিয়েছিলেন। কিন্তু আমরা বোলাররা সুযোগটাকে নিতে পারিনি। তা ছাড়া মাঠে আমাদের শরীরী ভাষাও সঠিক ছিল না।’


আপনার মন্তব্য