মঙ্গলবার, ১২ মার্চ, ২০১৯ ০০:০০ টা

এখনো ম্যাচ বাঁচানোর আশা

ক্রীড়া প্রতিবেদক

এখনো ম্যাচ বাঁচানোর আশা

টেস্টে ১৭তম সেঞ্চুরিটি করেছিলেন ২০১৭ সালে। অবশেষে রস টেলর ১৮তম সেঞ্চুরি করে টপকে গেলেন কিউই কিংবদন্তি ব্যাটসম্যান মার্টিন ক্রোকে। গতকাল ডাবল সেঞ্চুরির পর কিউই ব্যাটসম্যানের সেলিব্রেশন -এএফপি

অফস্ট্যাম্পের ওপরে বল। তামিম ইকবাল ডিফেন্স করলেন। কিন্তু বল সুইং করে ড্যাসিং ওপেনারের ব্যাট ও প্যাডের ভিতর দিয়ে গিয়ে আঘাত করে উইকেটে। দ্বিতীয় ইনিংসের প্রথম ওভারের দ্বিতীয় বলেই আউট তামিম। অথচ গতকাল কিউই পেসার ট্রেন্ট বোল্টের প্রথম বলে বাউন্ডারি হাঁকিয়ে ‘অন্যরকম’ কিছুর ইঙ্গিত দিয়েছিলেন দেশসেরা ওপেনার। কিন্তু কাল ডাবল ফিগারে পৌঁছার আগেই তাকে ড্রেসিং রুমে ফিরতে হলো। বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে চতুর্থ দিন শেষে তিন উইকেট হারিয়ে করেছে ৮০ রান। নিউজিল্যান্ডের প্রথম ইনিংসের চেয়ে ১৪১ রানে পিছিয়ে টাইগাররা।

ওয়েলিংটন টেস্টে ড্র করতে হলে আজ সারা দিন ব্যাটিং করতে হবে। এখনো হাতে আছে ৭ উইকেট। গতকাল তামিমের পর আউট হয়ে গেছেন মুমিনুল হক ও সাদমান ইসলামও। তবে এখনো ম্যাচ বাঁচানোর আশা করছে বাংলাদেশ।

ম্যাচ শেষে তামিম বলেন, ‘আজ (গতকাল) একটি উইকেট পড়লে ভালো হতো। কিন্তু আমরা তিনটি উইকেট হারিয়েছি। যদিও এ অবস্থায় ম্যাচ বাঁচানো কঠিন। তবে অসম্ভব নয়।’ হ্যামিল্টন টেস্টে ১২৬ ও ৭৪ রানের দুই ইনিংস খেলার পর ওয়েলিংটনেও প্রথম ইনিংসে তামিম করেছিলেন ৭৪ রান। কিন্তু দ্বিতীয় ইনিংসে শুরুতেই আউট হয়ে যাওয়ায় বিপদে পড়ে যায় বাংলাদেশ। তবে আশার আলো দেখাচ্ছেন মোহাম্মদ মিথুন ও সৌম্য সরকার। ৫৫ রানের মাথায় তৃতীয় উইকেটের পতন ঘটলে ২৫ রানের অপরাজিত জুটি গড়ে দিনটি পার করে দিয়েছেন তারা।

কাল দারুণ ব্যাটিং করছিলেন সাদমান। কিন্তু ইনিংসটা বড় করতে পারেননি। কিউই পেসার ম্যাট হেনরির করা লেগ স্ট্যাম্পের বাইরের শট বল খেলতে গিয়ে আউট হয়ে যান। ২৯ রান করেছেন সাদমান। প্রথম ইনিংসেও করেছিলেন ২৭ রান। আগের টেস্টেও ২৪ ও ৩৭ রানের দুটি ইনিংস আছে। প্রতিবারই দারুণভাবে শুরু করেও ইনিংসটা বড় করতে পারছেন না। তবে সাদমানের ব্যাটিং ভালো লেগেছে তামিমের, ‘নিউজিল্যান্ডে এটা আমার তৃতীয় সফর। অথচ সাদমানের সব মিলে এটা তৃতীয় টেস্ট। নিউজিল্যান্ডে প্রথমবারের মতো এসে ভালো করা অনেক কঠিন। তবে সাদমানের ব্যাটিং আমার ভালো লাগছে।’ ওয়েলিংটন টেস্টের প্রথম দুই দিন বৃষ্টির কারণে পন্ড হয়ে গেছে। তৃতীয় দিন থেকে খেলা চললেও ম্যাচে পরাজয়ের গন্ধ পেতে শুরু করেছে বাংলাদেশ।

এই টেস্টে প্রথম ইনিংসে টাইগাররা অলআউট হয়েছিল মাত্র ২১১ রানে। জবাবে গতকাল ৬ উইকেটে ৪৩২ রান করে ইনিংস ঘোষণা করে। ডাবল সেঞ্চুরি করেছেন রস টেলর। সেঞ্চুরি করেছেন হেনরি নিকলস। টেলর কাঁটায় কাঁটায় ২০০ রান করার পরই আউট হয়েছেন। ২১২ বলে ১৯টি চার ও ৪টি ছক্কায় ডাবল সেঞ্চুরি পূরণ করেন ক্যারিবীয় এই তারকা। নিকলস তার ১০৭ রানের ইনিংসটি খেলেছেন ১২৯ বলে, ৯টি বাউন্ডারিতে। কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন খেলেছেন ৭৪ রানের ইনিংস। বাংলাদেশের বোলারদের মধ্যে আবু জায়েদ রাহী ৯৪ রানে নিয়েছেন ৩ উইকেট। ৯৯ রানে ২ উইকেট পেয়েছেন স্পিনার তাইজুল ইসলাম। এছাড়া কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান নিয়েছেন একটি উইকেট। আরেক পেসার ইবাদত হোসেন কোনো উইকেট নিতে পারেননি।

দ্বিতীয় ইনিংসে কিউই ব্যাটসম্যানরা ওভারপ্রতি পাঁচের বেশি করে রান করেছেন। সময় কম তাই ঝড়ো গতিতে ব্যাটিং করেছেন তারা। ওয়েলিংটনের উইকেট থেকে কোনো সুবিধা নিতে পারেননি বাংলাদেশের বোলাররা।

আজ শেষ দিনে ম্যাচের ভাগ্য বাংলাদেশের ব্যাটসম্যানদের হাতে। তামিম, মুমিনুল, সাদমান আউট হলেও এখনো রয়েছেন মিথুন, সৌম্য, মাহমুদুল্লাহ ও লিটনের মতো স্বীকৃত ব্যাটসম্যান। সৌম্য ও মিথুন মিলে কিছুটা পথ এগিয়েও নিয়েছেন। তবে আজ রানের চেয়ে বেশি প্রয়োজন বাইশগজে থেকে সময় ক্ষেপণ করা। তবে আশা ছাড়ছে না বাংলাদেশ। তামিমের বিশ্বাস, ‘যদি প্রথম সেশন আমরা কোনো উইকেট না হারাই এবং পরের দুই সেশন সতর্ক হয়ে খেলতে পারি তাহলে ম্যাচ বাঁচানো সম্ভব।’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর