Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ১৮ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : ২৩ জুলাই, ২০১৬ ০৯:০৬
আপডেট : ২৩ জুলাই, ২০১৬ ১১:০৩
অশ্বিনের সেঞ্চুরি, কোহলির ডাবল
অনলাইন ডেস্ক
অশ্বিনের সেঞ্চুরি, কোহলির ডাবল

টেস্ট ক্যারিয়ারের প্রথমবারের মতো ডাবল সেঞ্চুরির দেখা পেয়েছেন বিরাট কোহলি। একই সঙ্গে বিদেশের মাটিতে ভারতের অধিনায়ক হিসেবেও প্রথম। শুক্রবার অ্যান্টিগুয়া টেস্টের দ্বিতীয় দিনে এই কীর্তি গড়েন ভারতীয় এই ব্যাটিং সেনসেশন। সেঞ্চুরির দেখা পেয়েছেন অশ্বিনও। আর এই দুইজনের সেঞ্চুরি-ডাবল সেঞ্চুরির ওপর ভর করে ৮ উইকেটে ৫৬৬ রান সংগ্রহের পর ইনিংস ঘোষণা করেছে সফরকারীরা। দিন শেষে এক উইকেট হারিয়ে ওয়েস্টে ইন্ডিসের সংগ্রহ ৩১ রান। ফলে, টিম ইন্ডিয়ার থেকে আরও ৫৩৫ রান পিছিয়ে ক্যারিবীয়রা।

বৃহস্পতিবার থেকে অ্যান্টিগুয়ার স্যার ভিভ রচিার্ডস স্টেডিয়ামে শুরু হওয়া এই টেস্টে প্রথমে টস জিতে ব্যাটিং নেয় ভারতীয়রা। প্রথম দিন শেষে ৪ উইকেট হারিয়ে প্রথম ইনিংসে সফরকারীদের সংগ্রহ ছিল ৩০২ রান। কোহলি অপরাজিত ছিলেন ব্যক্তিগত ১৪৩ রান নিয়ে। শুক্রবারও ক্যারিবীয় বোলারদের হতাশ করছেন কোহলি। ব্যাটিং প্রতিভার সঙ্গে অপরিসীম ধৈর্য্যের মিশ্রণ ঘটিয়ে ব্যক্তিগত সংগ্রহকে অনন্য উচ্চতা দিয়েছেন তিনি; সঙ্গে সমৃদ্ধ করেছেন দলীয় সংগ্রহও।

টেস্টে এর আগে বিরাট কোহলির সর্বোচ্চ ইনিংস ছিল ১৬৯ রানের। ডাবল সেঞ্চুরির সুবাদে টেস্টে নিজের ব্যক্তিগত সেরা ইনিংসের নতুন রেকর্ড লেখালেন ভারত অধিনায়ক। মোট ২৮১ বল মোকাবেলা করে টেস্টে নিজের প্রথম ডাবল সেঞ্চুরির মাইল ফলক স্পর্শ করেন কোহলি। তখন অব্দি তার ইসিংসে মোট ২৪টি বাউন্ডারি ছিল, তবে ছিল না কোনো ছক্কা।

ভারতের ইতিহাসে এতদিন অধিনায়ক হিসেবে বিদেশের মাটিতে সেরা টেস্ট ইনিংসের রেকর্ডটি ছিল মোহাম্মদ আজহারউদ্দিনের দখলে। ১৯৮৯-৯০ মৌসুমে অকল্যান্ডে স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে ১৯২ রানের ইনিংস খেলেছিলেন তিনি। আজহারের নাম মুছে সেই রেকর্ডটি এবার নিজের করে নিলেন বিরাট কোহলি।

এদিন কোহলির ডাবল সেঞ্চুরির পর ছয় নম্বরে নেমে সেঞ্চুরির দেখা পেয়েছেন অলরাউন্ডার অশ্বিনও। তার ২৫৩ বলের ইনিংসে ছিল ১২টি চারের মার। ১১৩ রান করে বিদায় নেন অশ্বিন। এছাড়া ধাওয়ান ৮৪, রিদ্ধিমান শাহার ব্যাট থেকে আসে ৪০ রান। আর অমিত মিশ্র করেন ৫৩ রান। ১৭ রানে অপরাজিত থাকেন মোহাম্মদ শামি।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে তিনটি করে উইকেট পান দেবেন্দ্র বিশু এবং ক্রেইগ ব্রাথওয়েইট। এছাড়া, দুটি উইকেট দখল করেন গ্যাব্রিয়েল।

জবাবে ব্যাটিংয়ে নেমে ক্যারিবীয় ওপেনার চান্দ্রিকা ব্যক্তিগত ১৬ রান করে বিদায় নেন। ক্রেইগ ব্রাথওয়েইট ১১ ও নাইটওয়াচম্যান দেবেন্দ্র বিশু শূন্য রান নিয়ে তৃতীয় দিন ব্যাটিংয়ে নামবেন। মোহাম্মদ শামি ভারতের হয়ে একমাত্র উইকেটটি পান।

বিডি-প্রতিদিন/২৩ জুলাই, ২০১৬/মাহবুব

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow