২৪ নভেম্বর, ২০১৫ ১৮:০৮

মাশরাফির অলরাউন্ড নৈপুণ্যে কুমিল্লার জয়

অনলাইন ডেস্ক

মাশরাফির অলরাউন্ড নৈপুণ্যে কুমিল্লার জয়

বিপিএলে দ্বিতীয় ম্যাচে এসে দলনেতা মাশরাফি বিন মর্তুজার অলরাউন্ড পারফর্মেন্সে বড় ৭ উইকেটের বড় পেয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। চিটাগাং ভাইকিংসের দেওয়া ১৭৭ রানের টার্গেট মাশরাফিরা টপকে যায় ৭ বল ও ৭ উইকেট হাতে রেখেই। আর এই হারের ফলে প্রতিপক্ষকে বড় টার্গেট দিয়েও তিন ম্যাচের দুটিতেই পরাজিত হয়েছে তামিমের চিটাগাং ভাইকিংস।

১৭৭ রানে লক্ষ্যে ব্যাট করতে নেমে মোহাম্মদ আমিরের বোলিং তোপে পড়ে কুমিল্লা। গত ম্যাচের মতো এ ম্যাচেও অল্প রানেই ফিরে যান ইমরুল কায়েস ও লিটন দাশ। দু'জনেই আমিরের শিকার। এরপর শুভাগত হোমকে নিয়ে ৪৯ রানের জুটি গড়ে দলের প্রথমিক বিপর্যয় কাটিয়ে তোলেন মারলন স্যামুয়েলস। কিন্তু দলীয় ৫৪ রানে ১৬ বলে ব্যক্তিগত ৩০ রান করে শুভাগত ফিরে গেলে ঝুঁকি নিয়ে ব্যাটিংয়ে আসেন দলপতি মাশরাফি। সেখান থেকে স্যামুয়েলসকে নিয়ে জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন মাশরাফি। ৩২ বলে ৩ ছয় আর ৪ চারে ৫৬ রানে করেন টাইগার অধিনায়ক। অন্যদিকে, ৫২ বলে ৮ চার আর এক ছক্কায় ৬৯ রানের হার না মানা ইনিংস খেলেন স্যামুয়েলস।

চিটাগাংয়ের পক্ষে মোহাম্মদ আমির ২৭ রানে ২টি এবং শফিউল ইসলাম ৪৩ রানে এক উইকেট নেন।

এর আগে, মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে টস জিতে আগে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছেন কুমিল্লার অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। চিটাগং ভাইকিংসের হয়ে ইনিংস ওপেন করেছেন অধিনায়ক তামিম ও শ্রীলঙ্কান তারকা তিলকরত্নে দিলশান। উদ্বোধনী জুটিতে তামিম-দিলশান তুলেছেন ৬৩ রান। এর পর ৭.১ ওভারে ব্যক্তিগত ৩৬ রানে (২১ বলে) সাজঘরের পথ ধরেছেন দিলশান। দলীয় ৭৯ রানে বিদায় নিয়েছেন তামিম; ব্যক্তিগত ৩৩ রানে (৩১ বলে)। এই দুই ব্যাটসম্যানকেই আউট করেছেন কুমিল্লার পাকিস্তানী স্পিনার আছার জায়িদি।

দলীয় ৮৪ রানে শ্রীলঙ্কান তারকা চামারা কাপুগেদারার উইকেট হারিয়েছে ভাইকিংস। তবে এনামুল হক বিজয়ের হার না মানা ৩৯ (৩০ বলে) এবং জিয়াউর রহমানের অপরাজিত ৩৯ রানে (১৬ বলে) শেষ অবধি ২০ ওভারে ১৭৬ রান সংগ্রহ করতে সক্ষম হয়েছে দলটি। মাঝে ১৮ বলে ২২ রানের একটি ইনিংস খেলে কার্যকর ভূমিকা রেখেছেন গত ম্যাচে অর্ধশতক হাঁকানো ইয়াসির আলী।

কুমিল্লা ভিক্টোরিয়ান্সের পক্ষে জায়িদি ২৯ রানে ২টি উইকেট নেন। এছাড়া মাশরাফি ৩০ রানে ও সুনিল নারিন ২৯ রানে ১টি করে উইকেট লাভ করেন।

প্রসঙ্গত, এবারের আসরে এটি চিটাগাং ভাইকিংসের তৃতীয় ম্যাচ। আগের ২ ম্যাচের একটিতে জয়ী ও একটিতে হেরেছে তারা। অন্যদিকে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের এটি দ্বিতীয় ম্যাচ। প্রথম ম্যাচে তারা ঢাকা ডায়নামাইটসের কাছে ৬ উইকেটে হেরেছিল।

বিডি-প্রতিদিন/২৪ নভেম্বর, ২০১৫/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর