৩ এপ্রিল, ২০১৬ ১৮:০৯

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ

অনলাইন ডেস্ক

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথমবারের মতো শিরোপা জিতলো ওয়েস্ট ইন্ডিজ। টানা তিনবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে ৮ উইকেটে হারিয়েছে দলটি। 

রবিবার ইডেন গার্ডেনের ফাইনালে টস ভাগ্যে জয় লাভ করে অস্ট্রেলিয়া ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয়। ৫ উইকেট হারিয়ে ১৪৮ রান তুলে নেয় তারা। জবাবে ওয়েস্ট ইন্ডিজ ৩ বল ও ৮ উইকেট হাতে রেখে জয়ের স্বাদ নেয়।

বুক ভরা আত্মবিশ্বাস ও দৃঢ় মনোবলের কারণে অস্ট্রেলিয়াকে নিজেদের সামনে দাঁড়াতে দেয়নি ওয়েস্ট ইন্ডিজ নারীরা। অস্ট্রেলিয়া নিজেদের সাজানো সাম্রাজ্য হারালো ক্যারিবীয়নদের কাছে। ২০১০, ২০১২ ও ২০১৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের ট্রফি জিতেছিল অস্ট্রেলিয়া। টানা চতুর্থ শিরোপা জয়ের খুব কাছে এসেও শেষটা বিষাদে পরিণত হল মেগ ল্যানিংয়ের দলের।

১৪৯ রান তাড়া করতে নেমে শুরুটা চমৎকার করে ওয়েস্ট ইন্ডিজ নারীরা। কোনো উইকেট না হারিয়ে প্রথম ১০ ওভারে ৭৬ রান তুলে নেন দুই ওপেনার হেইলে ম্যাথিউস ও স্ট্যাফিনি টেলর। অথচ প্রথম ৩ ওভারে তাদের রান ছিল মাত্র ৯। পরের ৩ ওভারে ৩৬ রান তুলে নেন এ দুই ব্যাটসম্যান। ১৩.৩ ওভারে শতরান জমা হয় ক্যারিবীয়দের ইনিংসে।

দলীয় শতরান তোলার পথে হেইলে ম্যাথিউস ব্যক্তিগত হাফসেঞ্চুরি তুলে নেন ৩৫ বলে। সবচেয়ে কম বয়সে (১৮) টি-টোয়েন্টি বিশ্বকাপে হাফসেঞ্চুরির রেকর্ড গড়েন ম্যাথিউস। দলীয় ১২০ রানে প্রথম উইকেট হারায় চ্যাম্পিয়নরা।

জয়ের থেকে তখন মাত্র ২৯ রান দূরে ক্যারিবীয় নারীরা। দ্বিতীয় উইকেটে ২৪ রান যোগ করেন স্ট্যাফিনি টেলর ও ডেনড্রা ডটিন। জয়ের থেকে মাত্র ৫ রান দূরে থেকে টেলর আউট হলেও জয় পেতে কোনো সমস্যা হয়নি ওয়েস্ট ইন্ডিজের। টেলর ৫৭ বলে ৬ চারে ৫৯ রান করেন। ডটিন ১৮ ও ব্রিটনে কুপার ৩ রানে অপরাজিত থাকেন।   

এর আগে অধিনায়ক মেগ ল্যানিংয়ের ৪৯ বলে ৫২ ও ইলসে ভিলানির ৩৭ বলে ৫২ রানের ইনিংসে ১৪৮ রানের লড়াকু পুঁজি পায় অস্ট্রেলিয়া। দুই ব্যাটসম্যান ৭৭ রানের জুটি গড়েন। ইনিংসের শুরু থেকে দাপট দেখালেও শেষ দিকে ওয়েস্ট ইন্ডিজ ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের হাতে নিয়ে নেয়। নিখুঁত লাইন ও লেন্থ মেনে শেষ দিকে বোলিং করে অজিদের রানের চাকা আটকে দেয় তারা।

বিশ্বকাপের শুরু থেকেই দারুণ পারফরম্যান্স করে আসছিল ওয়েস্ট ইন্ডিজ। প্রথম ম্যাচে পাকিস্তানকে ৪ রানে হারানোর পর বাংলাদেশের বিপক্ষে ৪৯ রানের জয় পায় ওয়েস্ট ইন্ডিজের নারীরা। পরের ম্যাচে শেষ বলে ইংল্যান্ডের বিপক্ষে ১ উইকেটে হারানোর পর গ্রুপ পর্বের শেষ ম্যাচে ভারতকে ৩ রানে হারিয়ে সেমিফাইনালে পৌঁছায় ক্যারিবীয় নারীরা।

সেমিতে তারা তিনবারের রানার্সআপ নিউজিল্যান্ডকে ৬ রানে হারিয়ে প্রথমবারের মতো ফাইনালে নাম লেখায়। প্রথমবারের মত ফাইনালে উঠে শিরোপা নিয়েই মাঠ ছাড়লো ওয়েস্ট ইন্ডিজ।
অন্যদিকে এদিন সন্ধ্যায় টি-২০ বিশ্বকাপের (পুরুষ) ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে নামছে ওয়েস্ট ইন্ডিজের পুরুষ দল। এখন দেখার পালা নারীদের পাশাপাশি গেইলরাও কি শিরোপা নিয়ে ফেরেন কিনা। তাই যদি হয়ম সেটা বিশ্ব ক্রিকেটে এক নতুন ইতিহাসেরই জন্ম দেবে।


বিডি-প্রতিদিন/ ০৩ এপ্রিল, ২০১৬/ রশিদা/ এস আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর