Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৪ জুন, ২০১৬ ১০:৫৩
চলে গেলেন মোহাম্মদ আলী
অনলাইন ডেস্ক
চলে গেলেন মোহাম্মদ আলী

'দ্য গ্রেটেস্ট' হেভিওয়েট বক্সার মোহাম্মদ আলী আর নেই। আরিজোনার ফোনিক্সে একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

তার বয়স হয়েছিল ৭৪ বছর। তিনবারের চ্যাম্পিয়ন মি. আলীর পরিবারের একজন মুখপাত্র একথা নিশ্চিত করেছেন। খবর সিএনএন'র

জীবন্ত কিংবদন্তি তিনবারের বিশ্বচ্যাম্পিয়ন্স মোহাম্মদ আলী গত তিন দশক ধরে পারকিনসন'স রোগে ভুগছিলেন। ফলে প্রতি বছরই তার শারীরিক অবস্থান অবনিত হচ্ছিল।

হেভিওয়েট এই বক্সারের মুখপাত্র বব গানেল এক বিবৃতিতে জানিয়েছিলেন যে, গতকাল বৃহস্পতিবার শ্বাস-প্রশ্বাসজনিত সমস্যা নিয়ে ফোনিক্সের একটি হাসপাতালে ভর্তি হন লেজেন্ডারি বক্সার মোহাম্মদ আলী। এরপর থেকেই কৃত্রিম শ্বাস-প্রশ্বাসে ছিলেন তিনি। আজ অপর এক বিবৃতিতে তিনি এই বক্সারের মৃত্যুর কথা জানান।

বিবৃতিতে বব গানেল বলেন, 'পারকিনসন'স রোগের সঙ্গে ৩২ বছরের লড়াই শেষে ৭৪ বছর বয়সে মোহাম্মদ আলী পরলোকগমন করলেন। আজ সন্ধ্যায় [স্থানীয় সময়] তিনবারের বিশ্ব হেভিওয়েট বক্সিং চ্যাম্পিয়ন মারা যান। চিকিৎসাকালীন ভাবনা, প্রার্থনা ও সমর্থন যোগানোর জন্য আলী পরিবার সবাইকে ধন্যবাদ জানাচ্ছে ও এই মুহূর্তে ব্যক্তিগত গোপনীয়তা রক্ষার আহ্বান জানাচ্ছে। '

এর আগেও গ্রেটেস্ট এই বক্সার আলীকে কয়েকবার হাসপাতালে ভর্তি করানো হয়েছিল। সর্বশেষ গত বছরের জানুয়ারিতে প্রশ্রাবের নালীর সংক্রমণ নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। তারও আগে ২০১৪ সালের ডিসেম্বরে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ছিলেন। উভয়বার সুস্থ হয়ে উঠলেও এবার পৃথিবীর মায়া ছেড়ে চলে যেতে হলো তাকে।

উল্লেখ্য, মোহাম্মদ আলী ১৯৪২ সালের জানুয়ারিতে কেন্টাকি রাজ্যের লুইসভিলে জন্মগ্রহণ করেন। তখন তার নাম ছিল কাসিয়াস ক্লে। মাত্র ১২ বছর বয়সে অ্যামেচার হিসেবে বক্সিং শুরু করেন তিনি। সনি লিস্টনকে হটিয়ে ১৯৬৪ সালেই প্রথম হেভিওয়েট বক্সিং চ্যাম্পিয়ন হন তিনি। একই বছর ইসলাম ধর্ম গ্রহণ করে নাম পরিবর্তন করেন তিনি। পারকিনসন'স রোগে আক্রান্ত হয়ে ১৯৮১ সালে অবসর গ্রহণের আগে আরো দু'বার বিশ্ব চ্যাম্পিয়ন হন তিনি।  

বিডি-প্রতিদিন/৪ জুন ২০১৬/শরীফ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow