সোমবার, ৪ মার্চ, ২০১৯ ০০:০০ টা

প্রথম ইনিংসকেই দুষলেন মাহমুদুল্লাহ

আসিফ ইকবাল

প্রথম ইনিংসকেই দুষলেন মাহমুদুল্লাহ

হ্যামিল্টন টেস্টে প্রচণ্ড চাপের মুখেও ধৈর্যের প্রতীক হয়ে সেঞ্চুরি তুলে নিয়েছেন সৌম্য সরকার ও মাহমুদুল্লাহ রিয়াদ -এএফপি

মাহমুদুল্লাহ রিয়াদ ও সৌম্য সরকার দেশকে উৎসবের রঙে সাজিয়েছেন বহুবার। দেশকে জয়োৎসবে মাতিয়ে রংধনুর সাত রঙে সাজিয়ে নায়ক, মহানায়ক হয়েছেন বহু ম্যাচে। চরম বিপর্যয়ে ‘ধৈর্র্য্যরে প্রতীক’ হয়ে অসাধারণ ব্যাটিং করে দলকে টেনে তুলেছেন অসংখ্যবার। হ্যামিল্টনে এবারও টেনে তোলার লড়াইয়ে মেতেছিলেন দুই টাইগার মাহমুদুল্লাহ ও সৌম্য। ব্যক্তিগত অর্জনে দুজনেই সফল। সাফল্যের সর্বোচ্চ শিখরে ঠাঁই নিয়েছেন দুজনেই। খাঁদের কিনারায় দাঁড়িয়ে থাকা দলের ত্রাণকর্তা হয়ে দুজনেই খেলেছেন তিন অংকের জাদুকরি ইনিংস। কিন্তু হার এড়াতে পারেননি দলের। এড়াতে পারেননি ইনিংস হার। সৌম্য সরকার ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরি ও মাহমুদুল্লাহ রিয়াদ ক্যারিয়ার সর্বোচ্চ ইনিংস খেলেও ইনিংস ও ৫২ রানের লজ্জায় ডুবেছেন। দল হারলেও ব্যাট হাতে প্রতিরোধ গড়ে তোলায় গুণীজনের প্রশংসায় ভাসছেন দুই ক্রিকেটার। তবে সাকিব আল হাসানের অনুপস্থিতিতে দলকে নেতৃত্ব দেওয়া মাহমুদুল্লাহ হারের জন্য প্রথম ইনিংসের ব্যাটিং ব্যর্থতার দিকেই আঙ্গুল তুলেছেন।   

হ্যামিল্টন বরাবরই মাহমুদুল্লাহর ‘প্রিয়’ ভেন্যু। ২০১০ সালের পর ২০১৫ হয়ে ২০১৯। এই তিন বছরে হ্যামিল্টনে দুটি টেস্ট ও একটি ওয়ানডে খেলেছেন তিনি। তিন অংকের জাদুকরি ইনিংস খেলেছেন তিনটিতেই। হ্যামিল্টন তাই মাহমুদুল্লাহর ভালোবাসার আরেক নাম। তবে সেঞ্চুরি করেও জয়ের স্বাদ পাননি কোনো ম্যাচে। ২০১০ সালে ৮ নম্বরে ব্যাট করে খেলেছিলেন ১১৫ রানের ইনিংস। ওই ম্যাচে সেঞ্চুরি করেছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিবও। তারপরও টাইগাররা হেরেছিল ১২১ রানে। ৯ বছর পর ওই একই মাঠে  ফের টেস্ট খেললো বাংলাদেশ এবং হারল ইনিংস ও ৫২ রানে। নিউজিল্যান্ডের মাটিতে ৮ টেস্টে এবার নিয়ে চতুর্থবার হারল ইনিংস ব্যবধানে। ২০১৫ সালের বিশ্বকাপের মঞ্চেও সেঞ্চুরি করেছিলেন মাহমুদুল্লাহ। ১২৮ রানের অপরাজিত ইনিংস খেলার পরও হেরেছিল বাংলাদেশ। তবে সেঞ্চুরিটি তাকে জায়গা দিয়েছিল অনন্য উচ্চতায়। আগের ম্যাচে এডিলেডে সেঞ্চুরির পর হ্যামিল্টনেও সেঞ্চুরি করেন মাহমুদুল্লাহ। বাংলাদেশের প্রথম ও একমাত্র ক্রিকেটার হিসেবে তিনি টানা দুই ম্যাচে খেলেন তিন অংকের জাদুকরি ইনিংস।     

২০১০ সালের হ্যামিল্টন টেস্টে সেঞ্চুরি ছিল ৪টি। এবার সংখ্যাটি ৬। টাইগারদের প্রথম ইনিংসে ১২৬ রানের লড়াকু ইনিংস খেলেছিলেন দেশসেরা ওপেনার তামিম ইকবাল। ইনিংস হার এড়াতে নেমে দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করেছেন সৌম্য ও মাহমুদুল্লাহ। প্রথম ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ছিল ২৩৪ রান। জবাবে কেন উইলিয়ামসনের ২০০ এবং জিত রাভালের ১৩২ ও টম ল্যাথামের ১৬১ রানে ভর করে ৬ উইকেটে ৭১৫ রান তুলে ইনিংস ঘোষণা করে ব্ল্যাক ক্যাপসরা। ৪৮১ রানে পিছিয়ে থেকে তৃতীয় দিন মাহমুদুল্লাহ বাহিনী খেলতে নামে ইনিংস হার এড়াতে। ট্রেন্ট বুল্ট, টিম সাউদি ও ওয়েগনারের সাঁড়াশি আক্রমণে ১২৬ রান তুলতে ৪ উইকেট ইনিংস হারের পথে এসে দাঁড়ায়। সেখান থেকে পঞ্চম উইকেট জুটিতে ২৩৫ রান যোগ করে ব্যবধান কমান। তবে  ইনিংস হার এড়াতে পারেননি। এরই মধ্যে সৌম্য তার ১৩ টেস্ট ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরিটি তুলে নেন নিউজিল্যান্ডের বোলারদের সাঁড়াশি বোলিংয়ের বিপক্ষে আক্রমণ করে। ১৪৯ রানের ইনিংসটি খেলেন ১৭১ বলে ২১ চার ও ৫ ছক্কায়। এরই মধ্যে সেঞ্চুরির ইনিংসটি খেলেন মাত্র ৯৪ বলে। যা বাংলাদেশের টেস্ট ক্রিকেট ইতিহাসে দ্রুততম। অবশ্য তামিম ইকবালও ৯৪ বলে সেঞ্চুরি করেছেন ২০১০ সালে ইংল্যান্ডের বিপক্ষে।

দুজনের রেকর্ড গড়া জুটির পরও বাংলাদেশ পারেনি ৪৮১ রান টপকে স্বাগতিক নিউজিল্যান্ডকে পুনরায় মাঠে নামাতে। দুজনের জোড়া সেঞ্চুরি এবং তামিমের হাফসেঞ্চুরিতে ভর করে বাংলাদেশের দ্বিতীয় ইনিংস থমকে যায় ৪২৯ রানে। চাপের মুখে দ্বিতীয় ইনিংসে ভালো ইনিংস খেললেও প্রথম ইনিংসের ব্যর্থতাই পোড়াচ্ছে ভারপ্রাপ্ত অধিনায়ক মাহমুদুল্লাহকে, ‘আমাদের ব্যাটিং জুটিটা ভালোই খেলছিল। আমার মনে হয় প্রথম ইনিংসে আমরা একটু বাজে খেলেছি। প্রথম ইনিংসে আরও কেউ যদি ভালো ইনিংস খেলতেন, তাহলে আজ হয়তো ভিন্ন কোনো ফল হতে পারতো।’ প্রথম ইনিংসের ব্যাটিং ব্যর্থতার কথা বললেও প্রশংসা করেছেন সৌম্যের, ‘সৌম্যর ভূমিকা ছিল খুবই গুরুত্বপূর্ণ। সে অনেক সাবলীল ব্যাটিং করেছে। সুযোগগুলোকে ঠিকঠাক কাজে লাগিয়েছে। আপনি যদি দেখেন একজন বোলার ভালো বোলিং করছে, বাউন্সার দিচ্ছে, ওরকম পরিস্থিতিতে আপনি যদি ওভারে ৪/৫ রান করে নিতে পারেন, তখন বোলাররা হতাশ হয়ে যায়। সৌম্য সেই কাজটি বেশ ভালোভাবে করছিল।’ স্বাগতিক বোলারদের সঙ্গে হ্যামিল্টনে পেরে উঠেননি মাহমুদুল্লাহরা। তাই বলে স্বপ্ন দেখছেন না সেটা নয়। ওয়েলিংটনে ভালো খেলার প্রত্যাশা করেছেন হ্যামিল্টনে টানা তিন ম্যাচে সেঞ্চুরি হাঁকানো মাহমুদুল্লাহ।

সর্বশেষ খবর