Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ২৩ ফেব্রুয়ারি, ২০১৭

প্রকাশ : ৫ সেপ্টেম্বর, ২০১৬ ১৩:৩০
আপডেট : ৫ সেপ্টেম্বর, ২০১৬ ১৪:০৫
টাইগারদের সামনে ছয়ে ওঠার হাতছানি
অনলাইন ডেস্ক
টাইগারদের সামনে ছয়ে ওঠার হাতছানি

গত বছর ওয়ানডে ক্রিকেটে টাইগারদের সাফল্য ঈর্ষণীয়। বিশ্বকাপে প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনালে উঠা, ঘরে মাঠে জিম্বাবুয়ে, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও ভারতের বিপক্ষে টানা চারটি সিরিজ জয়। এর মধ্যে আবার প্রথম দু'দলকে হোয়াইটওয়াশের লজ্জা দেওয়া তো ছিল। যার স্বীকৃতিস্বরূপ প্রথমবারের মতো র‌্যাঙ্কিংয়ে সাতে উঠে আসা। এবার মাশরাফিদের সামনে রয়েছে ওয়ানডে র‌্যাংকিংয়ে ছয়ে ওঠার হাতছানি। জয়ের ধারাবাহিকতা ধরে রাখতে পারলেও সেটা সহজ সমীকরণ।

অপেক্ষাকৃত দুর্বল আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে আফগানদের হোয়াইটওয়াশ করতে পারলে এবং এরপর ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ যে কোনো ব্যবধানে জিতলেই প্রথমবারের মতো ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে ছয় নম্বরে উঠে আসবে বাংলাদেশ।

সেক্ষেত্রে ২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলার লড়াইয়েও অবস্থান সংহত হবে বাংলাদেশের। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর স্বাগতিক ইংল্যান্ড ও র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা অন্য সাত দল সরাসরি যোগ্যতা অর্জন করবে ২০১৯ বিশ্বকাপে খেলার।

বতর্মান ৯৮ রেটিং পয়েন্ট নিয়ে র‌্যাঙ্কিংয়ের সাতে থাকা বাংলাদেশ গত নভেম্বরের পর থেকে আর ওয়ানডে খেলার সুযোগ পায়নি। এদিকে, সম্প্রতি ছয়ে থাকা শ্রীলঙ্কা দেশের মাটিতে সিরিজ হেরে ১ পয়েন্ট হারিয়েছে। ফলে লঙ্কানদের সঙ্গে বাংলাদেশের ব্যবধান এখন ৩ পয়েন্ট।

বিডি-প্রতিদিন/০৫ সেপ্টেম্বর, ২০১৬/মাহবুব

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow