২৯ জুলাই, ২০১৬ ১৭:৩৬

ভারতেও ‘নির্বাসিত’ হলেন শারাপোভা

অনলাইন ডেস্ক

ভারতেও ‘নির্বাসিত’ হলেন শারাপোভা

নিজেই নিজের দোষ স্বীকার করেছিলেন। অস্ট্রেলিয়ান ওপেন শুরুর ঠিক আগে জানিয়েছিলেন, অজান্তেই নিষিদ্ধ মাদক সেবন করেছিলেন তিনি। সেই থেকে রাতারাতি টেনিস দুনিয়া থেকে ছিটকে যেতে হয়েছিল মারিয়া শারাপোভাকে। সম্প্রতি ডোপ টেস্টে ফেল করায় দু’বছর নির্বাসিতও হয়েছেন পাঁচটি গ্র্যান্ড স্লামজয়ী এই তারকা। যার ফলে আসন্ন রিও ওলিম্পিকেও অংশ নিতে পারবেন না তিনি। কিন্তু এবার যা হল, তা বোধহয় স্বপ্নেও ভাবেননি এই রুশ টেনিস সুন্দরী। নিজের কৃতকর্মের জন্য লজ্জায় মাথা কাটা যাওয়ার সমান সুগারপোভার।

টেনিস জগতের অন্যতম উজ্জ্বল তারকা ভারতেও অত্যন্ত জনপ্রিয় ছিলেন। কিন্তু এবার ভারতও তার থেকে মুখ ফিরিয়ে নিল। গোয়ার রাজ্য সরকারি স্কুলগুলিতে নবম শ্রেণির ইংরাজি পাঠ্যক্রমে শারাপোভাকে নিয়ে একটি অধ্যায় পড়ানো হত। সেই অধ্যায়টি এবার পাঠ্যক্রম থেকে বাদ দিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সেখানকার স্কুলশিক্ষা অধিদফতর। মাশার পরিশ্রম ও সাফল্যের ইতিহাস বর্ণিত ছিল ‘রিচ ফর দ্য টপ’ অধ্যায়টিতে। 

বিশ্বের প্রাক্তন এক নম্বর টেনিস তারকা ডোপ টেস্টে ফেল করার পর শিক্ষক ও অভিভাবকরা দাবি করেন, গোয়া বোর্ডের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের পাঠ্যক্রম থেকে ওই অধ্যায়টিকে বই থেকে বাদ দিয়ে দেওয়া উচিত। অভিভাবকদের দাবিতে সাড়া দিয়েছে বোর্ডও। জানানো হয়েছে, তারা বিষয়টি বিবেচনা করে দেখছেন। আগামী বছর থেকে অধ্যায়টি আর পাঠ্যবইয়ে থাকবে না।

সূত্র: সংবাদ প্রতিদিন

 

বিডি প্রতিদিন/২৯ জুলাই ২০১৬/হিমেল-২৪

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর