Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৬ সেপ্টেম্বর, ২০১৬ ০৯:২৬
দুঃস্বপ্নে হরভাজনকে দেখতে পাই: পন্টিং
অনলাইন ডেস্ক
দুঃস্বপ্নে হরভাজনকে দেখতে পাই: পন্টিং

১৯৯৮-এ শারজায় শচীনের হাতে তুলোধোনা হওয়ার কয়েক বছর পরে অস্ট্রেলিয়ার কিংবদন্তি স্পিনার শেন ওয়ার্ন বলেছিলেন, 'আমি দুঃস্বপ্নে শচীনকে দেখতে পাই। ' পরে যদিও ওয়ার্ন বলেন, তিনি মজা করেছিলেন।

তবে সে যাই হোক, ওয়ার্নের মতোই এ বার আর এক অস্ট্রেলীয় কিংবদন্তি দুঃস্বপ্নে আর এক ভারতীয় ক্রিকেটারকে দেখার কথা স্বীকার করলেন। তিনি রিকি পন্টিং। আর দুঃস্বপ্নে যাকে দেখেন প্রাক্তন অস্ট্রেলীয় ক্যাপ্টেন, তিনি হরভাজন সিংহ।

'ভারতের বিরুদ্ধে মাঠে আমার সবচেয়ে বড় শত্রু ছিল হরভাজন। এখনও আমি দুঃস্বপ্নে হরভজনকে দেখতে পাই,' এক সাক্ষাৎকারে বলেছেন পন্টিং।

টেস্টে হরভাজন দশ বার পন্টিংকে আউট করেছেন। যার মধ্যে তিন বার শূন্য রানে। পান্টারের বিরুদ্ধে যে রেকর্ড অন্য কোনও বোলারের নেই। হরভাজন যে কতটা বিপদে ফেলে দিতেন পন্টিংকে, সেটা অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়কের ভারতের বিরুদ্ধে টেস্ট গড় দেখলেই বোঝা যায়। পন্টিংয়ের টেস্ট গড় ৫১.৮৫। সেখানে ভারতের বিরুদ্ধে পন্টিংয়ের টেস্টে ব্যাটিং গড় ২২.৩০। যার পিছনে হরভাজনের হাত যে কম ছিল না। তাই ভারতীয় অফস্পিনার যে ৩০০ নম্বর টেস্ট উইকেটের সেলিব্রেশনটাও পন্টিংয়ের উইকেট নিয়ে সারবেন, তাতে আর আশ্চর্য কী!

শুধু হরভজন নয়। সংবাদসংস্থার সঙ্গে সাক্ষাৎকারে পন্টিং কথা বলেন ক্রিকেটের বর্তমান প্রজন্ম নিয়েও। বিশেষ করে বিরাট আর স্টিভ স্মিথ। দুই তারকা ব্যাটসম্যানের মধ্যে কে সেরা, সে ব্যাপারে প্রশ্ন করা হলে পন্টিং বলে দেন, ‘‘সত্যি কথা বলতে কে সেরা সেটা নিয়ে আমি মাথা ঘামাই না। আমার বরং ওদের খেলা দেখতেই ভাল লাগে। এ ছাড়াও আরও কয়েক জন ক্রিকেটার কিন্তু এখন আছে যাদের কেরিয়ারের পথ একই রকম এগোচ্ছে। ’’

বিডি প্রতিদিন/ ০৬ সেপ্টেম্বর ২০১৬/ সালাহ উদ্দীন

 

 

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow