Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২৪ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : ২৩ জুলাই, ২০১৬ ০৯:৩৭
আপডেট : ২৩ জুলাই, ২০১৬ ০৯:৩৭
কুক-রুটের সেঞ্চুরিতে বড় সংগ্রহের পথে ইংলিশরা
অনলাইন ডেস্ক
কুক-রুটের সেঞ্চুরিতে বড় সংগ্রহের পথে ইংলিশরা

লর্ডস টেস্টে হারের পর পাকিস্তানিদের অদ্ভূত উদযাপন মোটেই সহ্য হয়নি অ্যালিস্টার কুকের। মিডিয়ার কাছে সেই ক্ষোভ প্রকাশ করতেও দ্বিধাবোধ করেননি তিনি। ভেবেছিলেন জবাবট মাঠেই দিবেন। আর এজন্য ওল্ড ট্যাফোর্ডকে বেছে নিলেন কুক। পাশে সঙ্গী হিসেবে পেয়েছেন দলের অন্যতম সেরা ব্যাটসম্যান রুটকে। আর এই দু'জনের সেঞ্চুরির ওপর ভর করে ৪ উইকেটে ৩১৪ রান সংগ্রহ করেছে স্বাগতিকরা। দিন শেষ ১৪১ রানে অপরাজিত থাকা রুট বড় সংগ্রহের ইঙ্গিত দিচ্ছেন।

ওল্ড ট্রাফোর্ডে সিরিজের দ্বিতীয় টেস্টে প্রথম দিনে মোহাম্মদ আমিরের বলে বোল্ড হওয়ার আগে ক্যারিয়ারের ২৯তম সেঞ্চুরি তুলে নিয়েছেন ইংলিশ দলপতি। আর এই সেঞ্চুরির সুবাদে ইংল্যান্ডের ইতিহাসে অধিনায়ক হিসেবে সর্বোচ্চ ১১টি টেস্ট সেঞ্চুরির রেকর্ড গড়ছেরন কুক। অবশ্য রেকর্ডটি তাকে ভাগাভাগি করতে হচ্ছে সাবেক ইংলিশ অধিনায়ক গ্রাহাম গুচের সঙ্গে। অধিনায়ক হিসেবে ১১টি টেস্ট সেঞ্চুরি করেছিলেন গুচ।

এছাড়া ইংল্যান্ডের অধিনায়ক হিসেবে সর্বাধিক (৩১টি) পঞ্চাশোর্ধ্ব (৫০+ রান) ইনিংসের রেকর্ড গড়েছেন কুক। সেটা অবশ্য কারো সঙ্গে ভাগাভাগি করতে হচ্ছে না ইংলিশ অধিনায়ককে। ভেঙেছেন সাবেক অধিনায়ক মাইক আথারটনের ৩০টি পঞ্চাশোর্ধ্ব ইনিংসের রেকর্ড।

এর আগে, সমতায় ফিরতে শুক্রবার সিরিজের দ্বিতীয় টেস্টে টস জিতে ব্যাটিংয়ে নামে ইংলিশরা। শুরুতেই ইংলিশ শিবিরে আঘাত হানেন মোহাম্মদ আমির। দলীয় ২৫ রানে অ্যালেক্স হেলকে সাজঘরে পাঠিয়ে পাকিস্তানকে টেস্টের লাগাম ধরে রাখার স্বপ্ন দেখাচ্ছিলেন এই বাঁহাতি পেসার। কিন্তু কুকু এবং রুট তাদের দুর্দান্ত ব্যাটিংয়ে সব এলোমেলো করে দেন। ১৮৫ রানের জুটি গড়েন এই দুই ব্যাটিং সেনসেশন। দলীয় ২১০ রানে আমিরের বলে কুক ফিরলেও তিন নম্বরে নামা জো রুট ১৪১ রান নিয়ে অপরাজিত রয়েছেন। তার ২৪৬ বলের ইনিংসে রয়েছে ১৮টি বাউন্ডারির মার। মাঝে জেমস ভিঞ্চ ১৮ ও গ্যারি ব্যালান্স ২৩ রান করে বিদায় নেন। ব্যালান্সের সঙ্গে আরও ৭৩ রানের জুটি গড়েন রুট। ২ রান নিয়ে অপরাজিত থেকে দ্বিতীয় দিন ব্যাটিংয়ে নামবেন ক্রিস ওকস।

পাকিস্তানের মোহাম্মদ আমির ও রাহাত আলি দুটি করে উইকেট দখল করেন।

এর আগে, লর্ডসে অধিনায়ক মিসবাহ উল হক ও ইয়াসির শাহের দুর্দান্ত পারফরম্যান্সে ইংলিশদের ৭৫ রানে হারিয়ে সিরিজে ১-০'তে এগিয়ে যায় পাকিস্তান।


বিডি-প্রতিদিন/২৩ জুলাই, ২০১৬/মাহবুব

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow