বুধবার, ১৩ মার্চ, ২০১৯ ০০:০০ টা
বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ আন্তর্জাতিক ফুটবল

বাংলাদেশের গ্রুপে আরব আমিরাত ও কিরগিজস্তান

ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশের গ্রুপে আরব আমিরাত ও কিরগিজস্তান

বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রথমবার আয়োজন করা হয়েছিল ১৯৯৬-৯৭ মৌসুমে। সেই থেকে নিয়মিত না হলেও মোট পাঁচবার মাঠে গড়িয়েছে এ টুর্নামেন্ট। ছেলেদের এই টুর্নামেন্টটা আয়োজিত হলেও মেয়েদের নিয়ে কোনো টুর্নামেন্ট এখনো অনুষ্ঠিত হয়নি। গত বছর বঙ্গবন্ধু গোল্ডকাপ আয়োজনের সময়ই প্রথমবারের মতো বঙ্গমাতা গোল্ডকাপ আয়োজনের অঙ্গীকার করেছিলেন বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন। এবার সেই অঙ্গীকারই বাস্তবে রূপ দিতে চলেছেন তিনি। ২২ এপ্রিল থেকে ৩ মে অনুষ্ঠেয় বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ ইন্টারন্যাশনাল গোল্ডকাপের লোগো উন্মোচন এবং ড্র অনুষ্ঠান হয়েছে গতকাল। এতে বাংলাদেশের মেয়েরা বি গ্রুপে মুখোমুখি হবে সংযুক্ত আরব আমিরাত ও কিরগিজস্তানের। ছেলেরা কখনো বঙ্গবন্ধু গোল্ডকাপ জিততে পারেনি। দেখা যাক, মেয়েরা বঙ্গমাতা টুর্নামেন্ট জিততে পারেন কি না!

দুটি প্রতিপক্ষই বাংলাদেশের জন্য বড় কোনো বাধা নয়। সংযুক্ত আরব আমিরাত (৯২) ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের (১২৫) ওপরে থাকলেও তাদেরকে গত সেপ্টেম্বরে অনূর্ধ্ব-১৫ লেভেলে ৭-০ গোলে হারিয়েছে বাংলাদেশের মেয়েরা। ২০১৬ সালের সেপ্টেম্বরে অনূর্ধ্ব-১৬ লেভেলে ৪-০ গোলে হারিয়েছে আরব আমিরাতকে। কিরগিজস্তানও (১৫৩) বাংলাদেশের চেয়ে অনেকটা নিচে অবস্থান করছে ফিফা র‌্যাঙ্কিংয়ে। টুর্নামেন্টের এ গ্রুপে মুখোমুখি হবে মঙ্গোলিয়া (১১৫), তাজিকিস্তান (১২৪) ও লাওস (১৫৩)।

গতকাল লোগো উন্মোচন ও ড্র অনুষ্ঠানে বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন বলেন, ‘বঙ্গবন্ধু গোল্ডকাপ আমরা ধারাবাহিকভাবে আয়োজন করছি। প্রথমবারের মতো বঙ্গমাতা গোল্ডকাপ আয়োজন করতে পেরে আমরা নিজেদেরকে গর্বিত মনে করছি।’ প্রধান অতিথি প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান এমন এক আয়োজনের জন্য বাফুফেকে ধন্যবাদ জানান। তিনি মনে করেন, এমন আয়োজনের মধ্য দিয়ে বাংলাদেশের ফুটবলে মেয়েরা অনেক এগিয়ে যাবে। এ সময় আরও উপস্থিত ছিলেন বাফুফের সিনিয়র সহসভাপতি আবদুস সালাম মুর্শেদীসহ বাফুফের অন্যান্য কর্মকর্তা এবং বিভিন্ন স্পন্সর প্রতিষ্ঠানের কর্মকর্তাগণ।

সর্বশেষ খবর