Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৬

আপডেট : ১৫ জুন, ২০১৬ ০৮:৩৫
ব্রাজিল কোচ দুঙ্গা বরখাস্ত
অনলাইন ডেস্ক
ব্রাজিল কোচ দুঙ্গা বরখাস্ত

শতবর্ষী কোপা আমেরিকার গ্রুপ পর্ব থেকে ব্রাজিল বাদ পড়ার পর গুঞ্জন ছিল বরখাস্ত হতে যাচ্ছেন কোচ কার্লোস দুঙ্গা। অবশেষে সেটাই সত্যি হলো। দুই দিন পর কোচের পদ থেকে সরিয়ে দেওয়া ১৯৯৪ সালে ব্রাজিলের বিশ্বকাপ জয়ী অধিনায়ককে।

মঙ্গলবার ব্রাজিল ফুটবল কনফেডারেশন এক বিবৃতিতে জাতীয় দলের সমন্বয়কারী জিলমার রিনালদি ও কোচ দুঙ্গাসহ পুরো কোচিং স্টাফকে বরখাস্তের খবর প্রকাশ করে। এতে বলা হয়, বিকালে ফেডারেশনের এক মিটিংয়ে দুই পক্ষের সমঝোতায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

প্রথম ম্যাচে একুয়েডরের সঙ্গে গোলশূন্য ড্র করার পরের ম্যাচে হাইতিকে ৭-১ ব্যবধানে উড়িয়ে দিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ আটে ওঠার সম্ভাবনা উজ্জ্বল করেছিল ব্রাজিল। কিন্তু তৃতীয় ম্যাচে পেরুর কাছে বিতর্কিত এক গোলে হেরে দীর্ঘ ২৯ বছর পর এই টুর্নামেন্টের গ্রুপ পর্ব থেকে বিদায় নেয় পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

ব্রাজিলের ২০০৬ সালে প্রথম মেয়াদে ব্রাজিলের কোচ হিসেবে দায়িত্ব নেন দুঙ্গা। তারপর দেশকে ২০০৭ সালের কোপা আমেরিকা ও ২০০৯ সালের ফিফা কনফেডারেন্স কাপের শিরোপা জেতান তিনি। কিন্তু ২০১০ সালের বিশ্বকাপে নেদারল্যান্ডসের কাছে কোয়ার্টার-ফাইনালে ব্রাজিল হারার পর তখন বরখাস্ত হন দুঙ্গা। এরপর দেশের মাটিতে ২০১৪ বিশ্বকাপে জার্মানির কাছে ৭-১ গোলে হেরে সেমিফাইনাল থেকে ব্রাজিল বিদায় নেওয়ার পর লুই ফেলিপে স্কলারিকে সরিয়ে ফের দুঙ্গাকে কোচের দায়িত্ব দেওয়া হয়।

এদিকে, দুঙ্গার জায়গায় নতুন কোচ হিসেবে আসতে পারের ব্রাজিলের ক্লাব করিন্থিয়ান্সের কোচ আদেনর লিওনার্দো। ‘টিটে’ নামে পরিচিত ৫৫ বছর বয়সী এই কোচ আগামী অগাস্টে হতে যাওয়া রিও অলিম্পিকের দলেরও দায়িত্ব নিতে পারেন। চেলসিকে হারিয়ে করিন্থিয়াসকে ফিফা ক্লাব ওয়ার্ল্ড কাপ জেতাতে কার্যকরী ভূমিকা পালন করেন তিনি। এছাড়া জুভেন্টাস-পালমেইরাসের মতো ক্লাবেরও কোচ ছিলেন তিনি।

বিডি-প্রতিদিন/১৫ জুন, ২০১৬/মাহবুব




আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow