৩০ মে, ২০১৬ ১২:৫৭

আইপিএলের পুরস্কার তালিকা, কোহলির আধিপত্য

অনলাইন ডেস্ক

আইপিএলের পুরস্কার তালিকা, কোহলির আধিপত্য

অরেঞ্জ ক্যাপ হাতে বিরাট কোহলি

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএলের সদ্য সমাপ্ত নবম আসরে ভারতীয় ক্রিকেট সেনসেশন বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরকে হারিয়ে গতরাতে চ্যাম্পিয়ন হয়েছে ডেভিড ওয়ার্নারের সানরাইজার্স হায়দারাবাদ। চ্যাম্পিয়ন হিসেবে ওয়ার্নার ট্রফি নিলেও পুরস্কারের তালিকায় আধিপত্য রয়েছে কোহলিরই। টুর্নামেন্টের নবম আসরের সবচেয়ে মূল্যবান খেলোয়াড় ও সর্বোচ্চ রান সংগ্রাহক হিসেবে টুর্নামেন্ট সেরাও হয়েছেন কোহলি।

নবম আসরে চমৎকার পারফরম্যান্স দেখিয়ে অন্যান্য পুরস্কার প্রাপ্তরা হলেন :

অরেঞ্জ ক্যাপ : সবচেয়ে বেশি ৯৭৩ রান করে এবার 'অরেঞ্জ ক্যাপ' পেয়েছেন আরসিবির অধিনায়ক বিরাট কোহলি।

পার্পল ক্যাপ : টুর্নামেন্টে সবচেয়ে বেশি উইকেট লাভ করে এবার 'পার্পল ক্যাপ' পেয়েছেন সানরাইজার্স হায়দারাবাদের ভারতীয় পেসার ভুবনেশ্বর কুমার। তিনি ১৭ ম্যাচ খেলে ২৩টি উইকেট নিয়েছেন।

ইমার্জিং প্লেয়ার : এবারের আসরে সেরা উদীয়মান খেলোয়াড় [ইমার্জিং প্লেয়ার]'র অ্যাওয়ার্ড পেয়েছেন বাংলাদেশি পেসার 'ডেথ ওভার রকস্টার' মুস্তাফিজুর রহমান। এই অ্যাওয়ার্ড পাওয়া প্রথম বিদেশি খেলোয়াড় হলেন মুস্তাফিজ। তিনি ১৬ ম্যাচে ১৭টি উইকেট লাভ করেন। পুরস্কারবাবদ ১০ লাখ রুপি পান মুস্তাফিজ।

বেস্ট ফিল্ডার অব দ্য টুর্নামেন্ট : নবম আসরে সেরা ফিল্ডার হিসেবে অ্যাওয়ার্ড পেয়েছেন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরের এবি ডি ভিলিয়ার্স।

বেস্ট ক্যাচ : সেরা ক্যাচধারীর অ্যাওয়ার্ড লাভ করেন গুজরাট লায়ন্সের অধিনায়ক সুরেশ রায়না। টুর্নামেন্টের লিগ পর্যায়ের এক ম্যাচে কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে স্লিপে চমৎকার একটি ক্যাচ নিয়েছিলেন তিনি যা টুর্নামেন্টের সেরা ক্যাচের খেতাব পায়।

সবচেয়ে বেশি ছ্ক্কা : এবার সবচেয়ে বেশি ছক্কা হাঁকিয়েছেন আরসিবির বিরাট কোহলি। ১৬ ম্যাচে তিনি মোট ৩৮টি ছ্ক্কা মারেন।

ফাস্টেস্ট ফিফটি : সবচেয়ে দ্রুততম অর্ধ-শতক হাঁকিয়ে এবার অ্যাওয়ার্ড পেয়েছেন দিল্লি ডেয়ারডেভিলসের ক্রিস মরিস। তিনি ১৭ বলে অর্ধ-শতক করেন।

ফেয়ারপ্লে অ্যাওয়ার্ড : এবার মাঠে সবচেয়ে সুন্দর ও স্বচ্ছ-শৃঙ্খ্ল খেলা দেখিয়ে ফেয়ারপ্লে অ্যাওয়ার্ড লাভ করেছে চ্যাম্পিয়ন সানরাইজার্স হায়দারাবাদ।

উল্লেখ্য, চ্যাম্পিয়ন হিসেবে সানরাইজার্স পায় ১৫ কোটি রুপি আর রানার্স-আপ হিসেবে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুর পায় ১০ কোটি রুপি। 

বিডি-প্রতিদিন/৩০ মে ২০১৬/শরীফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর