Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ২২ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : ২৫ জুন, ২০১৬ ১৩:৫৪
আপডেট :
সেপ্টেম্বরে 'মিনি আইপিএল'
অনলাইন ডেস্ক
সেপ্টেম্বরে 'মিনি আইপিএল'

আইপিএলের নবম আসরের সমাপ্তির পরপরই গুঞ্জন ছিল। অবশেষে সেটাই সত্যি হলো। চলতি বছরের সেপ্টেম্বরে প্রথম বারের মতো মিনি আইপিএলের আয়োজন করতে যাচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই। নাম হবে ‘মিনি আইপিএলে’ কিংবা ‘ওভারসিস আইপিএল। ’

ধর্মশালায় অনুষ্ঠিত বিসিসিআই’র ওয়ার্কিং কমিটির সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সভা শেষে বোর্ড প্রেসিডেন্ট অনুরাগ ঠাকুর সাংবাদিকদের একথা জানান।

তিনি বলেন, ‘সেপ্টেম্বরে আইপিএলের সব ক’টি দলকে নিয়ে সপ্তাহদুয়েক ধরে অনুষ্ঠিত হবে এই মিনি আইপিএল। দেশের বাইরে। হোম-অ্যাওয়ে ভিত্তিতে নয়, ছোট ফরম্যাটে। সেটা হতে পারে মার্কিন যুক্তরাষ্ট্রে কিংবা আরব আমিরাতে। ’

মিনি আইপিএলের ধারণাটা মূলত এসেছে কয়েকটি ফ্রাঞ্চাইজির একটি অনুরোধ থেকে। তারা ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইর কাছে অনুমতি চেয়েছিল, যুক্তরাষ্ট্রের কয়েকটি মাঠে গিয়ে প্রীতি ম্যাচ খেলার। বোর্ডের কাছে এ বিষয়ে অনুমতি চাওয়ার পর তারাই চিন্তা শুরু করে দেয়, ভারতের বাইরে আইপিএলকে নিয়ে গেলে কেমন হয়! সে চিন্তা থেকেই এই মিনি আইপিএলের ধারণার উদ্ভব।

তবে আগামী সেপ্টেম্বরে মিনি আইপিএলে মাঠে গড়ানোর ঘোষণা এলেও এই টুর্নামেন্টে কারা স্পনসর করবে কিংবা কারা টিভি সম্প্রচার করবে কিংবা কী ফরম্যাটের টুর্নামেন্ট হবে সেটা এখনও চূড়ান্ত হয়নি। মূলতঃ আইপিএলের ব্যাপক জনপ্রিয়তা এবং তুমুল মার্কেট চাহিদার কারণেই নতুন এই আইপিএলের ঘোষণা দিয়েছে বিসিসিআই।

সূত্র: ইএসপিএন ক্রিকইনফো

বিডি-প্রতিদিন/২৫ জুন, ২০১৬/মাহবুব

 

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow